নানা কর্মসূচির মধ্যদিয়ে মৃত্যুবার্ষিকী পালিত – সততা ও দেশপ্রেমের বিরল দৃষ্টান্ত ছিলেন এম.এ খান

23
রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩৫তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও অধ্যাপক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী।

বিএনপির কেন্দ্রীয় জাতীয় নির্বাহী কমিটির অন্যতম সদস্য বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সরকারের প্রাক্তন যোগাযোগ ও কৃষিমন্ত্রী, সাবেক নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল মাহবুব আলী খান কর্মগুণে ও চারিত্রিক মাধুর্যে আমাদের রাজনীতিতে নক্ষত্রের মতোই বিরাজ করছিলেন। তাঁর অস্তিত্বজুড়ে ছিল যেমন অখণ্ড কর্মপ্রেরণা, তেমনি তিনি ছিলেন সততা ও দেশপ্রেমের বিরলদৃষ্টান্ত। জীবনের সর্বস্তরে তিনি তাঁর এই চেতনারই বাস্তবায়ন করে গেছেন অত্যন্ত নিষ্ঠার সাথে। আর এই কর্মগুণেই তিনি দেশের মানুষের হৃদয়ের মণিকোঠায় আজও রয়েছেন।
রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩৫তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (৬ আগষ্ট) দুপুরে মরহুমের পরিবার পরিবারবর্গ ও এম.এ খান স্মৃতি সংসদ যুক্তরাজ্যের উদ্যোগে ডক্টস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) সিলেট জেলার সার্বিক সহযোগিতায় ডেঙ্গু সচেতনতা ও বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ প্রদান অনুষ্ঠানের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এরপর গরীব ও অসহায় প্রায় সহস্রাধিক মানুষের মধ্যে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ প্রদান করা হয়।
খান বাহাদুর ডা. আসদ্দর আলী খান ওয়াকফ এষ্টেট এর মোতাওয়াল­ী ও মরহুমের ভাতিজা বাবর আলীর খানের সভাপতিত্বে ও ডক্টস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) সিলেট জেলার সাধারণ সম্পাদক ডা. শাকিল রহমান ও জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক জুবায়ের আহমদ লিলুর যৌথ পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন উক্ত অনুষ্ঠানের সমন্বয়কারী জেলা যুবদলের সিনিয়র সহ-সভাপতি ইকবাল বাহার চৌধুরী।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডক্টস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) সিলেট জেলার সভাপতি বিশিষ্ট চিকিৎসক ডা. নাজমূল ইসলাম।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন যুবনেতা সেলিম আহমদ। অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন- দক্ষিণ সুরমা উপজেলা বিএনপির সভাপতি হাজী শাহাব উদ্দিন, মহানগর বিএনপির সহ দফতর সম্পাদক লোকমান আহমদ, জেলা যুবদলের প্রচার সম্পাদক আলী আহমদ হিরা, উপজেলা বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক বাবর আহমদ রনি, মহানগর বিএনপি নেতা মাহবুব আহমদ চৌধুরী, মরহুমের ভাতিজা নাসির আলী খান, সমাজসেবী মাহবুব হাসান রিংকু, মহানগর ছাত্রদলের সভাপতি সুদীপ জ্যোতি এষ, জেলা ছাত্রদলের সহ সভাপতি জহিরুল ইসলাম রাসেল, জেলা যুবদল নেতা কাওছার আহমদ নামর, আব্দুস সালাম আজাদ, মিসবাহ উদ্দিন, ছাত্রদল নেতা শাহ লাহিন ওলি, নুরুল ইসলাম সুজন, তাহমিদ আহমদ, মিনহাজ খান, সুমন আহমদ প্রমুখ।
