গ্রাম আদালত বিষয়ক রিফ্রেশার্স প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক ॥ বিচার সহজলভ্য করার উদ্দেশ্যে গ্রাম আদালত চালু হয়েছে

17
গ্রাম আদালত বিষয়ক রিফ্রেশার্স প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেছেন, বাংলাদেশে বিচার ব্যবস্থার সর্বনি¤œ স্তর হচ্ছে গ্রাম আদালত। গ্রামাঞ্চালের কিছু কিছু মামলা নিষ্পত্তি এবং তৎসম্পকীয় বিষয়াবলী বিচার সহজলভ্য করার উদ্দেশ্যে গ্রাম আদালত অধ্যাদেশ ১৯৭৬ এর আওয়তায় এ আদালত গঠিত হয় এবং এটি একটি মীমাংসামূলক আদালত। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা যেহেতু এলাকার সম্মানিত ব্যক্তি এবং জনপ্রতিনিধি সেহেতু তাদের দ্বারা আসল ঘটনার সত্যতা যাচাই করে একটি শান্তিপূর্ণ সমাধান খুঁজে বের করাই গ্রাম আদালতের উদ্দেশ্য। তিনি আরো বলেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা গ্রামের প্রতিটি মানুষের ন্যায় ও সঠিক বিচারের লক্ষ্যে গ্রাম আদালত আইন ২০১৬ প্রণীত করেন। এর ফলে গ্রামের নিরীহ জনগণ ন্যায় বিচার পাচ্ছেন।
জেলা প্রশাসক গতকাল ১৭ জুন সোমবার সকালে নগরীর বন্দরবাজারস্থ একটি হোটেলে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্প (২য় পর্যায়) স্থানীয় সরকার বিভাগ এর আওতায় সিলেট জেলা প্রশাসনের আয়োজনে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানদের গ্রাম আদালত বিষয়ক রিফ্রেশার্স প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
স্থানীয় সরকার বিভাগ সিলেটের উপ-পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্প (২য় পর্যায়), ইউএনডিপি, সিলেটের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর খন্দকার রবিউল আউয়াল নাসিম এর পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার শাম্মা লাবিবা অর্নব, সুমাইয়া ফেরদৌস ও রিফাত আরা। সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান এবং গোলাপগঞ্জ উপজেলার ৩টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানগণ প্রশিক্ষণে অংশ গ্রহণ করেছেন।
রিফ্রেশার্স প্রশিক্ষণে প্রশিক্ষণ পরিচালক হচ্ছেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, প্রশিক্ষণ সমন্বয়কারীর দায়িত্ব পালন করছেন স্থানীয় সরকার বিভাগ সিলেটের উপ-পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। বিকল্প বিরোধ নিষ্পত্তি বিষয়ে সিনিয়র সহকারী পুলিশ কমিশনার মতিয়ার রহমান, গ্রাম আদালত আইন ও বিধি এবং গ্রাম আদালতের বিচার প্রক্রিয়ার ধাপসমূহ বিষয়ে সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ মামুনুর রহমান ছিদ্দিকী, শুদ্ধাচার, মূল্যবোধ ও গ্রাম আদালত বিষয়ে গোলাপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রহমান প্রশিক্ষণ প্রদান করেন।
পরে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি