আগষ্টের ৩ দিনে ডেঙ্গুতে আক্রান্ত ৫,০৮৫ জন

7

কাজিরবাজার ডেস্ক :
এ বছরের জানুয়ারি থেকে শনিবার (৩ আগষ্ট) পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৯১৯ জন। এর মধ্যে এ মাসের ৩ দিনেই আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৮৫ জন।
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানা যায়।
তাদের হিসাবে, গত ২৪ ঘণ্টায় (২ আগষ্ট সকাল ৮টা থেকে ৩ আগষ্ট সকাল ৮টা) ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৪৯ জন। এর মধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৬৪৫ জন, ডেঙ্গু হেমোরেজিকে একজন এবং ডেঙ্গু শক সিন্ড্রোমে আক্রান্ত ৩ জন।
কন্ট্রোল রুমের হিসাব বলছে, শনিবার (৩ আগষ্ট) পর্যন্ত আক্রান্ত ২২ হাজার ৯১৯ জনের মধ্যে আগষ্টের প্রথম ৩ দিনেই আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৮৫ জন। জুলাইয়ে এ সংখ্যা ছিল ১৫ হাজার ৬৪৮, জুনে ১ হাজার ৮৬৩, মে মাসে ১৯৩, এপ্রিলে ৫৮, মার্চে ১৭, ফেব্রুয়ারিতে ১৯ এবং জানুয়ারিতে এ সংখ্যা ছিল ৩৭।
কন্ট্রোল রুম জানায়, দেশের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৬ হাজার ৮৫৮ জন। এর মধ্যে ঢাকা শহরে ৩৫টি সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি আছেন ৪ হাজার ৪৭৭ জন। আর ঢাকার বাইরে আছেন ২ হাজার ৩৮১ জন। বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ১৬ হাজার ৪৩ জন।
সরকারি হিসাবে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১৮ জন। এর মধ্যে এপ্রিলে ২ জন, জুনে ৩ জন এবং জুলাইয়ে মারা যান ১৩ জন। এর মধ্যে ঢাকা শিশু হাসপাতালে ২ জন। বাকি ১৬ জনের মৃত্যু হয়েছে বিভিন্ন বেসরকারি হাসপাতালে।
যদিও বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা ৬০-এর বেশি।
কন্ট্রোল রুম জানায়, ঢাকার ভেতরে ১৩টি সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-সরকারি হাসপাতালের মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৫৪ জন এবং ভর্তি আছেন ৬৯৩ জন; মিটফোর্ডে ভর্তি হয়েছেন ১৪৩ জন এবং ভর্তি আছেন ৯৮ জন; ঢাকা শিশু হাসপাতালে ভর্তি হয়েছেন ১৯ জন এবং ভর্তি আছেন ১৪২ জন; শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি হয়েছেন ৬২ জন এবং ভর্তি আছেন ৩৬৪ জন; হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ভর্তি হয়েছেন ৪১ জন এবং ভর্তি আছেন ২২৬ জন; বারডেম হাসপাতালে ভর্তি হয়েছেন ২২ জন এবং ভর্তি আছেন ৭২ জন; বিএসএমএমইউতে ভর্তি হয়েছেন ২৪ জন এবং ভর্তি আছেন ১৪৩ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ১০০ জন এবং ভর্তি আছেন ৩১৯ জন; রাজারবাগ পুলিশ হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬ জন এবং ভর্তি আছেন ২০১ জন; বিজিবি হাসপাতালে ভর্তি হয়েছেন ২ জন এবং ভর্তি আছেন ৩৩ জন; সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৪ জন এবং ভর্তি আছেন ১৩৪ জন, আর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৪৮ জন এবং ভর্তি আছেন ৩৫৮ জন।
ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগে ডেঙ্গু শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ২১৫ জন। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে এ সংখ্যা ১২৯, খুলনা বিভাগে ২৯, রংপুর বিভাগে ৫৪, রাজশাহী বিভাগে ৬৯, বরিশাল বিভাগে ৬৭, সিলেট বিভাগে ৩১ এবং ময়মনসিংহ বিভাগে ৫২ জন।