কমলগঞ্জে সংখ্যালঘু মণিপুরী বাড়িতে হামলা-লুটপাটের ঘটনায় থানায় মামলা

12

কমলগঞ্জ থেকে সংবাদদদাতা :
মৌলভীবাজারের কমলগঞ্জে সংখ্যালঘু মণিপুরী বাড়িতে হামলা ও লুটপাটের ঘটনায় থানায় মামলা হয়েছে। ঈদের পরদিন গত বৃহস্পতিবার (৬ জুন) দুপুরে উপজেলার মাধবপুর বাঘবাড়ী এলাকায় সংঘটিত ঘটনার ২দিন পর কমলগঞ্জ থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় মণিপুরী পল্লীতে আতংক বিরাজ করছে। এখন পর্যন্ত কোন আসামী গ্রেফতার হয়নি।
মামলার বাদী অরুন কুমার সিংহ অভিযোগ করে বলেন, গত ২৩ মে সকালে গরুকে ঘাস খাওয়ানোর জন্য বাড়ীর পাশে শ্মশান মাঠে খুটি মেরে রেখে কিছু দূরে ধানি জমিতে কাজ করছি। দুপুরবেলা খুঁটির রশি খুলে কয়েকজন লোক গরু নিয়ে যাচ্ছে দেখে আমি এগিয়ে গেলে আমাদের পার্শ্ববর্তী ছয়ছিড়ি গ্রামের ফারুক মিয়ার ছেলে সজ্জাত মিয়া (২০), আফজল মিয়া (৩০), কুদ্দুস মিয়ার ছেলে সাবাজ মিয়া (২৬) ও মধু মিয়া (২২) গংরা গরু নিয়ে লুকিয়ে পড়ে। খোঁজাখুঁজির এক পর্যায়ে তাদেরকে শ্মশানের একটি জংগলের মধ্যে গরুসহ ধরে ফেলি, কথা কাটাকাটির এক পর্যায়ে চোরচক্র ধারালো একটি রাম দা নিয়ে আমার দিকে তেরে আসলে আমি প্রাণ বাঁচাতে দৌড়ে চলে এসে বাড়িতে জানালে চোররা গরু ছেড়ে দিয়ে পালিয়ে যায়। পরে বিষয়টি স্থানীয় ইউপি সদস্যকে জানালে তিনি বিষয়টি দেখে দিবেন জানালে আমরা অপেক্ষায় থাকি।
ঘটনার ১৩ দিন পর গত ৬ জুন বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে ছয়চিরি গ্রামের সজ্জাত, আফজাল, সাবাজ ও মধুর নেতৃত্বে একদল দুষ্কৃতিকারীরা গরুর মালিক অরুন কুমার সিংহ (৬৩), ভাই রাজকুমার সিংহ (৫০), অনিল কুমার সিংহ (৬৫) ও ফাজা দেবি সিংহ (৪৮) এর উপর অতর্কিত হামলা চালিয়ে তাদেরকে পিটিয়ে আহত করে। এ সময় চোরচক্র অরুন কুমার সিংহের বাড়িতে ব্যাপক হামলা ও লুটপাট করে। এ সময় চুরচক্র ঘরবাড়ি ভাংচুর করে নতুন ঘরের রড ও সিমেন্ট ক্রয় করার জন্য সকেচে রাখা নগদ ১ লক্ষ ২০ হাজার টাকা ও ১ ভরি ওজনের একটি স্বর্ণের বালা ও মালা লুটপাঠ করে নিয়ে যায়। লুটপাঠ করে নিয়ে যাওয়ার সময় বসতবাড়ি আগুন দিয়ে জালিয়ে ও প্রাণে মারার হুমকি দেয়ায় ধর্মীয় এই সংখ্যালঘু পরিবারটি চরম নিরাপত্তাহীনতায় রয়েছেন। হামলায় আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এদিকে ঘটনার পরপরই অরুন কুমার সিংহের ছেলে ৯৯৯ নম্বরে ফোন করে সাহায্য চাইলে কন্ট্রোল রুম থেকে কমলগঞ্জ থানাকে অবহিত করে। পরে বৃহস্পতিবার দুপুরেই কমলগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন।
এ ঘটনায় গত বৃহস্পতিবার রাতে অরুন কুমার বাদী হয়ে মাধবপুর ইউনিয়নের ছয়চিরী গ্রামের সজ্জাত মিয়া, আফজাল মিয়া, সাবাজ মিয়া, মধু মিয়া, কুদ্দুস মিয়া, আছলম মিয়া, বুদুর মিয়া, হান্নান মিয়া, জাহাঙ্গির মিয়ার নাম উল্লেখ করে আরো ৩০/৩৫ জনকে অজ্ঞাত আসামী করে কমলগঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। পুলিশ তদন্ত করে গত শনিবার রাতে এটিকে মামলা হিসেবে রেকর্ড করে। (কমলগঞ্জ খানার মামলা নং ০৪, তারিখ: ০৮/০৬/২০১৯ইং)।
কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ আরিফুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় শনিবার রাতে অরুন কুমার সিংহ বাদী হয়ে কমলগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন। পুলিশ আসামীদের গ্রেফতারের জোর চেষ্টা চালাচ্ছে।