সৌদি আরবে পৌঁছেছেন ৩৪ হাজার ৭৪৪ জন হজ্বযাত্রী

19

কাজিরবাজার ডেস্ক :
বাংলাদেশ থেকে ৩৪ হাজার ৭৪৪ জন হজ্বযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৪৭টি ও সৌদি এয়ারলাইনসের ৪৮টি ফ্লাইটে গত ৪ জুলাই থেকে ১১ জুলাই পর্যন্ত এক সপ্তাহে তারা সৌদি আরব পৌঁছান। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগষ্ট হজ্ব অনুষ্ঠিত হতে পারে।
হজ্ব অফিস ও বিমানবন্দর সূত্রে জানা গেছে, সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৭৬৬ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৩০ হাজার ৯৭৮ জন হজ্বযাত্রী ৯৫টি ফ্লাইটে সেখানে গেছেন। সৌদি আরবের বাংলাদেশ হজ্ব অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমানের নেতৃত্বে মক্কার মৌসুমী হজ্ব অফিসার, কনসাল (হজ্ব), প্রশাসনিক দল, চিকিৎসক দল এবং আইটি দলের সদস্যরা হজ্বযাত্রীদের বিভিন্ন সেবা দিচ্ছেন।
হজ্ব অফিস ও বিমানবন্দর সূত্রে আরও জানা যায়, সৌদি আরবে হজ্বযাত্রীদের লাগেজ হারানোর রিপোর্ট হয়েছে ২০৬টি। এর মধ্যে ১৬৪টি লাগেজ খুঁজে বের করা হয়েছে। ১৫৪টি লাগেজ হজ্বযাত্রীদের কাছে হস্তান্তর করা হয়েছে। সৌদি আরবে গত ৬ জুলাই ঢাকা জেলার সেলিম (৫৬) নামের এক হজ্বযাত্রী মক্কার আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর বিকে-০৫৭৭৫৬৪।
বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানিয়েছেন, কোনও ধরনের সংকট, জটিলতা ছাড়াই নির্বিঘেœ সুষ্ঠুভাবে চলছে হজ অপারেশন। হজযাত্রীদের যাত্রার আট ঘণ্টা আগে অবশ্যই আশকোনা ক্যাম্পে অবস্থান করার জন্য বিশেষভাবে অনুরোধ করবো।
প্রসঙ্গত, এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২৬ হাজার ৯২৩ জন হজ্ব পালনে সৌদি আরব যাবেন। হজ্ব ফ্লাইট শুরু হয় গত ৪ জুলাই। শেষ হবে ৫ আগষ্ট। হজ্বযাত্রীদের নিয়ে প্রথম ফিরতি ফ্লাইট আসবে ১৭ আগষ্ট। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত পর্যায়ক্রমে তাদের ফিরিয়ে আনা হবে।