নিউজিল্যান্ডকে শঙ্কায় রেখে সেমিতে ইংল্যান্ড

16

স্পোর্টস ডেস্ক :
সব শঙ্কা উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করল স্বাগতিক ইংল্যান্ড। বুধবার লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ১১৯ রানে হারিয়েছে ইংলিশরা। সেমিতে অস্ট্রেলিয়া অথবা ভারতের মুখোমুখি হবে ইয়ন মরগ্যানের দল। ৯ ম্যাচ শেষে ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে ইংল্যান্ড এখন তৃতীয় অবস্থানে রয়েছে।
অন্যদিকে, নিউজিল্যান্ডও আজ লিগ পর্বে তাদের শেষ ম্যাচ খেলে ফেলল। ৯ ম্যাচ খেলে ১১ পয়েন্ট নিয়ে কিউইরা আছে চতুর্থ অবস্থানে। ৮ ম্যাচ খেলে ৯ পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে পঞ্চম অবস্থানে। আগামী ৫ জুলাই বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার ম্যাচ রয়েছে। এদিন বাংলাদেশ যদি জয় পায় তাহেল সেমিতে উঠে যাবে নিউজিল্যান্ড। আর যদি পাকিস্তান জয় পায় তাহলে পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যে নেট রান রেটে যারা এগিয়ে থাকবে তারাই শেষ চারে খেলবে। বর্তমানে নিউজিল্যান্ডের নেট রান রেট ০.১৭৫। আর পাকিস্তানের নেট রান রেট -০.৭৯২।
বুধবার চেস্টার-লি-স্ট্রিটে অনুষ্ঠিত ম্যাচটিতে ইংল্যান্ডের দেয়া ৩০৬ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ৪৫ ওভারে ১৮৬ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৫৭ রান করেন টম লাথাম। ইংল্যান্ডের বোলারদের মধ্যে ক্রিস ওয়েকস ১টি, জফরা আর্চার ১টি, মার্ক উড ৩টি, লিয়াম প্লানকেট ১টি, আদিল রশীদ ১টি ও বেন স্টোকস ১টি করে উইকেট শিকার করেন।
কিউইরা ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারেই উইকেট হারায়। ফিরে যান হেনরি নিকোলস। এক বলে শূন্য রান করেন তিনি। ষষ্ঠ ওভারে আর্চারের বলে উইকেটরক্ষক বাটলারের হাতে ধরা পড়েন গাপটিল। এরপর ৪৭ রানের জুটি গড়েন উইলিয়ামসন ও টেইলর। ১৬তম ওভারে হতাশাজনকভাবে রান আউট হয়ে ফিরে যান উইলিয়ামসন। ৪০ বল খেলে তিনি করেন ২৭ রান। এর পরের ওভারে টেইলরও ফিরে যান রান আউট হয়ে। ৪২ বল খেলে তিনি করেন ২৮ রান।
এরপর ৫৪ রানের জুটি গড়েন জেমস নিশাম ও কলিন ডি গ্র্যান্ডহোম। দলীয় ১২৩ রানে উডের বলে বোল্ড হন নিশাম। ২৯তম ওভারে ডিপ স্কোয়ারে রুটের হাতে ক্যাচ দিয়ে ফেরেন গ্র্যান্ডহোম। গ্র্যান্ডহোম ফিরে যাওয়ার পর নিউজিল্যান্ডের পরাজয় সময়ের ব্যাপার ছিল মাত্র। যদিও লাথাম লড়াই করেছেন। কিন্তু ব্যক্তিগত ৫৭ রানে ফিরে যেতে হয় তাকে। লাথাম ফিরে যাওয়ার পরের ওভারেই ফিরে যান স্যান্টনার। লাথাম-স্যান্টানার মিলে ৩৬ রানের জুটি গড়েছিলেন। তারপর ৪৪তম ওভারে হেনরি ও ৪৫তম ওভারে বোল্ট আউট হন।
এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩০৫ রান সংগ্রহ করে ইংলিশরা। আগের ম্যাচে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করা জনি বেয়ারস্টো আজও সেঞ্চুরি করেছেন। ১০৬ রান করে আউট হন তিনি। অপর ওপেনার জ্যাসন রয় করেন ৬০ রান। অধিনায়ক ইয়ন মরগ্যানের ব্যাট থেকে আসে ৪২ রান। নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে ট্রেন্ট বোল্ট ২টি, ম্যাট হেনরি ২টি, জেমস নিশাম ২টি, টিম সাউদি ১টি ও মিচেল স্যান্টনার ১টি করে উইকেট শিকার করেন।
সংক্ষিপ্ত স্কোর
ফল: ১১৯ রানে জয়ী ইংল্যান্ড।
ইংল্যান্ড ইনিংস: ৩০৫/৮ (৫০ ওভার)
(জ্যাসন রয় ৬০, জনি বেয়ারস্টো ১০৬, জো রুট ২৪, জস বাটলার ১১, ইয়ন মরগ্যান ৪২, বেন স্টোকস ১১, ক্রিস ওয়েকস ৪, লিয়াম প্লানকেট ১৫*, আদিল রশীদ১৬, জফরা আর্চার ১*; মিচেল স্যান্টনার ১/৬৫, ট্রেন্ট বোল্ট ২/৫৬, টিম সাউদি ১/৭০, ম্যাট হেনরি ২/৫৪, কলিন ডি গ্র্যান্ডহোম ০/১১, জেমস নিশাম ২/৪১)।
নিউজিল্যান্ড ইনিংস: ১৮৬ (৪৫ ওভার)
(মার্টিন গাপটিল ৮, হেনরি নিকোলস ০, কেন উইলিয়ামসন ২৭, রস টেইলর ২৮, টম লাথাম ৫৭, জেমস নিশাম ১৯, কলিন ডি গ্র্যান্ডহোম ৩, মিচেল স্যান্টনার ১২, টিম সাউদি ৭, ম্যাট হেনরি ৭, ট্রেন্ট বোল্ট ৪; ক্রিস ওয়েকস ১/৪৪, জফরা আর্চার ১/১৭, লিয়াম, প্লানকেট ১/১৮, মার্ক উড ৩/৩৪, জো রুট ০/১৫, আদিল রশীদ ১/৩০, বেন স্টোকস ১/১০)।
ম্যাচ সেরা: জনি বেয়ারস্টো (ইংল্যান্ড)