সন্ত্রাস-জঙ্গিবাদ, মাদক প্রতিরোধ ও সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ হতে হবে – অতিরিক্ত বিভাগীয় কমিশনার

24

সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মৃণাল কান্তি দেব বলেছেন, কোনো ধর্মই সন্ত্রাস-জঙ্গিবাদ সমর্থন করে না। ধর্মের নামে যারা মানুষ হত্যা করে, তারা বিপথগামী। সন্ত্রাস-জঙ্গিবাদ, মাদক প্রতিরোধ ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। তিনি বলেন, আন্তঃধর্মীয় এবং অন্তঃধর্মীয় ভুল বোঝাবুঝি আলোচনার মাধ্যমেই সমাধান করা যায়। প্রত্যেক ধর্মের মূল শিক্ষা হচ্ছে শান্তি এবং পারস্পরিক সম্প্রীতি। আমাদের সমাজে একশ্রেণির লোক আছে, যারা ধর্ম নিয়ে ব্যবসা করতে চায়। ধর্মের অপব্যাখ্যা দিয়ে মানুষকে বিভ্রান্ত করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে চায়। তারা বিদ্বেষ ছড়িয়ে তরুণ সমাজকে সন্ত্রাস ও জঙ্গিবাদে উদ্বুদ্ধ করে। এক্ষেত্রে ধর্মীয় নেতাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের সুযোগ আছে। তারা যদি তাদের আলোচনায় ধর্মের সঠিক ব্যাখ্যা মানুষের কাছে পৌঁছে দিতে পারেন, তাহলে আর কেউ সন্ত্রাস, নাশকতা, মাদক ও জঙ্গিবাদের মতো অসমাজিক কাজকর্মে লিপ্ত হবে না।
মৃণাল কান্তি দেব গতকাল ৩০ জুন রবিবার দুপুরে ইসলামিক ফাউন্ডেশন সিলেটের অডিটোরিয়ামে ইসলামিক ফাউন্ডেশন সিলেট বিভাগ আয়োজিত সন্ত্রাস-জঙ্গিবাদ, মাদক প্রতিরোধ ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় আন্তঃধর্মীয় সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। সংলাপে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেমনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল।
স্থানীয় সরকার জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও ইসলামিক ফাউন্ডেশন সিলেটের ফিল্ড সুপারভাইজার সৈয়দ ফখরুল ইসলামের পরিচালনায় সংলাপে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশন সিলেটের পরিচালক ফরিদ উদ্দিন আহমেদ। অতিথি হিসেবে বক্তব্য রাখেন সেবায়তের আঞ্চলিক প্রশিক্ষণ কর্মকর্তা বিকাশ কুমার শীল, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের সহকারী প্রকল্প পরিচালক প্রবাল চন্দ্র দাস। প্রবন্ধ উপস্থাপন করেন নগরীর সোবহানীঘাট ডিওআই কামিল মাদরাসার উপাধ্যক্ষ আবু সালেহ মোঃ কুতুবুল আলম, রামকৃষ্ণ মিশন সিলেটের অধ্যক্ষ স্বামী চন্দ্রনাথনন্দ মহারাজ, কাতিাস সিলেটের ফাদার সুভাস কস্তা ও সিলেট বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সংঘানন্দ থেরো। শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন সার্ক ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের ধর্মীয় শিক্ষক মাওলানা আবিদ হাসান, ত্রিপিটক পাঠ করেন সিলেট বৌদ্ধ সমিটি’র সভাপতি অরুন বিকাশ চাকমা, বাইবেল পাঠ করেন নাথানায়েল রিসিল। বিজ্ঞপ্তি