মোদির নতুন মন্ত্রী সভায় চমক

49

কাজিরবাজার ডেস্ক :
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নতুন মন্ত্রী সভায় গুরুত্বপূর্ণ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার মন্ত্রী সভা বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে শপথ নেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন রাজনাথ সিং আর নির্মলা সীতারামন পেয়েছেন অর্থমন্ত্রীর দায়িত্ব। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে ঝানু কূটনীতিক এস জয়শঙ্করকে। সড়ক পরিবহন ও মহাসড়কের দায়িত্ব পেয়েছেন নীতিন গড়করি। আমেথি থেকে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে হারিয়ে চমক সৃষ্টি করা অভিনেত্রী স্মৃতি ইরানিকেও মর্যাদাপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। তিনি পেয়েছেন মহিলা ও শিশু উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব। নরেন্দ্র মোদির নতুন মন্ত্রী সভার সদস্যদের নাম নিচে তুলে ধরা হলো-
নরেন্দ্র মোদি- প্রধানমন্ত্রী, সংস্থাপন, জনস্বার্থ ও অবসর, আনবিক শক্তি দফতর ও মহাকাশ দফতর; প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং; স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ; নীতিন গড়করি সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী; ডিভি সদানন্দ গৌড়া সার ও রাসায়নিক; নির্মলা সীতারমন অর্থমন্ত্রী ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী। রামবিলাস পাসোয়ান ক্রেতা সুরক্ষা, খাদ্য ও গণবণ্টন নরেন্দ্র সিং তোমর কৃষি ও কৃষক কল্যাণ, গ্রাম উন্নয়ন ও পঞ্চায়েতি রাজ; রবি শঙ্কর প্রসাদ আইন ও বিচার বিষয়ক, যোগাযোগ, ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি; হারসিমরাত কাউর বাদল খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প থাওয়ার চাঁদ গেহলত সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন; ড. এস জয়শঙ্কর পররাষ্ট্রমন্ত্রী; রমেশ পোখরিয়াল নিশঙ্ক মানবসম্পদ উন্নয়ন বিষয়ক; অর্জুন মুন্ডু আদিবাসী; স্মৃতি ইরানি নারী ও শিশু কল্যাণ ও বস্ত্র, ডাঃ হর্ষবর্ধন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বিজ্ঞান ও প্রযুক্তি এবং ভূ-বিজ্ঞান বিষয়ক; প্রকাশ জাভাদেকর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং তথ্য ও সম্প্রচার; পিযুষ গয়াল শিল্প ও বাণিজ্য এবং রেলমন্ত্রী; ধর্মেন্দ্র প্রধান পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং ইস্পাত; মুখতার আব্বাস নাকভি সংখ্যালঘু; প্রহ্লাদ জোশি পার্লামেন্ট, কয়লা ও খনি; ড. মহেন্দ্র নাথ পা-ে দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা; অরবিন্দ গুপত সাওয়ান্ত ভারি শিল্প ও সরকারী উদ্যোগ; গিরিরাজ সিং প্রাণিসম্পদ, দুগ্ধ ও মৎস্য; গজেন্দ্র সিং শেখাওয়াত জল বিদ্যুত মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।
