শ্রীমঙ্গলে পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে জনসাধারণ

13

শ্রীমঙ্গল থেকে সংবাদদাতা :
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পরিবহন-শ্রমিক ঐক্যজোটের ডাকা অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে। হঠাৎ করে ডাকা এ ধর্মঘটে বিড়ম্বনায় পড়েছেন যাত্রীরা। গতকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে এ ধর্মঘট শুরু য়েছে।
সরেজমিনে সকাল থেকে শ্রীমঙ্গলের বিভিন্ন সড়কে গিয়ে দেখা যায়, লোকাল বাস-ট্রাকসহ বড় গাড়িগুলো চলাচল না করলেও বিচ্ছিন্নভাবে সিএনজি চলাচল করছে। ধর্মঘটের সুযোগে সিএনজি চালকরা বেশী ভাড়াা আদায় করছেন বলেও অভিযোগ পাওয়া গেছে। তবে ব্যক্তিগত যানবাহনগুলো কোনো বাঁধা ছাড়াই চলাচল করতে দেখা গেছে।
মৌলভীবাজারের এক বেসরকারি ব্যাংকে কর্মরত শাহেদ চৌধুরী বলেন, সকালে অফিস যাওয়ার জন্য বাসা থেকে বের হয়ে দেখি কোন বাস নেই। নিরুপায় হয়ে সিএনজিতে উঠতে গেলে সিএনজির চালক আমার কাছে ১০০ টাকা ভাড়া দাবি করেন। অথচ শ্রীমঙ্গল থেকে মৌলভীবাজারের সিএনজি ভাড়া ৩০ টাকা।
এদিকে হঠাৎ করে ডাকা এ ধর্মঘটের কারণে ভোগান্তিতে পড়েছেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। যানবাহন না পেয়ে বেশীরভাগ শিক্ষার্থীই স্কুলে যেতে পারেনি।
ভূনবীর দশরথ স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক জহিরুল মিঠু জানান, স্কুলে ১৫০০ শিক্ষার্থীর মধ্যে মাত্র ৭৬ জন উপস্থিত ছিলো ধর্মঘটের কারণে।
এদিকে দূরপাল্লার যানবাহনগুলো ধর্মঘটের আওতামুক্ত থাকায় স্বাভাবিক নিয়মেই চলছে বলে জানা গেছে। হানিফ, শ্যামলী ও এনা পরিবহনের গাড়িগুলো যথাসময়ে শ্রীমঙ্গল এসেছে এবং যে গাড়িগুলো ঢাকা যাওয়ার কথা ছিলো সেগুলোও সময়মত ছেড়ে গেছে।
শ্যামলী পরিবহনের শ্রীমঙ্গল কাউন্টারের ম্যানেজার রিংকু সরকার জানান, আমাদের চারটি গাড়ি এখন পর্যন্ত কোনো সমস্যা ছাড়াই চলাচল করেছে।
ট্রাক-ট্যাংকলরি-কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন শ্রীমঙ্গল উপজেলা শাখার সাধারণ সম্পাদক মো. শাহজাহান মিয়া বলেন, ১৫ জুনের ঘটনার পর থেকে সাতগাঁও পুলিশ ফাঁড়ির ইনচার্জ আরও বেপরোয়া হয়ে উঠেছেন। সড়কে তার নৈরাজ্য, চাঁদাবাজি আরও বেড়ে গেছে। তাই বাধ্য হয়েই আমরা এমন কর্মসূচি দিতে বাধ্য হয়েছি। তবে যেহেতু আগে থেকে কর্মবিরতির বিষয়টি প্রচার করা হয়নি তাই দূরপাল্লার গাড়ি চলাচলে আজ কোনো বাধা থাকছে না। দাবি পূরণ না হলে আজ বুধবার থেকে দূরপাল্লার গাড়িও শ্রীমঙ্গলে চলাচল করবে না বলে জানান তিনি।
কর্মবিরতির ডাক দেওয়া তিনটি সংগঠনের মধ্যে রয়েছে কার-মাইক্রোবাস-মিনিবাস-বাস শ্রমিক ইউনিয়ন, ট্রাক-ট্যাংকলরি-কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন এবং সিএনজি-অটোরিকশা শ্রমিক ইউনিয়ন। শ্রীমঙ্গল উপজেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদ সোমবার দিনভর পুরো উপজেলায় মাইকিং করে এ ধর্মঘটের ডাক দেয়।
উপজেলা ট্রাক, ট্যাংক, লরি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শাহাজান মিয়া বলেন, সড়কে গাড়ি আটকে তল্লাশির নামে চাঁদাবাজি ও শ্রমিক হয়রানির প্রতিবাদে এ শ্রমিক কর্মবিরতি (ধর্মঘটের) ডাক দেওয়া হয়েছে।
শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুস ছালেক বলেন, শহরের বিভিন্ন পয়েন্টে পুলিশ রাখা হয়েছে যাতে কেউ দূরপাল্লার যানবাহন চলাচলে বিঘœ সৃষ্টি করতে না পারে।