নগরীতে ব্যাটারিচালিত রিক্সা ও অটোরিকশার শো-রুমে অভিযান, দোকান সিলগালা

13

স্টাফ রিপোর্টার :
নগরীতে এবার ব্যাটারিচালিত রিক্সা, অটোরিক্সা চলাচল বন্ধ করতে এবং অবৈধ বিলবোর্ড ও সাইনবোর্ড অপসারণ অভিযান শুরু করেছেন সিলেট সিটি করপোরেশন (সিসিক)।
গতকাল শনিবার সন্ধ্যা থেকে নগরীর ভিআইপি রোডের লামাবাজার ও শেখঘাট এলাকায় গড়ে ওঠা বেশ ব্যাটারিচালিত রিকশা ও অটোরিকশা কয়েকটি শোরুমে অভিযান চালানো হয়। এ সময় অনুমোদনহীন ব্যাটারিচালিত রিকশা, অটোরিকশা বিক্রি ও বাজারজাত করার অপরাধে বেশ কয়েকটি শো-রুম সিলগালা করা হয়। অভিযানের সহযোগিতায় ছিলেন সিলেট মেট্রোপলিটন ট্রাফিক পুলিশের সদস্যরা।
অভিযান শেষে মেয়র সাংবাদিকদের জানান, উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকার পরও একটি চক্র দীর্ঘদিন থেকে সিলেট নগরীর ভিআইপি রোডের লামাবাজার থেকে শেখঘাট পয়েন্ট পর্যন্ত সড়কের দুই পাশে অর্ধশতাধিক ছোট বড় শোরুমে ব্যাটারিচালিত রিক্সা, অটোরিক্সা রেখে বাজারজাত করছে। সিসিকের পক্ষ থেকে একাধিকবার এ ধরণের রিকশা বিক্রি ও বাজারজাত না করতে নিষেধ প্রদান করলেও সংশ্লিষ্টরা কোন কর্ণপাত করেনি। যার কারনে বাধ্য হয়ে অভিযানে নামতে হয়েছে। তিনি জানান, ধারাবাহিকভাবে এদের বিরুদ্ধেও অভিযান চালানো হবে বলেও জানান সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।
অভিযানে সিলেট মেট্রোপলিটন ট্রাফিক পুলিশের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার নিকুলিন চাকমা, সিটি কাউন্সিলর শান্তনু দত্ত সন্তু, সিকন্দর আলী, রকিবুল ইসলাম ঝলকসহ সিসিকের কর্মকর্তা-কর্মচারী ও পুলিশের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ২০১৫ সালে সরকারি এক আদেশে নগরীতে ব্যাটারিচালিত রিকশা, অটো রিকশা চলাচল, বিক্রি ও বাজারজাত নিষিদ্ধ ঘোষনা করা হয়। ২০১৬ সালের ১৯ জানুয়ারি ব্যাটারিচালিত রিক্সা মালিক সমিতি সরকারি এই নিষেধাজ্ঞার বিপরীতে উচ্চ আদালতে একটি রিট করলে তা খারিজ হয়ে যায়।
এদিকে, নগরীর বিভিন্ন এলাকায় অবৈধ বিলবোর্ড ও সাইনবোর্ড অপসারণ অভিযানে শুরু করেছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। গতকাল শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত নগরীর শাহজালাল (রহ.) এর মাজার গেইট এলাকা থেকে এ অভিযান শুরু হয়। সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে এ অভিযান শুরু হয়ে নগরীর আম্বরখানা, জালালাবাদ হয়ে সুবিদবাজারে গিয়ে শেষ হয়।
এ সময় সিটি করপোরেশনের রাজস্ব শাখার সদস্যরা পুলিশের সহযোগিতায় সড়কের দুপাশে অবৈধভাবে স্থাপিত শতাধিক ছোট-বড় বিলবোর্ড, সাইনবোর্ড ও ব্যানার ফেস্টুন অপসারণ করেন।
অভিযান শেষে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী উপস্থিত সাংবাদিকদের জানান, মানুষের চলাচলে বাধা সৃষ্টিকারী অবৈধ বিলবোর্ড উচ্ছেদের পাশাপাশি স্থাপনকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। আধুনিক ও পরিচ্ছন্ন সিলেট বিনির্মাণের জন্য এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি। এ সময় সিলেট মেট্রোপলিটন (এসএমপি) পুলিশের উপ পুলিশ কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদ ছাড়াও সিটি করপোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে গতকাল শনিবার সকালে উচ্ছেদ অভিযান পরিচালনার জন্য সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ব্যাপক প্রস্তুতি নিয়ে শাহজালাল (রহ.) এর মাজার গেইটের সড়কে অবস্থান নেন। এরপর এক যোগে সড়কের দুই পাশের সব ধরনের অবৈধ বিলবোর্ড অপসারণ শুরু করা হয়। অভিযান শেষে সেগুলো ট্রাকে করে নিয়ে যাওয়া হয় নগর ভবনে। অভিযানে একটি বুম ট্রাক, একটি এক্সকাভেটরসহ সিসিকের বিপুল সংখ্যক পরিচ্ছন্নতাকর্মী ও মহানগর পুলিশের দুটি টিম সার্বক্ষণিক অপসারণ কাজে সহায়তা করে।