এর আগে বাদ যোহর মরহুমের বাংলো বাড়িতে পরিবারের উদ্যোগে মিলাদ মাহফিল, দোয়া ও শিরণী বিতরণ করা হয়। উক্ত দোয়া মাহফিল পরিচালনা করেন মাওলানা আশিকুর রহমান। বাদ আছর হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে ও শাহপরাণ (রহ.) দরগাহ মসজিদে পরিবারের পক্ষ থেকে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় সহ ক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক, জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মো. আব্দুল কাহির চৌধুরী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রব চৌধুরী ফয়ছল, খান বাহাদুর ডা. আসদ্দর আলী খান ওয়াকফ এষ্টেট এর মোতাওয়াল­ী বাবর আলী খান, যুবদল নেতা ইকবাল বাহার চৌধুরী, বিএনপি নেতা জালাল উদ্দিন চেয়ারম্যান, সৈয়দ মিসবাহ উদ্দিন, এমদাদ হোসেন চৌধুরী, সৈয়দ মঈন উদ্দিন সুহেল, ময়নুল হক, মুর্শেদ আহমদ মুকুল, আফজল উদ্দিন, নিজাম উদ্দিন জায়গীরদার, আব্দুল মালেক, লিলু মিয়া, সামসুল আলম, এড. বোরহান উদ্দিন, শিক্ষানবীস আইনজীবী আব্দুল কাহার, চ্যানেল এস এর সিনিয়র রিপোর্টার শিহাব আহমদ, সাবেক ছাত্রনেতা লিটন আহমদ, জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন নাদিম, সহ সভাপতি আব্দুল হাসিব, মহানগর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হোসাইন আহমদ, যুগ্ম সম্পাদক ফাহিম রহমান মৌসুম, জেলার যুগ্ম সম্পাদক আশরাফ উদ্দিন রাজীব, জুবায়ের আহমদ লিলু, আলী আকবর রাজন, দুলাল রেজা, মহানগরের সহ সাধারণ সম্পাদক শোয়েব আহমদ প্রমুখ।
দক্ষিণ সুরমা উপজেলা বিএনপি : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের শশুর, বাংলাদেশ সরকারের সাবেক সফল কৃষিমন্ত্রী ও সাবেক নৌবাহিনীর প্রধান রিয়ার এডমিরাল (অব.) মাহবুব আলী খানের ৩৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল করেছে দক্ষিণ সুরমা উপজেলা বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠন। মঙ্গলবার বাদ আসর কদমতলী জামে মসজিদে উক্ত দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে দক্ষিণ সুরমা উপজেলা বিএনপি, যুবদল, ছাত্রদল, শ্রমিকদল সহ অঙ্গ ও সহযোগি সংগঠনের বিভিন্ন পর্যায়ের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
মাহফিলে রিয়ার এডমিরাল (অব.) মাহবুব আলী খানের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া মাহফিলে ষড়যন্ত্রমূলক মামলার ফরমায়েসী রায়ে কারান্তরীণ গণতন্ত্রের মা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও আশু সুস্থতা কামনা, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও আরাফাত রহমান কোকো’র রুহের মাগফেরাত কামনা, দেশনায়ক তারেক রহমানের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু, নিখোঁজ জননেতা এম. ইলিয়াস আলী, ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনার, জুনেদ আহমদ ও গাড়ী চালক আনসার আলী সহ গুমকৃত সকল নেতাকর্মীদের সন্ধান কামনা এবং ডেঙ্গু মশার প্রাদুর্ভাব থেকে দেশ জাতির মুক্তি ও মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
মাহফিলে উপস্থিত ছিলেন- সিলেট জেলা বিএনপির সহ-সভাপতি ও দক্ষিণ সুরমা উপজেলা সভাপতি হাজী শাহাব উদ্দিন, জেলা সাংগঠনিক সম্পাদক ও দক্ষিণ সুরমা উপজেলা সাধারণ সম্পাদক শামীম আহমদ, জেলা সহ-সাংগঠনিক ও উপজেলা সাংগঠনিক সম্পাদক বজলুর রহমান ফয়েজ, উপজেলা বিএনপি নেতা আব্দুল লতিফ খান, শাহ মাহমুদ আলী, বদরুল ইসলাম জয়দু, শাহেদুল ইসলাম বাচ্চু, আব্দুল হাই মাসুক, জেলা ছাত্রদলের সাবেক ১ম যুগ্ম সম্পাদক মকসুদ আহমদ, উপজেলা বিএনপি নেতা আব্দুল মন্নান, ফখরুল আলম, আজাদ মিয়া, মকসুদুল করিম নোহেল, আবু সাঈদ হিরণ, ইলিয়াস মিয়া, লিটন আহমদ, মাসুম পারভেজ, সেবুল মিয়া, আক্কাস আহমদ, আজাদুর রহমান, সুমন আহমদ বিপ্লব, জেলা ছাত্রদলের সহ-সভাপতি এনামুল হক, ছাত্রদল নেতা মিনার হোসেন লিটন, আবু বকর সিদ্দিক, হুমায়ুন রশীদ, আতাউর রহমান সানি, রাজ খান ইমন, ওলীউর রহমান ফেরদৌস, সুরমান আলী, আব্দুল ওয়াহিদ, আব্দুল মুকিত জাহাঙ্গীর, সোহেল আহমদ, জিলাল উল­াহ, মাহবুব, জামিল, সুমন, মিলন, রুমেল, রাকিব ও বরাত প্রমুখ। বিজ্ঞপ্তি