শোষণ ও অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে – কমরেড দিলীপ বড়–য়া

43

বাংলাদেশের সাম্যবাদী দল (এম.এল) এর উদ্যোগে সিলেট বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ১ জুন সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এ বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হয়। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল সাম্রাজ্যবাদ, জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা, লুটপাত ও দুর্নীতি বিরোধী সংগ্রামকে বেগবান করা।
সিলেট জেলা সম্পাদক কমরেড ধীরেন সিংহের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও ১৪ দলের অন্যতম নীতি নির্ধারিক সাবেক শিল্পমন্ত্রী কমরেড দিলীপ বড়–য়া। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সাম্রাজ্যবাদ, জঙ্গিবাদ, দুর্নীতি ও সামাজিক বৈষ্যম বিরোধী জনগণের চলমান আন্দোলনকে বেগবান করে চা-শ্রমিক সহ সকল শ্রমিকদের নূন্যতম মাসিক বেতন ১৬০০০/- টাকা নির্ধারণ করতে হবে। মহান স্বাধীনতা সংগ্রামে এদেশের শ্রমিক, কৃষকসহ বিভিন্ন পেশার জনগন জীবন দিয়ে আজকের বাংলাদেশের জন্ম দেয়। তারপরও আজ স্বাধীন দেশে শ্রমিক শ্রেণীর মানুষ অসহায় নির্যাতনের শিকার। তাই মানুষের মৌলিক অধিকার আদায়ে দেশের সকল শ্রমজীবী মানুষকে এককাতারে আসতে হবে। শোষণ ও অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে সকল শ্রমজীবী জনগণকে। তবেই মুক্তি আসবে মেহনতি মানুষের। তিনি কৃষকের উৎপাদিত পণ্যের উপযুক্ত মূল্য প্রাপ্তি নিশ্চিত করা এবং খেটে খাওয়া মানুষের জন্য রেশনিং প্রথা চালুর ব্যবস্থা করার আহ্বান জানান।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সভাপতি কমরেড এম. এ. গণি, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড আফরোজ আলী, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড অধ্যক্ষ ব্রজগোপাল দে চৌধুরী, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মোশাহিদ আহমদ, কমরেড এডভোকেট শশাঙ্ক দত্ত, কমরেড শেখ আব্দুল কুদ্দুস, কমরেড আমির উদ্দিন, কমরেড পলাশ রঞ্জন দেব, কমরেড মিন্টু দে, কমরেড ডা. বাবুল দেবনাথ।
কমরেড বিকাশ বীরের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, ন্যাপ নেতা এম. এ. মতিন, বিপিবি নেতা ডা. বীরেন দেব, গণতন্ত্রি পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টর আরশ আলী।
সভায় শোক প্রস্তাব পাঠ করেন সিলেট মহানগর সাম্যবাদী দলের আহ্বায়ক কমরেড মহেন্দ্র সিংহ। বিজ্ঞপ্তি