ভ্রাম্যমান আদালতের অভিযান ॥ রিফাতসহ বেশ কিছু প্রতিষ্ঠানকে জরিমানা

19
মাংস ও ডিমের বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযান।

স্টাফ রিপোর্টার :
নগরীর ভার্থখলা ও কদমতলী এলাকায় অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। গতকাল সোমবার দুপুর ১টার দিকে চালানো এই অভিযানে পাঁচটি মুরগি ও মাংস বিক্রির দোকানকে ১১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া মেয়াদোত্তীর্ণ মসলা রাখার দায়ে জিন্দাবাজার এলাকার সহির প্লাজায় অবস্থিত সুপারশপ রিফাত এন্ড কোং-কে ৮ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
ভার্থখলা ও কদমতলী এলাকায় অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মঈনুল হোসেন চৌধুরী। তিনি জানান, পবিত্র রমজান মাসকে সামনে রেখে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে ভার্থখলা ও কদমতলী এলাকায় অভিযান চালানো হয়। দৃশ্যমান স্থানে মূল্য তালিকা প্রদর্শন না করায় এবং ধার্যকৃত মূল্যের চেয়ে অতিরিক্ত মূল্যে মুরগি ও মাংস বিক্রির অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় পাঁচটি দোকানকে জরিমানা করা হয়। মঈনুল হোসেন চৌধুরী আরো জানান, ভার্থখলার আরিফ পোল্ট্রিকে ২ হাজার টাকা, কবির পোল্ট্রিকে ২ হাজার টাকা, তিন ভাই গরুর মাংসের দোকানকে ৩ হাজার টাকা ও জালাল উদ্দিনের মাংসের দোকানকে ২ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া আরেকটি পোলট্রিকে ২ হাজার টাকাসহ মোট ১১ হাজার টাকা জরিমানা করা হয়। তিনি জানান, নগরীর বেশ কয়েকটি স্থানে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত নিয়মিত অভিযান অব্যাহত থাকবে।
এদিকে জিন্দাবাজার এলাকার সহির প্লাজায় অবস্থিত সুপারশপ রিফাত এন্ড কোং-কে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল সোমবার দুপুর ১টার দিকে দুই ধাপে মোট ৮ হাজার টাকা জরিমানা করেন ভোক্তা অধিকার অধিদপ্তর সিলেটের সহকারী কমিশনার মোহাম্মদ ফয়েজ উল্যাহ। মেয়াদোত্তীর্ণ মসলা রাখায় এক ক্রেতার করা অভিযোগের প্রেক্ষিতে যাচাই-বাছাই করে ২ হাজার টাকা এবং ফ্রোজেন মাংস রাখার দায়ে আরো ৬ হাজার টাকা জরিমানা করা হয় বলেন জানান মোহাম্মদ ফয়েজ উল্যাহ। অভিযোগকারী ক্রেতাকে জরিমানার ২৫ শতাংশ অর্থাৎ ৫০০ টাকা বুঝিয়ে দেয়া হয়েছে বলেও জানান তিনি।