বড়বাঘা নদীর পানি ও পরিবেশ দূষণমুক্ত করার দাবীতে স্মারকলিপি প্রদান

28
বড়বাঘা নদীর পানি ও পরিবেশ দূষণ মুক্ত করে নদী সংরক্ষণের দাবিতে দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা মিন্টু চৌধুরীর কাছে স্মারকলিপি প্রদান করছেন বড়বাঘা নদী রক্ষা সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ।

দক্ষিণ সুরমা উপজেলার বড়বাঘা নদীর পানি ও পরিবেশ দূষণ মুক্ত করে নদী সংরক্ষণের দাবিতে গতকাল ২৪ এপ্রিল বুধবার সকালে দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা মিন্টু চৌধুরী কাছে স্মারকলিপি প্রদান করেছেন বড়বাঘা নদী রক্ষা সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ।
স্মারকলিপিতে বলা হয় বিগত ১০ বছর যাবৎ চৈত্র-বৈশাখ মাসে বড়বাঘা নদীর পানি ও পরিবেশ দূষণ হচ্ছে। নদীর পানি দূষিত হওয়ার সাথে সাথে নদীর উভয় পাড়ে দুর্গন্ধ ছড়িয়ে বায়ু দূষিত হয়। ফলে পরিবেশ দূষণ সহ এলাকার মানুষ বমি, মাথা ব্যথা সহ অনেক বেধি ও জটিলতায় আক্রান্ত হচ্ছেন। এছাড়াও নদীর উভয় তীরের কৃষি জমিতে বিরূপ প্রভাব পড়ায় ফসল হানী হচ্ছে। বড়বাঘা নদীর পানি দূষণের ফলে মাছ সহ জলজ সম্পদ সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে যাওয়ার পথে। ফলে হাজার হাজার মানুষের জীবন জীবিকা হুমকির সম্মুখীন। বড়বাঘা নদী সুরমা নদীর দক্ষিণ তীর হতে কুশিয়ারা নদীর উত্তর তীর পর্যন্ত বিস্তৃত। এই নদী এলাকায় ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী সহ ৪ লক্ষাধিক মানুষ স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন। এ নদীকে দূষণমুক্ত না করতে পারলে শুধু পরিবেশ বিপর্যয়ই নয় ভয়াবহ মানবিক বিপর্যয় নেমে আসবে।
স্মারকলিপিতে বড়বাঘা নদীর দূষিত পানির নমুনা পরীক্ষা করে দূষণকারী ও দূষণের উৎস চিহ্নত করা সহ নদী খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার উদ্যোগে গ্রহণে সরকারের প্রতি জোর দাবী জানানো হয়।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বড়বাঘা নদী রক্ষা সংগ্রাম কমিটির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা সুবল চন্দ্র পাল, সদস্য সচিব খালেদ আহমেদ, বীর মুক্তিযোদ্ধা ওমর আলী, জালালপুর ইউপি চেয়ারম্যান মাওলানা সুলাইমান হোসান, সিলাম ইউপি মেম্বার সাহেল আহমদ চৌধুরী, সিলাম ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল মতিন, মোঃ মাসুক মিয়া, সৈয়দ কুতুব জালাল উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মাসুক মিয়া, প্রধান শিক্ষক আব্দুল করিম, জাসদ নেতা উজ্জল রায়, শফিক আহমদ মেম্বার, হাফিজুর রহমান, চুনু মিয়া, নইজ উদ্দিন, আব্দুল আলী, আনোয়ার হোসেন, আনা মিয়া, শফিক মিয়া, নাজির আলী নজই, রুহুল ইসলাম তালুকদার, জহিরুল ইসলাম, ছুরাব আলী, রুবেল আহমদ মিন্টু, শাহীন আহমদ, মীর মতিউর রহমান প্রমুখ।
স্মারকলিপি গ্রহণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মিন্টু চৌধুরী বলেন, সরকার পরিবেশ রক্ষায় বদ্ধ পরিকর। তাই দেশের ছোট-বড় নদী ও খাল খননের উদ্যোগ নিয়েছে। বড়বাঘা নদীর পানি কেন দূষিত হচ্ছে তা খতিয়ে দেখতে দ্রুত একটি তদন্ত কমিটি গঠনের মাধ্যমে ব্যবস্থা গ্রহণের আশ^াস প্রদান করেন। বিজ্ঞপ্তি