নফল আমলগুলোকেও গুরুত্ব দেওয়া প্রত্যেকের জন্য উচিৎ – আল্লামা মুফতি মুহিব্বুল হক

17

জামেয়া কাসিমুল উলূম দরগাহ হযরত শাহজালাল (রহ.) মাদরাসার মুহতামিম আল্লামা মুফতি মুহিব্বুল হক বলেছেন, দ্বীনি শিক্ষার ছাত্রদের ফজিলতের কথা সহীহ হাদিস সমূহে রয়েছে। আলিফ-বা থেকে কোরআন-হাদিস পর্যন্ত শিক্ষা যে প্রতিষ্ঠান সমূহে দেওয়া হয় সেই প্রতিষ্ঠান সমূহকে যারা সহযোগিতা করেন তারাও এই ফজিলতের অংশিদার। আজ সৈয়দ শাহ শামসুদ্দিন (র.) জামেয়া ইসলামিয়া হাফিজিয়া বালিকা মাদরাসার দাওরায়ে হাদিস ক্লাস উদ্বোধন হচ্ছে। আজকের এই মাহফিল অত্যন্ত মোবারক মাহফিল। কারণ, কোরআনের পর সবচে গুরুত্বপূর্ণ মোবারক এবং সহীহ কিতাব হলো বোখারী শরিফ। আজকে যারা বোখারী শরিফের সবক শুরু করছেন এবং যারা উপস্থিত আছেন সবাইকে একটি বিষয় বুঝতে হবে, বোখারী-মুসলিমের প্রথম হাদিস হচ্ছে ‘ইন্নামা আমালু বিন নিয়াত’, অর্থাৎ সকল আমলের মূল হলো নিয়ত। সবাইকে নিয়ত শুদ্ধ করতে হবে। দ্বীনি শিক্ষা, দ্বীনি কাজ এবং সকল আমলের মূল উদ্দেশ্য হলো আল্লাহর সন্তষ্টি অর্জন। কেউ যদি মানুষকে দেখানোর জন্য, মানুষের সন্তষ্টির জন্য, মানুষ আমাকে আলেম বলবে, মুফতি বলতে, শায়খুল হাদিস বলবে, নামাজি বলবে, হাজি বলবে ইত্যাদি উদ্দেশ্যে দ্বীনি কাজ করে থাকেন তবে সব বেকার হয়ে যাবে। তাই সবাইকে সবকিছু আল্লাহর সন্তষ্টির জন্য করতে হবে।
৩ জুলাই বুধবার জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর গ্রামে সৈয়দ শাহ শামসুদ্দিন (র.) জামেয়া ইসলামিয়া হাফিজিয়া বালিকা মাদরাসায় দাওরায়ে হাদিস (তাকমিল ফিল হাদিস) ক্লাসের উদ্বোধনী অনুষ্ঠানে বোখারী শরিফের পাঠদান কালে তিনি এসব কথা বলেন।
সৈয়দ শাহ শামসুদ্দিন (র.) জামেয়া ইসলামিয়া হাফিজিয়া বালিকা মাদরাসার শিক্ষক হাফিজ মাওলানা খালেদ আহমদের সঞ্চালনায় অনুষ্ঠানের পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করে অত্র মাদরাসার শিশু ক্লাসের ছাত্রী সৈয়দা মাহদিয়া। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অত্র মাদরাসার শায়খুল হাদিস এবং সৈয়দপুর দরগাহে হযরত শাহ শামসুদ্দিন (র.) জামে মসজিদের খতিব মাওলানা সৈয়দ আব্দুর রাজ্জাক, অত্র মাদরাসার হাদিসের শিক্ষক মুফতি মাহমুদ এবং কবি ও গবেষক সৈয়দ মবনু। বিজ্ঞপ্তি