প্রতিমন্ত্রীর (স্বতন্ত্র দায়িত্ব) দায়িত্ব পেয়েছেন নয়জন। শ্রম ও কর্মসংস্থান বিষয়ক প্রতিমন্ত্রী সন্তোষ কুমার গাংওয়ার; পরিসংখ্যান ও প্রকল্প বাস্তবায়ন ও পরিকল্পনা প্রতিমন্ত্রী রাও ইন্দ্রজিৎ; আয়ুর্বেদ, যোগ ব্যায়াম ও প্রাকৃতিক চিকিৎসা, ইউনানী, সিদ্ধ ও হোমিওপ্যাথি (এওয়াইইউএসএইচ) বিষয়ক এবং প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক; উত্তর-পূর্ব অঞ্চল উন্নয়ন বিষয়ক, প্রধানমন্ত্রীর কার্যালয়, সংস্থাপন, জনস্বার্থ ও অবসর, আনবিক শক্তি ও মহাকাশ বিষয়ক প্রতিমন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং; যুব ও ক্রীড়া বিষয়ক এবং সংখ্যালঘু বিষয়ক প্রতিমন্ত্রী কিরণ রিজিজু; সংস্কৃতি ও পর্যটন বিষয়ক প্রতিমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল; বিদ্যুত, নতুন ও নবায়নযোগ্য জ্বালানি এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা বিষয়ক প্রতিমন্ত্রী রাজ কুমার সিং; গৃহায়ন ও শহর বিষয়ক, বেসামকি বিমান চলাচল, শিল্প ও বাণিজ্য প্রতিমন্ত্রী হারদ্বীপ সিং পুরি এবং জাহাজ চলাচল এবং রাসায়নিক সার বিষয়ক প্রতিমন্ত্রী মনসুখ এল মান্দাভিয়া। এছাড়া আরও ২৪ জনকে বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। দায়িত্বপ্রাপ্তরা হলেন- ইস্পাত বিষয়ক প্রতিমন্ত্রী ফাগনসিং কুলাস্তে; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার কুবে; পার্লামেন্ট বিষয়ক ও ভারি শিল্প ও সরকারী প্রকল্প বিষয়ক প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল; সড়ক পরিবহন ও মহাসড়ক বিষয়ক প্রতিমন্ত্রী জেনারেল (অব) ভি কে সিং; সামাজিক ন্যায় বিচার ও নারীর ক্ষমতায়ন বিষয়ক প্রতিমন্ত্রী কৃষাণ পাল; ক্রেতা সুরক্ষা, খাদ্য ও গণবণ্টন বিষয়ক প্রতিমন্ত্রী দানভি রাওসাহেব দাদারাও; স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষাণ রেড্ডি; কৃষি ও কৃষক কল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী পার্শ্বোত্তম রুপালা: সামাজিক ন্যায়বিচার ও নারীর ক্ষমতায়ন বিষয়ক প্রতিমন্ত্রী রামদাস আদাওয়ালে; গ্রাম উন্নয়ন প্রতিমন্ত্রী নিরঞ্জন জ্যোতি; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়; প্রাণিসম্পদ, দুগ্ধ ও মৎস্য বিষয়ক প্রতিমন্ত্রী সঞ্জীব কুমার বালিয়ান; মানবসম্পদ উন্নয়ন, যোগাযোগ, ইলেক্ট্রনিকস ও তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ধত্রে সঞ্জয় শ্যামরাও; অর্থ ও কর্পোরেট বিষয়ক প্রতিমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর; রেলওয়ে প্রতিমন্ত্রী অঙ্গাদি সুরেশ চান্নাবাসাপ্পা; স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায়; জল বিদ্যুত, সামাজিক ন্যায় বিচার ও ক্ষমতায়ন বিষয়ক প্রতিমন্ত্রী রত্তন লাল কাটারিয়া; পররাষ্ট্র ও পার্লামেন্ট্রারি এ্যাফেয়ার্স প্রতিমন্ত্রী ভি মুরালিধরন; আদিবাসী বিষয়ক প্রতিমন্ত্রী রেণুকা সিং সারুতা; বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী সোম প্রকাশ; খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প বিষয়ক প্রতিমন্ত্রী রামেশ্বও তেলি; ক্ষুদ্র ও মাঝারি শিল্প, প্রাণিসম্পদ, দুগ্ধ ও মৎস্য বিষয়ক প্রতিমন্ত্রী প্রতাপ চন্দ্র সারাঙ্গি; কৃষি ও কৃষক কল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরী এবং মহিলা ও শিশু কল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী।