শ্রমিকের অধিকার আদায়ের আন্দোলনকে আরো দৃঢ় করার অঙ্গীকারের মধ্যদিয়ে মহান মে দিবস পালিত

26
মহান মে দিবসে মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে নগরীতে জাতীয়তাবাদী শ্রমিক দল জেলা ও মহানগর শাখার বর্ণাঢ্য র‌্যালী।

স্টাফ রিপোর্টার :
শ্রমিক মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনের মধ্যে দিয়ে গত বুধবার সিলেটে মহান মে দিবস পালিত হয়েছে। ওইদিন সকাল থেকেই বিভিন্ন সংগঠনের উদ্যোগে নগরীতে মিছিল ও সমাবেশ করা হয়। সকাল ১০টায় জেলা প্রশাসনের উদ্যোগে নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
এছাড়াও পৃথকভাবে মিছিল, সমাবেশ, আলোচনাসভাসহ নানা কর্মসূচি পালন করছে বিভিন্ন শ্রমিক সংগঠন। এদিকে মহান মে দিবস উপলক্ষে নগরীর প্রায় রেস্টুরেন্ট বন্ধ ছিল। এতে বিপাকে পড়েন সিলেটে আসা পর্যটক ও সাধারণ মানুষ।
জেলা গৃহ নির্মাণ শ্রমিক ইউনিয়ন : ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, উন্নয়নেরর শপথ গড়ি” এই প্রতিপাদ্য বিয়ষ নিয়ে লাল পোশাক, রঙ্গিন ফেস্টুন আর ব্যানার সহকারে মহান মে দিবস উপলক্ষে সিলেট জেলা গৃণ নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বুধবার সকাল ৯টায় সিলেট নগরীতে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়।
র‌্যালীর উদ্বোধন করেন ২২ নং ওয়ার্ড কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম ও ২১ নং কাউন্সিলন আব্দুর রকিব তুহিন। র‌্যালীটি নগরীর শিবগঞ্জ কার্যালয় থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে ডিসি অফিসের মূল র‌্যালীতে অংশ গ্রহণ করে। র‌্যালী শেষে নগরীর একটি কমিউিনিট সেন্টারে মে দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিলেট জেলা গৃহ নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি শেখ তোফায়েল আহমদ সেপুল এর সভাপতিত্বে এবং সিলেট জেলা গৃহ নির্মাণ শ্রমিক ইউনিয়ন সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন ও সাংগঠনিক সম্পাদক মো.শাহ আলম সরদারের যৌথ পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট আঞ্চলিক শ্রমদপ্তরের উপ-পরিচালক কাজী শহীদুল ইসলাম। বক্তব্যে তিনি বলেন শ্রমিকদের রক্তঘামে গড়ে উঠে তিলোত্তমা নগরী। মানুষের স্বপ্নের নীড়টাও গড়েছেন এই শ্রমিকরাই। তাই শ্রমিকদের প্রতি কোনভাবেই অবহেলা নয়। তাদের উপযুক্ত মর্যাদা প্রতিষ্ঠিত করতে হবে। শ্রমজীবী মানুষের প্রতি সুন্দর মনোভাব পোষণ করে তাদের কাজের প্রতি সম্মান জানাতে হবে।
প্রধান বক্তার বক্তব্য রাখেন,মহানগর শ্রমিকলীগের সভাপতি এম শাহরিয়ার কবির সেলিম।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কর আইনজীবী সমিতির সভাপতি, সিলেট জেলা গৃহ নির্মাণ শ্রমিক ইউনিয়নের উপদেস্টা এডভোকেট মোহাম্মদ আবুল ফজল, ১৭ নং ওয়ার্ড কাউন্সিলর রাশেদ আহমদ, সাইফুল আলম সাকিল, নিরাপদ সড়ক চাই সিলেট জেলার সভাপতি এম বাবুল লস্কর।
এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক যুবলীগের সিনিয়র সহ-সভাপতি ছাদিকুর রহমান সাদিক, সাবেক জেলা ছাত্রলীগ নেতা ইয়াছিন আহমদ সুমন, সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জুবেল আহমদ সুহেল, অর্থ সম্পাদক আব্দুর রহিম, মিজনিুর রহমান বয়াতী, এমরান আহমদ, ইকবাল আহমদ, আব্দুল বারেক হাওলাদার, মো. নিজাম উদ্দিন, মো.মনোয়ার হোসেন, আজাদ আহমদ, জহির উদ্দিন, বেলাল আহমদ, নজরুল ইসলাম, সফিকুল হক, আব্দুল জলিল, মো.মোজাম্মেল হোসেন খান, ফরহাদ হাওলাদার, মো.আকবর আলী, মুরাদ হোসেন, ছিদ্দিক পারভেজ, গিয়াস উদ্দিন, রোকন উদ্দিন সরকার, শ্রী লিটন বিশ্বাস সহ বিভিন্ন ওয়ার্ড শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক ও বিভিন্ন কোম্পানী ও বিভিন্ন প্রতিষ্ঠা এবং টিকাদার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রগতিশীল রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন : সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডীন অধ্যাপক আবুল কাশেম বলেছেন, মেহনতি মানুষের যে অধিকার তার আমরা ভোগবাদি সমাজব্যবস্থায় লণ্ঠন করছি। শ্রমিকের ন্যায্য প্রাপ্তি থেকে তাদের বঞ্চিত করে তুলছি। যে ৮ ঘন্টা কাজ, ৮ঘন্টা পারিবারিক ব্যবস্থা ও ৮ ঘন্টা ঘুম এই দাবিগুলো নিয়ে আন্দোলন করে শ্রমিক আন্দোলনে ঐক্যবদ্ধ হয়েছিল। তাদের অধিকার আদায়ে গুলি চালিয়েছিল সা¤্রাজ্যবাদি ও পুজিবাদ মালিক পক্ষ আঘাত হানে। যা আজও চলমান রয়েছে।
তিনি আরও বলেন, শুধু শ্রমিক নয় বিশ্বজুড়ে মানুষের অধিকারকে হরণ করছে ভোগবাদিরা। তাদের সবকিছুই দখল করতে চায়। এই যেমন চা শ্রমিকের জীবনমানকে জিম্মি রেখেছে মালিক পক্ষ। তাদের জন্য নাই লেখাপড়ার সহজ সুযোগ, নাই আর্থিক তেমন সহযোগিতা।
১ মে শ্রমিক দিবস উপলক্ষে বুধবার নগরীর লাক্কাতুরা শহিদমিনার প্রাঙ্গণে প্রগতিশীল রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন আয়োজিত আলোচনা ও গণসংগীত অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, প্রগতি লেখক সংঘ, যুব ইউনিয়ন ও ছাত্র ইউনিয়ন সিলেটের আয়োজনে এ আলোচনা ও গণসংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সিলেটের সভাপতি কমরেড হাবিবুল ইসলাম খোকার সভাপতিত্বে এবং বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সিলেটের সাধারণ সম্পাদক ইয়াকুব আলীর পরিচালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সাবেক সহ সভাপতি ব্যারিস্টার আরশ আলী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেটের সাবেক সভাপতি কমরেড বেদানন্দ ভট্টাচার্য, সাবেক সাধারণ সম্পাদক ও যুক্তরাজ্য কমিউনিস্ট পার্টির নেতা কমরেড আবিদ আলী, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সিলেটের সভাপতি এনায়েত হাসান মানিক, প্রগতি লেখক সংঘ সিলেটের সভাপতি কবি এ কে শেরাম, যুব ইউনিয়ন সিলেটের সভাপতি খায়রুল হাছান, ছাত্র ইউনিয়ন সিলেটের সভাপতি সরোজ কান্তি। এর আগে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেটের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সুমন।