আবুসিনা ছাত্রাবাস ভবন সংরক্ষণ ও সংস্কারের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

13

ঐতিহ্যবাহী আবুসিনা ছাত্রাবাস ভবন সংরক্ষণ ও সংস্কারের দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি দিয়েছে ‘সিলেটের ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজ’।
রবিবার (২১ এপ্রিল) বেলা ১২টায় সিলেটের জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে এই স্মারকলিপি প্রেরণ করা হয় । জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম স্মারকলিপিটি গ্রহণ করেন।
ইতিহাস-ঐতিহ্যের প্রতি প্রধানমন্ত্রীর আগ্রহ ও অঙ্গীকারের কথা উল্ল্যেখ করে স্মারকলিপিতে বলা হয়, সিলেট নগরীর কেন্দ্রস্থলে ঐতিহাসিক আলিয়া মাদ্রাসা মাঠের দক্ষিণপ্রান্তে দেড়শত বছর প্রাচীন স্থাপত্য প্রধানমন্ত্রীর দোহাই দিয়ে ভেঙ্গে ফেলতে চাইছে একটি স্বার্থান্বেষী মহল। ভবনটির স্থাপত্যমূল্য ও ইতিহাস সম্পর্কে অবগত হলে, তা সংরক্ষণ ও সংস্কারের জন্য প্রধানমন্ত্রী অনতিবিলম্বে নির্দেশ প্রদান করবেন।
‘সিলেটের ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজের মুখপাত্র প্রতœতত্ত্ব সংগ্রাহক ডাঃ মোস্তফা শাহজামান চৌধুরী বাহার স্বাক্ষরিত এই স্মারকলিপিতে, এই ভবন বিষয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের করা গবেষনাপত্র ও ভবন সংক্রান্ত বিভিন্ন তথ্য উপাত্ত সংযুক্ত করে দেয়া হয়।
স্মারকলিপি প্রদানকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রবীণ রাজনীতিবিদ বেদানন্দ ভট্টাচার্য্য, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ই ইউ এমাদুল্লাহ শহীদুল ইসলাম, সাম্যবাদী দলের সভাপতি ধীরেন সিংহ, জাসদ কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক জাকির আহমদ, নাগরিক মৈত্রীর সমন্বয়ক সমর বিজয় সী শেখর, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, সেভ দ্য হেরিটেজ অ্যান্ড এনভায়রনমেন্ট, প্রধান সমন্বয়কারী আব্দুল হাই আল হাদী, চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট-এর সংগঠক রুবাইয়াৎ আহমেদ প্রমুখ। বিজ্ঞপ্তি