ইংল্যান্ডের বিপক্ষে রোমাঞ্চকর জয় শ্রীলঙ্কার

24
England's Ben Stokes (R) reacts as Sri Lanka's Lasith Malinga celebrates taking the wicket of England's Jos Buttler for 10 runs during the 2019 Cricket World Cup group stage match between England and Sri Lanka at Headingley in Leeds, northern England, on June 21, 2019. (Photo by Oli SCARFF / AFP) / RESTRICTED TO EDITORIAL USE (Photo credit should read OLI SCARFF/AFP/Getty Images)

স্পোর্টস ডেস্ক :
ইংল্যান্ডকে ২৩৩ রানের টার্গেট দিয়েছিল শ্রীলঙ্কা। যে ইংল্যান্ড এই বিশ্বকাপে ৩৮৬ ও ৩৯৭ রানের বিশাল স্কোর করেছে সেই ইংল্যান্ডের কাছে আজ ছোট টার্গেটই বড় হয়ে দাঁড়াল। লাসিথ মালিঙ্গা ও ধনঞ্জয়া ডি সিলভার বোলিংয়ে কুপোকাত ইংলিশরা। শুক্রবার বিশ্বকাপের ম্যাচে শ্রীলঙ্কার কাছে ২০ রানে হেরেছে ইয়ন মরগ্যানের দল।
ছয় ম্যাচ খেলে ইংল্যান্ডের এটি দ্বিতীয় হার। বাকি চার ম্যাচে তারা জিতেছে। দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে হারালেও পাকিস্তান এবং শ্রীলঙ্কার কাছে হেরেছে ইংল্যান্ড। ৮ পয়েন্ট নিয়ে ইংলিশরা এখন পয়েন্ট টেবিলে তৃতীয় অবস্থানে আছে। লিগ পর্বে ইংল্যান্ডের বাকি তিন ম্যাচ অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডের সঙ্গে। অন্যদিকে, ছয় ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে পঞ্চম অবস্থানে আছে শ্রীলঙ্কা।
লিডসে অনুষ্ঠিত ম্যাচটিতে শ্রীলঙ্কার দেয়া ২৩২ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ৪৭ ওভারে ২১২ রান সংগ্রহ করে অলআউট হয় স্বাগতিক ইংল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৮২ রান করে অপরাজিত থাকেন বেন স্টোকস। দ্বিতীয় সর্বোচ্চ ৫৭ রান করেন জো রুট। শ্রীলঙ্কার পক্ষে লাসিথ মালিঙ্গা ৪টি, ধনঞ্জয়া ডি সিলভা ৩টি, নুয়ান প্রদীপ ১টি ও ইসুরু উদানা ২টি করে উইকেট শিকার করেন।
ইনিংসের প্রথম ওভারেই ইংল্যান্ডের ওপেনিং জুটি ভাঙেন মালিঙ্গা। ওভারের দ্বিতীয় বলে বেয়ারস্টোকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তিনি। ষষ্ঠ ওভারে অপর ওপেনার ভিন্সকেও প্যাভিলিয়নের পথ দেখান মালিঙ্গা। এরপর মরগ্যান আর রুট মিলে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু দলীয় ৭৩ রানে বোলার উদানার হাতেই ক্যাচ হন মরগ্যান।
চতুর্থ উইকেট জুটিতে ৫৪ রানের পার্টনারশিপ গড়েন রুট ও স্টোকস। দলের রান যখন ১২৭ তখন জো রুট মালিঙ্গার বলে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন। এরপরই দুর্বল হয়ে যায় ইংলিশরা। পরবর্তীতে এক স্টোকস ছাড়া বলার মতো রান কেউ করতে পারেননি। দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান বাটলার মাত্র ১০ রান করে মালিঙ্গার বলে এলবিডব্লিউ হন। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২১২ রানে অলআউট হয়ে যায় ইংলিশরা।
এর আগে টস জিতে ব্যাট করতে নেমে অ্যাঞ্জেলো ম্যাথুজের লড়াকু হাফ সেঞ্চুরি এবং অভিশকা ফার্নান্দো ও কুশল মেন্ডিসের দৃঢ় ব্যাটিংয়ে ইংল্যান্ডকে ২৩৩ রানের লক্ষ্যমাত্রা দেয় শ্রীলঙ্কা। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৩২ রান সংগ্রহ করে লঙ্কানরা।
দলের পক্ষে সর্বোচ্চ ৮৫ রান করে অপরাজিত থাকেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। ৩৯ বলে ৪৯ রান করেছেন অভিশকা ফার্নান্দো। ৪৬ রান করেছেন কুশল মেন্ডিস। ইংল্যান্ডের বোলারদের মধ্যে ক্রিস ওয়েকস ১টি, জফরা আর্চার ৩টি, মার্ক উড ৩টি ও আদিল রশীদ ২টি করে উইকেট শিকার করেন।
সংক্ষিপ্ত স্কোর
ফল: ২০ রানে জয়ী শ্রীলঙ্কা।
শ্রীলঙ্কা ইনিংস: ২৩২/৯ (৫০ ওভার)
(দিমুথ করুণারতেœ ১, কুসল পেরেরা ২, অভিশকা ফার্নান্দা ৪৯, কুশল মেন্ডিস ৪৬, অ্যাঞ্জেলো ম্যাথুজ ৮৫*, জীবন মেন্ডিস ০, ধনঞ্জয়া ডি সিলভা ২৯, থিসারা পেরেরা ২, ইসুরু উদানা ৬, লাসিথ মালিঙ্গা ১, নুয়ান প্রদীপ ১*; ক্রিস ওয়েকস ১/২২, জফরা আর্চার ৩/৫২, মার্ক উড, বেন স্টোকস ০/১৬, মঈন আলী ০/৪০, আদিল রশীদ ২/৪৫, জো রুট ০/১৩)।
ইংল্যান্ড ইনিংস: ২১২ (৪৭ ওভার)
(জেমস ভিন্স ১৪, জনি বেয়ারস্টো ০, জো রুট ৫৭, ইয়ন মরগ্যান ২১, বেন স্টোকস ৮২*, জস বাটলার ১০, মঈন আলী ১৬, ক্রিস ওয়েকস ২, আদিল রশীদ ১, জফরা আর্চার ৩, মার্ক উড ০; লাসিথ মালিঙ্গা ৪/৪৩, নুয়ান প্রদীপ ১/৩৮, ধনঞ্জয়া ডি সিলভা ৩/৩২, থিসারা পেরেরা ০/৩৪, ইসুরু উদানা ২/৪১, জীবন মেন্ডিস ০/২৩)।
ম্যাচ সেরা: লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।