দক্ষ নাট্যকর্মী তৈরীতে প্রমিত উচ্চারণ জরুরী – দেবজিত সিন্হা

19

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত দুইদিন ব্যাপী প্রমিত উচ্চারণ ও সংলাপ প্রক্ষেপণ কর্মশালা সম্পন্ন হয়েছে। ২৯ জুন শনিবার কর্মশালার সমাপনী দিন সন্ধ্যায় অনুষ্ঠিত হয় সমাপনী আয়োজন ও অভিজ্ঞানপত্র বিতরণ।
সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের মহড়াকক্ষ সারদাহলে সন্ধ্যা সাড়ে ৬টায় সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু, নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিন্হা।
বক্তব্য রাখেন, নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন। দুই দিন ব্যাপী কর্মশালার প্রশিক্ষক দেশের বিশিষ্ট আবৃত্তিশিল্পী গোলাম সারওয়ার। প্রধান অতিথির বক্তব্যে দেবজিৎ সিন্হা বলেন, একজন দক্ষ নাট্যকর্মী সৃষ্টিতে প্রশিক্ষকের বিকল্প নেই। বর্তমানে নাটক অন্যান্য শিল্প মাধ্যমের মধ্যে খুবই অগ্রসর। তাই ভাল নাটক মঞ্চায়নে একজন নাট্যকর্মী বা অভিনয় শিল্পী হতে হলে দক্ষতা অর্জন করতে হবে এবং এরই সাথে প্রমিত উচ্চারণ ও সংলাপ প্রক্ষেপণে যতœশীল হতে হবে। তিনি বলেন, আগামীতে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদ্যাপন করব। তাই এই সুবর্ণ সময়কে সামনে রেখে আমাদের সাংস্কৃতিক কর্মকান্ডকে আরও সুন্দর ও গতিশীল করতে হবে।
নাট্য পরিষদের ২১টি সদস্য সংগঠনের মধ্য থেকে ৩০জন নাট্যকর্মী কর্মশালায় অংশ নেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নাট্য পরিষদের সাবেক সভাপতি নিরঞ্জন দে যাদু, সাবেক সহ-সভাপতি খোয়াজ রহিম সবুজ, বর্তমান যুগ্ম সম্পাদক সুপ্রিয় দেব শান্ত, কোষাধ্যক্ষ ইন্দ্রানীসেন, প্রচার ও দপ্তর সম্পাদক অচিন্ত কুমার দে, নির্বাহী সদস্য ফারজানা সুমি প্রমুখ। বিজ্ঞপ্তি