সাংবাদিকদের নিয়ে বৈঠকে বক্তারা ॥ হিজড়া জনগোষ্ঠীর জীবনমানোন্নয়নে সমতা আনয়ন প্রয়োজন

22

হিজড়া জনগোষ্টী সমাজ ও পরিবারের একটি অংশ। তাদেরও মৌলিক চাহিদা রয়েছে। সেই মৌলিক চাহিদার যোগান দিতে গিয়ে অনেকটা বাধ্য হয়েই মানুষের দ্বারস্থ হতে হয়। এই অবস্থা থেকে উত্তরণে পরিবার সর্বপরি সমাজ ব্যবস্থাতে ইতিবাচক পরিবর্তন আনা দরকার।
রবিবার (৩০ জুন) নগরীর একটি হোটেলে তৃতীয় লিঙ্গের স্বাস্থ্য ও মানবাধিকার, সংবেদনশীলতা নিয়ে বিভাগীয় পর্যায়ে সাংবাদিকদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত এসব কথা তুলে ধরেন বক্তারা।
বক্তারা বলেন, পরিবার-পরিজন যাতে সমাজে হেয়প্রতিপন্ন হতে না হয়, এ জন্য পরিবার থেকে হিজড়াদের আলাদা করে দেওয়া হয়। কিন্তু তারাও মানুষ। পরিবার পরিজন ছেড়ে তারা অসহায় হয়ে পড়ে। তখন কয়েকজন মিলে বাঁচার তাগিদে রাস্তায় নেমে মানুষের কাছে হাত পাততে হয়। এই সাহায্যের উভর ভর করেই চলে তাদের জীবন।
সভায় মাল্টি মিডিয়ার মাধ্যমে হিজড়াদের জীবন মানের উন্নয়ন, কিশোর-কিশোরী ও যুবাদের যৌন এবং প্রজনন স্বাস্থ্য অধিকার সংরক্ষণে বৈশ্বিক উদ্যোগের বিষয়টি মাল্টি মিডিয়ার মাধ্যমে তুলে ধরেন আরএইচআরএন এর বাংলাদেশের উপ ব্যবস্থাপক মো. আবুল বারাকাত।
অনুষ্ঠানে হিজড়া কল্যাণ সমিতির সভাপতি শুক্লা নিজেদের দু:খগাঁথা মর্মস্পর্শী জীবন কাহিনী তুলে ধরে বলেন, একবার ভাবুন- এই ভূবনে আপনার আত্মীয় স্বজন সব রয়েছে, এরপরও আপনী তাদের থেকে বিচ্ছিন্ন। তাদের সঙ্গে বসবাস করতে পারছেন না। কেমন লাগবে আপনার?
তিনি বলেন, আমরাওতো মানুষ, সৃষ্টিকর্তার সৃষ্টি। ইচ্ছে করেতো হিজড়া হইনি। তবে কেনো পরিবার থেকে সমাজ থেকে আলাদা করে দেওয়া হয়। আমাদের কি মৌলিক চাহিদা নেই। মৌলিক চাহিদার যোগান দিতে, পেটের চাহিদা মেটাতে আমরা মানুষের কাছে হাত পাততে হয়। হিজড়া জনগোষ্ঠীতো সংখ্যা অত্যন্ত নগন্য, আমাদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা হলে অবশ্যই উপার্জন করে খেতে পারতাম। এনজিও সংস্থা বন্ধু থাকাতে আমরা সহযোগিতা পাচ্ছি।
প্রারম্ভিক বক্তব্য রাখেন অনুষ্ঠানের মর্ডারেটর দেবাশীষ দেবু। তাঁর সঞ্চালনায় উন্মোক্ত আলোচনায় হিজড়া জনগোষ্টীর জীবন মান উন্নয়নে বক্তব্য রাখেন দৈনিক উত্তর পূর্ব পত্রিকার প্রধান সম্পাদক আজিজ আহমদ সেলিম, সিনিয়র সাংবাদিক আল আজাদ, সমকালের সিনিয়র রিপোর্টার মুকিত রহমানী, ইউএনবি’র সিলেট প্রতিনিধি মো. মহসীন, সিলেট জেলা প্রেসক্লাবের সহ সভাপতি সাত্তার আজাদ, সহ সাধারণ সম্পাদক ও বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট নাসির উদ্দিন, বাংলাদেশ বেতারের নিজস্ব প্রতিবেদক মো. শফিকুর রহমান চৌধুরী, শুভ প্রতিদিনের বার্তা সম্পাদক ছামির মাহমুদ, সিলেটের ডাক পত্রিকার সিনিয়র রিপোর্টার আনাস হাবিব কলিন্স, চ্যানেল আই এর সিলেট প্রতিনিধি সাদিকুর রহমান সাকি, সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার আব্দুল আহাদ, সিলেট ভয়েসের সম্পাদক সৈয়দ রাসেল, হিজড়া কল্যাণ সমিতির সভাপতি শুক্লা আক্তার ও সদস্য জুঁই।
আয়োজকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ারের ফরিদ আহমেদ ও দৈনিক আজকের সংবাদ পত্রিকার সিলেট ব্যুরো প্রধান, প্রোগ্রাম কো-অর্ডিনেটর মঞ্জুর হোসেন খান।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- দৈনিক কাজিরবাজার পত্রিকার বার্তা সম্পাদক সোয়েব বাসিত, ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি মামুন হাসান, অমিতা সিনহা প্রমুখ। বিজ্ঞপ্তি