জ্ঞান আর দক্ষতা অর্জনের বিশেষ উপায় হলো প্রশিক্ষণ —- রেঞ্জ পরিচালক আব্দুস সামাদ

31
বন্যা জনিত দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণকারী ভিডিপি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন বিভাগীয় রেঞ্জ পরিচালক মো: আব্দুস সামাদ।

জ্ঞান আর দক্ষতা অর্জনের বিশেষ উপায় হলো প্রশিক্ষণ। প্রশিক্ষণ লব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে আত্মকর্মসংস্থান সৃষ্টি করে জনগণের কল্যাণে সমাজের উন্নয়নে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, চুরি-ডাকাতি, যৌতুক, বাল্যবিবাহ, নারী নির্যাতন সহ সামাজিক অবক্ষয় রোধমূলক কর্মকান্ডে সকল প্রশিক্ষণপ্রাপ্ত আনসার-ভিডিপি সদস্যদেরকে আন্তরিক ভাবে কাজ করার আহবান জানান।
গতকাল ১৫ মে বুধবার সকালে সিলেট নগরীর আখালিয়া আনসার-ভিডিপি কার্যালয়ের প্রশিক্ষণ কেন্দ্রে একশত পুরুষ ভিডিপিদের বন্যাজনিত দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ ও ৩০ জন মহিলা ভিডিপি সদস্যাদের বেসিক কম্পিউটার প্রশিক্ষণে পৃথক ভাবে পরিদর্শনকালে সিলেট বিভাগীয় সদ্য যোগদানকারী আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর রেঞ্জ পরিচালক হিসেবে মোঃ আব্দুস সামাদ উপরোক্ত কথাগুলো বলেন।
পরিদর্শনকালে উপস্থিত ছিলেন প্রশিক্ষণ কোর্স অধিনায়ক প্রশিক্ষণ কোর্স অধিনায়ক ও জেলা কমান্ড্যান্ট মোঃ ফখরুল আলম, প্রশিক্ষণ কর্মকর্তা ও কোয়ার্টার মাষ্টার সার্কেল অ্যাডজুট্যান্ড মোহাম্মদ মিজানুর রহমান ভুইয়া প্রমুখ।
নবাগত রেঞ্জ পরিচালক মোঃ আব্দুস সামাদ প্রশিক্ষণ পরিদর্শনকালে সকলের সাথে কুশলাদি বিনিময় শেষে বলেন, স্বাধীনতা যুদ্ধে আনসার বাহিনী উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। মেহেরপুর মুজিবনরগ অস্থায়ী সরকারকে সর্বপ্রথম আনসার বাহিনীর সদস্যরাই গার্ড অব অনার প্রদিন করে। তিনি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, আর্ত কর্মসংস্থানের লক্ষ্যে প্রযুক্তি নির্ভর কারিগরি প্রশিক্ষণ দিচ্ছে আনসার-ভিডিপি বাহিনী। তৃণমূল পর্যায়ের জনগোষ্ঠিকে আত্ম কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করে তোলাই এ প্রশিক্ষণের মূল উদ্দেশ্যে আনসার ভিডিপি বাহিনীর পুরুষের পাশাপাশি মহিলাদেরকেও সমান্তরালভাবে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ দিয়ে দক্ষণ জনগোষ্ঠিতে রূপান্তর করে যাচ্ছে। চাকরি পেতে ব্যর্থ হলে এর জন্য চাকরির পেছনে ছুটাছুটি না করে এক একজন প্রশিক্ষণার্থীকে উদ্যোক্ত হওয়ার পরামর্শ দেন। নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করে চাকুরী, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা ক্ষেত্রে কর্মসংস্থানের মাধ্যমে নিজেদেরকে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করে বাংলাদেশকে অর্থনৈতিক সমৃদ্ধির দিকে ধাপে ধাপে এগিয়ে নেওয়ার কথা বলেন। বিজ্ঞপ্তি