ভারত-নিউজিল্যান্ড ম্যাচও বৃষ্টিতে পরিত্যক্ত

22
13th June 2019, Trent Bridge, Nottingham, England; ICC World Cup Cricket, India versus New Zealand; A general view of Trent Bridge from the Radcliffe road end stand with the covers and floodlights on and groundsmen sweeping water away. (photo by Lee Parker/Action Plus via Getty Images)

স্পোর্টস ডেস্ক :
বৃষ্টির কারণে ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ শ্রীহীন হয়ে পড়েছে। ইংল্যান্ডে চলমান বিশ্বকাপে একের পর এক ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হচ্ছে। বৃহস্পতিবার দুই শিরোপা প্রত্যাশী দল ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার হাইভোল্টেজ ম্যাচ টস ছাড়াই পরিত্যক্ত হয়েছে। নটিংহ্যামের ট্রেন্টব্রিজ গ্রাউন্ডে প্রাণান্ত চেষ্টা করেও ম্যাচ মাঠে গড়াতে পারেনি আয়োজকরা। ম্যাচ শুরু হওয়ার নির্ধারিত সময়ের আগে থেকেই বৃষ্টি শুরু হয়। এরপর একপর্যায়ে থেমে গেলে মাঠের কভার সরিয়ে ফেলা হয়। গ্রাউন্ড স্টাফরা মাঠ খেলার উপযোগী করতে প্রাণান্ত পরিশ্রম করেন। কিন্তু আবারও মুষলধারে বৃষ্টি শুরু হলে সব আশা শেষ হয়ে যায়। এরপর আর ম্যাচ তো দূরে থাক, টস পর্যন্ত হয়নি। ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ সময় বেলা ৩টা ৩০ মিনিটে। বেশ কয়েকবার মাঠ পরিদর্শন করেও ইতিবাচক কিছু জানাতে পারেননি আম্পায়াররা। অবশেষে বাংলাদেশ সময় রাত ৮টায় (স্থানীয় সময় বেলা ৩টা) ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। ফলে ভারত-নিউজিল্যান্ড দুই দলকে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে। দু’দলই পেয়েছে ১ পয়েন্ট করে।
ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় অঙ্কের হিসেবে লাভ হয়েছে ভারত-নিউজিল্যান্ড দু’দলেরই! কেননা পয়েন্ট তালিকার উপরের দিকে আছে তারা। খেলা হলে একটি দলকে হারতেই হতো। সেক্ষেত্রে তাদের তালিকার কিছুটা হলেও নিচে নেমে যেতে হতো। খেলা না হওয়ায় দু’দলই একটি করে পয়েন্ট পেয়েছে। অনেকটা সমশক্তির দল হওয়ায় দু’দলই এক পয়েন্ট করে পেয়ে খুশি। নিজেদের প্রথম তিন ম্যাচেই জয় পায় নিউজিল্যান্ড। আগেই তাদের ভান্ডারে ছিল ৬ পয়েন্ট। ভারতের বিরুদ্ধে এক পয়েন্ট পেয়ে সর্বমোট ৭ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে কিউইরা। অন্যদিকে নিজেদের প্রথম দুই ম্যাচে জয় পাওয়া ভারত এই এক পয়েন্টসহ মোট ৫ পয়েন্ট নিয়ে তালিকার তিন নম্বরে অবস্থান করছে। চার ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে বর্তমান ও মোট পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।
বৃষ্টির কারণে এবারের আসরে এখন পর্যন্ত চার ম্যাচ পরিত্যক্ত হয়েছে। এ কারণে আয়োজকরা কড়া সমালোচনার মুখে পড়েছেন। এর আগে কোন বিশ্বকাপে এত ম্যাচ পরিত্যক্ত হয়নি। ১৯৯২ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ও ২০০৩ সালের দক্ষিণ আফ্রিকা-কেনিয়া-জিম্বাবুইয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি দুটি করে ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। গত ৭ জুন ব্রিস্টলের পাকিস্তান-শ্রীলঙ্কা, ১০ জুন সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ, ১১ জুন ব্রিস্টলে বাংলাদেশ-শ্রীলঙ্কার পর ১৩ জুন নটিংহ্যামে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।
চলমান বিশ্বকাপে এখন পর্যন্ত ১৮ ম্যাচ হয়েছে, এখনও বাকি ৩০ ম্যাচ। কিন্তু এরই মধ্যে পরিত্যক্ত ম্যাচের সংখ্যায় বিশ্বরেকর্ড গড়েছে ইংল্যান্ড-ওয়েলস বিশ্বকাপ।