নিরাপদ মাতৃত্বে মিডওয়াইফারীদের মাধ্যমে সরকারের উদ্যোগ প্রশংসনীয় – ডাঃ দেবপদ রায়

44
নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে সীমান্তিক ডেভেলাপিং মিডওয়াইফ প্রকল্প আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন সিলেট বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডা: দেবপদ রায়।

সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ দেবপদ রায় বলেছেন, মা ও শিশু সেবা গ্রহণ করা তাদের অধিকার। সরকার মানুষের মৌলিক অধিকার, চিকিৎসা সেবা সুনিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগে গ্রহণ করেছে। সেই সব সুযোগ সুবিধা কাজে লাগিয়ে মা ও শিশুর সঠিক চিকিৎসা দিতে হবে। তিনি বলেন, সরকার মিডওয়াইফারী চালু না করলে দেশের মাতৃমৃত্যুর হার অনেক বেশি হতো। সরকারের দক্ষ সফল উদ্যোগের কারণে মিডওয়াইফারী পরিশ্রমে ফলে মাতৃ ও শিশু মৃত্যুর হার অনেক কমেছে। তিনি মা ও শিশু সেবা সম্পর্কে গ্রাম-গঞ্জের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিতে সবাইকে কাজ করার আহবান জানান।
তিনি ২৮ মে মঙ্গলবার দুপুরে সীমান্তিক ডেভেলাপিং মিডওয়াইফ প্রকল্প উদ্যোগে নিরাপদ মাতৃত্ব দিবস-২০১৯ উপলক্ষে সিলেট নগরীর মাছিমপুরস্থ বীর মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবীর সীমান্তিক কমপ্লেক্সের হল রুমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথাগুলো বলেন।
সীমান্তিকের চেয়ারম্যান অধ্যক্ষ মাজেদ আহমদ এর সভাপতিত্বে ও সীমান্তিক-ডেভলপিং মিডওয়য়াইফ প্রজেক্টের জুনিয়র ইন্ট্রাক্টর আসমা রুবাইতি খানের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সীমান্তিকের ভাইস চেয়ারপার্সন ও সিলেট জেলা পরিষদের সদস্য সাজনা সুলতানা চেীধুরী, সীমান্তিকের সাধারণ সম্পাদক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অধ্যাপক করীমা বেগম, সীমান্তিকের উপ-নির্বাহী পরিচালক কাজী হুমায়ুন কবীর।
স্বাগত বক্তব্য রাখেন সীমান্তিক ডেভলপিং মিডওয়য়াইফ প্রকল্পের প্রকল্প ব্যবস্থপক মরিয়ম জাহান সোনালী। উপস্থিত ছিলেন সীমান্তিকের রিসোর্স পার্সন ডাঃ তামান্না খান। ষ্টুডেন্টদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ফাহিমা বেগম হলি। বিজ্ঞপ্তি