সরকারি কর্মকর্তা-কর্মচারিদের কি সম্বোধন করতে হবে জানতে চেয়ে আবেদন

46

একে কুদরত পাশা সুনামগঞ্জ থেকে :
সরকারি কর্মকর্তা-কর্মচারিদের কি সম্বোধন করতে হবে এ বিষয়ে কোন আইন বা বিধি আছে কি না জানতে চেয়ে তথ্য অধিকার আইনে সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বরাবরে আবেদন করেছেন সুনামগঞ্জ শহরের ষোলঘরের বাসিন্দা সালেহীন চৌধুরী শুভ। সোমবার দুপুরে তিনি নিজে গিয়ে জেলা প্রশাসক কার্যালয়ে আবেদনটি জমা দেন।
আবেদনে উল্লেখ করেন, নাগরিক কর্তৃক সরকারি কর্মকর্তা-কর্মচারিদের সম্বোধনের কোন আইন বা বিধি আছে কি না? যদি না থাকে তাহলে নাগরিক বৃন্দ এই কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারিদের কি সম্বোধন করবেন?
সালেহীন চৌধুরী শুভ জানান, বাংলাদেশের সংবিধানের কোথাও লিখা নেই সরকারি কর্মকর্তা-কর্মচারিদের কি বলে সম্বোধন করতে হবে। তবে সংবিধানে বলা আছে প্রজাতন্ত্রের মালিক জনগণ আর সরকারী কর্মকর্তা কর্মচারী প্রজাতন্ত্রের কর্মচারি। কিন্তু বর্তমানে দেশে বিপরিত চিত্র দেখা যাচ্ছে। সরকারি কর্মকর্তা-কর্মচারিদের স্যার বলে সম্ভোধন না করায় তারা জনগণকে লাথি মারছেন।
উল্লেখ্য যে, গত রবিবার (১২ মে) সকালবেলা ফেঞ্চুগঞ্জের এসিল্যান্ড কার্যালয়ের পাশে ঝুড়ি নিয়ে বসতে দেখা যায় কয়েকজন মাছ বিক্রেতাকে। সে সময় অফিসে প্রবেশ করছিলেন ফেঞ্চুগঞ্জ উপজেলার সহকারি কমিশনার (ভূমি) সঞ্চিতা কর্মকার। তখন তিনি একজন মাছ বিক্রেতাকে মাছের ঝুড়ি গুলো সড়িয়ে ফেলতে বলেন। এসময় মাছ বিক্রেতা লায়েক আহমদ ‘দিদি সড়িয়ে নিচ্ছি’ বললেই চটে যান তিনি। প্রতি উত্তরে বলেন, আমি কিসের দিদি? এরপর পরই লাথি দিয়ে হাসান মিয়া ও লায়েক আহমেদের মাছ ভর্তি ঝুড়ি টি পাশের ড্রেনে ফেলে দেন।