ঢাকায় কমলেও সারাদেশে বাড়ছে ডেঙ্গু রোগী

10

কাজিরবাজার ডেস্ক :
চলতি বছরের জুলাই মাসে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩ জন। ঠিক তার পরের মাস আগষ্টের প্রথম আটদিনেই এ সংখ্যা ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ( ৮ আগষ্ট সকাল ৮টা থেকে ৯ আগষ্ট সকাল আটটা) পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ২০৭ জন। ঢাকাসহ সারাদেশের হাসপাতালগুলোতে বর্তমানে ভর্তি থাকা রোগীর সংখ্যা আট হাজার ৭৬৩ জন আর হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন মোট ২৭ হাজার ৮৭৬ জন রোগী।
তবে, ধীরে ধীরে ঢাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা কমলেও সারাদেশে বেড়েই চলেছে। বৃহস্পতিবার (৯ আগষ্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এই তথ্য পাওয়া গেছে।
কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, চলতি মাসে মারা গেছেন সাত জন, জুলাই মাসে মারা গিয়েছেন ১৭ জন, এপ্রিলে দুই জন এবং জুনে তিন জন। যদিও বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা প্রায় ১০০ জন ছাড়িয়েছে।
কন্ট্রোল রুম জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে সারাদেশে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন দুই হাজার দুই জন। ঢাকার সরকারি ও স্বায়ত্তশাসিত ১০টি ও বেসরকারি ৩০টি মোট ৪০টি হাসপাতালসহ বিভাগসহ আট বিভাগীয় শহরের হিসাব থেকেই ডেঙ্গু আক্রান্ত রোগীদের এ তালিকা তৈরি করে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার কন্ট্রোল রুম। কন্ট্রোল রুমের হিসাব থেকে দেখা যায়, গত ৪৮ ঘণ্টায় ঢাকার হাসপাতালের চেয়ে ঢাকার বাইরের বিভাগগুলোতে রোগীর সংখ্যা বাড়ছে।
গত ৩ আগষ্ট থেকে ৯ আগষ্ট পর্যন্ত রোগীর তালিকা বিশ্লেষণ দেখা গেছে, ৩ আগষ্ট ঢাকার বাইরে রোগী ছিল ৬৮৬ জন আর ঢাকার ভেতরে ছিল ১ হাজার ১৭ জন। ৪ আগষ্ট ঢাকার বাইরে রোগী ছিল ৮২১ জন আর ঢাকার বাইরে ছিল এক হাজার ৭৫ জন।
৫ আগষ্ট ঢাকার বাইরে রোগী ছিল ৯০৬ জন আর ঢাকার ভেতরে রোগী ছিল এক হাজার ১৭৯ জন। ৬ আগষ্ট ঢাকার বাইরে রোগী ছিল এক হাজার ৬৪ জন আর ঢাকার ভেতরে রোগী ছিল এক হাজার ২৮৪ জন। ৭ আগষ্ট ঢাকার বাইরে রোগী ছিল এক হাজার ১৫৩ জন আর ঢাকার ভেতরে রোগী ছিল এক হাজার ২৭৫ জন।
তবে এ চিত্র বদলাতে থাকে গত দুইদিনে। গত কাল ৮ আগষ্ট ঢাকার বাইরে রোগী ছিল এক হাজার ১৬৭ জন আর ঢাকার ভেতরে রোগী ছিল এক হাজার ১৫৯ জন। আর শুক্রবার (৯ আগষ্ট) ঢাকার বাইরে ছিল এক হাজার ৫৫ জন এবং ঢাকার ভেতরে রোগী ছিল ৯৪৭ জন।
গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ২৩ জন, মোট ভর্তি আছেন ৭১১ জন। মিটফোর্ড হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৩ জন, মোট ভর্তি আছেন ৪০২জন। ঢাকা শিশু হাসপাতালে ভর্তি হয়েছে ৪৭ জন, মোট ভর্তি ১৫৭ জন। শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৩ জন, মোট ভর্তি ৩৯৮ জন।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ‘বিএসএমএমইউ) ভর্তি হয়েছেন ৩৬ জন, মোট ভর্তি আছেন ১৭৫ জন। পুলিশ হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪ জন, মোট ভর্তি আছেন ১২৫ জন।
মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ১০৩ জন, মোট ভর্তি আছেন ৫৫৩ জন। বিজিবি হাসপাতালে ভর্তি হয়েছেন ৪ জন, মোট ভর্তি ২৬ জন।
সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৮ জন, আর ভর্তি আছেন ২১৪ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৬ জন আর বর্তমানে ভর্তি আছেন ৩১১ জন।
ঢাকার ৩০টি বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৪২৩ জন, বর্তমানে মোট ভর্তি আছেন দুই হাজার চার জন। অন্যদিকে, কেবল রাজধানী ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগের জেলাগুলোতে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে ২৩৮ জন, আর বর্তমানে রোগী ভর্তি আছেন ৭৮৪ জন।
ময়মনসিংহ বিভাগে ভর্তি হয়েছেন ৭০ জন আর ভর্তি আছেন ২৩৪ জন, চট্টগ্রাম বিভাগে ভর্তি হয়েছেন ২২৩ জন আর ভর্তি আছেন ৭০৫ জন, খুলনা বিভাগে ভর্তি হয়েছেন ১৪৯ জন আর বর্তমানে ভর্তি আছেন ৬১৯ জন।
রাজশাহী বিভাগে ভর্তি হয়েছেন ১০৪ জন আর বর্তমানে ভর্তি আছেন ৪৫৪ জন, রংপুর বিভাগে ভর্তি হয়েছেন ৭৫ জন আর বর্তমানে ভর্তি আছেন ২৬৯ জন।
বরিশাল বিভাগে ভর্তি হয়েছেন ১৬৭ জন আর বর্তমানে ভর্তি আছেন ৫২৩ জন। সিলেট বিভাগে ভর্তি হয়েছেন ২৯জন আর বর্তমানে ভর্তি আছেন ৯৯ জন।