নগরীর ফুটপাত দখলকারীদের বিরুদ্ধে সিসিকের জিরো টলারেন্স

11
নগরীতে অবৈধ গাড়ী স্ট্যান্ড, অবৈধ স্থাপনা ও ফুটপাত হকারমুক্ত করতে অভিযান পরিচালনা করছেন মেয়র আরিফুল হক চৌধুরী।

স্টাফ রিপোর্টার :
সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, জনসাধারনের চলাচলের রাস্তা ও ফুটপাতে কোন ধরনের স্থাপনা তৈরী ও অবৈধ ব্যবসা করতে দেয়া হবে না। এই দখলধারদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণপূর্বক কাজ করছে সিসিক।
গতকাল রবিবার দিনব্যাপী নগরীর বন্দরবাজার, সুবহানীঘাট, শাহজালাল উপশহর ও মেন্দিবাগ এলাকায় অবৈধ গাড়ি স্ট্যান্ড, অবৈধ স্থাপনা ও ফুটপাত হকারমুক্ত অভিযান শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।
এসময় মেয়র আরো বলেন, নগরীর আনাচে-কানাচে জনসাধারণের চলাচলের রাস্তা বন্ধ করে গড়ে তোলা হয়েছে অবৈধ গাড়ি স্ট্যান্ড। এসব অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ করে নগরবাসীর চলাচলে শৃংখলা ফিরিয়ে আনার চেষ্টা চলছে। ইতোমধ্যে দক্ষিণ সুরমার পারাইরচকে ট্রাক টার্মিনাল নির্মিত হয়েছে। সেখানে ট্রাক, পিকআপ, কাভার্টভ্যান অবস্থান করছে। তবে এখনো কিছু কিছু স্থানে রাস্তা দখল করে ট্রাক, পিকআপের অবৈধ স্ট্যান্ড রয়েছে, সেগুলোও উচ্ছেদ করা হচ্ছে। পর্যাক্রমে নগরীর চৌহাট্টা, রিকাবীবাজার, সুবিদবাজারসহ সব স্থানে অভিযান চালানো হবে।
পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতা-কর্মীদের পরিশ্রমের ফসল ট্রাক টার্মিনাল উল্লেখ করে মেয়র বলেন, অর্ধশত কোটি টাকা ব্যায়ে সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনাল নির্মাণের কাজ চলছে। বাস টার্মিনালের কাজ শেষ হলে এই সিলেট হবে স্মার্ট নগরী।
অভিযানে নগরীর বন্দরবাজারে ফুটপাত ও রাস্থা দখল করে অবৈধভাবে ব্যবসা পরিচালনা করায় অর্ধশতাধিক স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া রাস্তার পাশে বিভিন্ন ধরণের পসরা সাজিয়ে ব্যবসা করায় বেশ কিছু মালামাল জব্দ করা হয়। বিকেলে নগরীর সোবহানীঘাটে অবস্থিত কাঁচা বাজারের সামনে রাস্তা দখল করে অবৈধভাবে গড়ে তোলা পিকআপ স্ট্যান্ড গুঁড়িয়ে দেয়া হয়। পরে মেন্দিবাগ ও ল’কলেজের সামনের অবৈধ গাড়ি স্ট্যান্ডও গুড়িয়ে দিয়ে জনসাধারনের জন্য উন্মুক্ত করা হয় সোবহানীঘাট-চালিবন্দর রাস্তা।
অভিযানে সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদ, অতিরিক্ত উপ পুলিশ কমিশনার নিকুলিন চাকমা, সিসিকের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, ট্রাফিক ইন্সপেক্টর হাবিবুর রহমানসহ বিপূল সংখ্যক পুলিশ সদস্য ও সিসিকের বিভিন্ন শাখার কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।