সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের নির্দেশ

12

আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপনে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছে সরকার। দিবস উদযাপনে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা প্রদানে ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে অধিদপ্তরগুলোতে চিঠি পাঠানো হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি এক আন্তঃমন্ত্রণালয় সভায় বিশ্ব পরিবেশ দিবস উদযাপনে জাতীয় কর্মসূচি গ্রহণ করা হয়। এতে সভাপতিত্ব করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

সভায় গৃহীত সিদ্ধান্ত অনুসারে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করতে হবে। এ লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এছাড়া সভায় বিশ্ব পরিবেশ দিবস উদযাপনে জাতীয় কর্মসূচি গৃহীত হয়েছে।

সভায় গৃহীত সিদ্ধান্তের বিষয়ে জানিয়ে গত ১৮ মার্চ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে চিঠি পাঠিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। সে প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় থেকে গত ১৬ এপ্রিল অধিদপ্তরগুলোকে চিঠি পাঠিয়ে দিবসটি উদযাপনে প্রতিষ্ঠান প্রধানদের প্রয়োজনীয় নির্দেশনা দিতে বলা হয়েছে।

ইতোমধ্যে দিবসটি উদযাপনের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে দেশের সব পলিটেকনিক ইনস্টিটিউট, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ এবং টেকনিক্যাল টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষদের চিঠি পাঠানো হয়েছে।

ওডি/এমএ