সিলেট-ঢাকা রেল লাইনের কাজ শীঘ্রই শুরু হবে ———- মন্ত্রী শাহাব উদ্দিন এমপি

28

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আলহাজ্ব মোঃ শাহাব উদ্দিন এমপি বলেছেন, যে কোন সংগঠনে ঐক্য থাকলে লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন করা সম্ভব হয়। আপনারা ঐক্যবদ্ধ আছেন, আপনারা সব অসম্ভবকে জয় করতে পারবেন। তিনি বলেন, মৌলভীবাজারে মেডিকেল কলেজ এবং বিশ^বিদ্যালয় স্থাপনের বিষয়ে ইতিমধ্যে মহান জাতীয় সংসদে দাবি উত্থাপন করেছি। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের চা নিলাম কেন্দ্রের দাবি পূরণ করেছেন। কলেজ ও বিশ^বিদ্যালয় বাস্তবায়নে আন্তরিক হবেন বলেও আমার বিশ^াস রয়েছে। মন্ত্রী বলেন, সিলেট-ঢাকা রেললাইনের জন্য ১৬ হাজার কোটি টাকার টেন্ডার হয়েছে। শিগগির কাজ শুরু হবে। এমনকি পুরনো রেললাইন মেরামতের জন্য রেলমন্ত্রী নির্দেশ দিয়েছেন।
মন্ত্রী শাহাব উদ্দিন গত ২০ জুলাই শনিবার রাতে নগরীর একটি রেস্টুরেন্টের হলরুমে মৌলভীবাজার সমিতি সিলেটের অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
মন্ত্রী শাহাব উদ্দিন আরো বলেন, পড়ালেখায় আমরা অনেক পিছিয়ে রয়েছি। মেয়েরা কিছুটা ভালো করলেও ছেলেরা শূন্যের কোঠায় চলে যাচ্ছে। তিনি ছেলেদের সুশিক্ষিত করে প্রবাসে পাঠানোর আহ্বান জানান। তাহলে জাতি শিক্ষিত হবে এবং প্রবাসে তারা বেশি বেতনে চাকুরি করতে পারবে। মন্ত্রী মৌলভীবাজার সমিতিকে শিক্ষার হার বৃদ্ধির লক্ষে বিভিন্ন প্রকল্প গ্রহণের আহ্বান জানান। যাতে ছেলেমেয়েরা পড়ালেখায় আরো আগ্রহী হয়ে উঠে।
মৌলভীবাজার সমিতি সিলেটের সভাপতি হাজী এম এ মতিন এর সভাপতিত্বে ও অভিষেক অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্য সচিব, কার্যনির্বাহী সদস্য রোটারিয়ান ওয়াহিদুর রহমান ওয়াহিদের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিংহ। স্বাগত বক্তব্য রাখেন মৌলভীবাজার সমিতির অভিষেক উদযাপন কমিটির আহ্বায়ক এডভোকেট চৌধুরী আতাউর রহমান আজাদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমিতির উপদেষ্টা অধ্যাপক ডাঃ আজিজুর রহমান, জামিল আহমদ চৌধুরী, শফিউল আলম চৌধুরী নাদেল, সাধারণ সম্পাদক মোঃ সিকান্দর আলী, সমিতির বিদায়ী সভাপতি দেওয়ান তৌফিক মজিদ লায়েক ও সাধারণ সম্পাদক মোঃ রুস্তুম খান, সাবেক সভাপতি এম.এ গনি, সহ সভাপতি অধ্যাপক ডাঃ মৃগেন কুমার দাস চৌধুরী, অধ্যাপক ড. সৈয়দ আশরাফুর রহমান, যুগ্ম সম্পাদক আহমদ মাহবুব ফেরদৌসী, সাংগঠনিক সম্পাদক বদরুল হোসেন কামরান, জীবন সদস্য ডাঃ ফয়েজ উদ্দিন আহমদ, মম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সর্ব্বানী অর্জ্জুন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সমিতির উপদেষ্টা কাওছার আহমদ হায়দরী, সাদ উবায়দুল লতিফ চৌধুরী, নবেন্দু লাল দাস কান্ত প্রমুখ।
শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়া করেন সিলেট সিটি কর্পোরেশন জামে মসজিদের ইমাম মাওলানা শামসুল ইসলাম আল হাদী। গীতা পাঠ করেন সমিতির জীবন সদস্য চন্দন দাস।
এর আগে সমিতির অর্থ সম্পাদক মোঃ আলীম উদ্দীন মান্নান সম্পাদিত সমিতির অভিষেক স্মারকের মোড়ক উন্মোচন করেন মন্ত্রী শাহাব উদ্দিন এমপি সহ অতিথিবৃন্দ। কবিতা আবৃতি করেন জীবন সদস্য নিরঞ্জন চন্দ্র চন্দ।
প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দকে ফুল ও ক্রেস্ট প্রদান করেন এম নুরুল হক সোহেল, এডভোকেট সাইফুর রহমান, দেবাশীষ কুমার সিংহ, মোঃ আব্দুল কাইয়ুম, মোহাম্মদ মফিক আলী, শামীম আরা বেগম বেবী, মোঃ আবুল কাশেম, রাহাত তরফদার, অঞ্জন কুমার দাস, সৈয়দ মহসীন হোসেন, ডাঃ হোসাইন আহমদ, রহিমা পারভীন লিলি।
সিটি মেয়রের দাবীর প্রেক্ষিতে মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, সুরমা নদীর দু’পাড়ে গাছ লাগাতে বন বিভাগকে নির্দেশ দেব। তিনি ছাদে গাছ লাগাতে সবাইকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান। অনুষ্ঠানে মন্ত্রী সিলেটস্থ মৌলভীবাজার সমিতির আজীবন সদস্যপদ গ্রহণ করেন এবং সমিতির শিক্ষা ট্রাস্টে এক লাখ টাকা প্রদানের প্রতিশ্র“তি দেন।