অপরিকল্পিত খোঁড়াখুড়িতে নগরবাসীর জীবনে জনদুর্ভোগ নেমে এসেছে – আসাদ উদ্দিন

23

সিলেট নগরীতে চলমান বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে সৃষ্ট জনদুর্ভোগ ও ব্যবসায়ীদের নানা সমস্যার বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ ও মতামত উল্লেখ করে বিবৃতি দিয়েছেন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রশাসক আসাদ উদ্দিন আহমদ।
গণমাধ্যমে প্রেরিত বিজ্ঞপ্তিতে তিনি বলেন- উন্নয়ন কর্মকান্ডের নামে অপরিকল্পিতভাবে নগরের প্রায় প্রতিটি রাস্তায় খোঁড়াখুড়িতে নগরবাসীর জীবনে নেমে এসেছে চরম ভোগান্তি। প্রায় ৪-৫ মাস আগে গুরুত্বপূর্ণ এসব সড়ক খোড়া হলেও এখন পর্যন্ত কাজ শেষ হওয়ার কোন লক্ষণ পরিলক্ষিত হচ্ছে না। এতে নগরবাসীর চলাচলে যেমন বিঘœ ঘটছে, তেমনি ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যবসায়ীরাও।
চেম্বার প্রশাসক বলেন- সিলেটের ছোট-বড় সকল ব্যবসায়ীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ জিন্দাবাজার, বন্দরবাজার, আম্বরখানা, জেলরোডসহ আশপাশের এলাকা। দীর্ঘদিন ধরে এসব এলাকার রাস্তায় খোড়াখুড়ি এবং নির্মাণসামগ্রী রাখায় অর্ধেকের বেশী রাস্তাই জনগণের ব্যবহার করা সম্ভব হয় না। এতে একদিকে সৃষ্টি হয় তীব্র যানজট, আরেকদিকে ক্ষতির সম্মুখিন হন ব্যবসায়ীরা। এ নিয়ে ব্যবসায়ীদের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।
তিনি বলেন- চলমান কাজগুলো ঠিকাদাররা নিজেদের খেয়াল-খুশি মতো করে যাচ্ছেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এসব বিষয়ে কোন দায়দায়িত্ব আছে বলে মনে হয় না। ফলে জনগণের ভোগান্তি অসহনীয় মাত্রায় গিয়ে পৌঁছেছে।
তিনি বলেন- সেবাধর্মী প্রতিষ্ঠানটি যেন দিন দিন জনবান্ধব প্রতিষ্ঠানের বদলে স্বেচ্ছাচারি ও একক আধিপত্যের প্রতিষ্ঠানে পরিণত হচ্ছে। সৌন্দর্য্যবর্ধনের নামে ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীদের অস্তিত্ব, ছলে বলে কৌশলে হুমকির মুখে ফেলে দেয়া হচ্ছে।
তিনি আগামী একমাসের মধ্যে গুরুত্বপূর্ণ রাস্তাগুলো চলাচলের উপযোগী এবং যে সমস্ত বাসা-বাড়ির সীমানা প্রাচীর ভাঙ্গা হয়েছে সেগুলো পুন:নির্মাণের অনুরোধ জানান। এছাড়া জনদুর্ভোগ এড়াতে জনবহুল এলাকাগুলোতে একই সাথে একাধিক উন্নয়নকাজ পরিচালনা না করার জন্য সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে অনুরোধ জানান। বিজ্ঞপ্তি