মিরাবাজারে অর্ধকোটি টাকার রেস্টুরেন্ট পুড়ে ছাই, শাবি গেইটে বহুতল ভবনে আগুন

78
মিরাবাজারে ভয়াবহ অগ্নিকান্ডে নির্মাণাধীন রেস্টুরেন্ট পুড়ে ছাই।

স্টাফ রিপোর্টার :
উদ্বোধনের আগেই আগুনে পুড়লো নবনির্মিত রেস্টুরেন্ট। গত রবিবার দিবাগত রাত ৩টার দিকে মিরাবাজার ফরহাদখাঁর পুল সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। আগুনে পুড়ে প্রায় অর্ধ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি রেস্টুরেন্ট মালিকপক্ষের।
স্থানীয়রা জানায়, নির্মাণাধীন একটি বহুতল ভবন সংলগ্ন এলাকায় আধুনিক ডিজাইনে নির্মিত হয় রেস্টুরেন্টটি। উপরে বাঁশ বেত দিয়ে গ্রামীণ পরিবেশে রেস্টুরেন্টের ডেকোরেশন চলছিল। অথচ উদ্বোধনের আগেই আগুনে পুড়ে ভস্মীভূত হলো রেস্টুরেন্টটি। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি।
স্থানীয় বাসিন্দা মকবুল মিয়া বলেন, ফায়ার সার্ভিসের কর্মীদের তৎপরতায় দ্রুত আগুন নিয়ন্ত্রণে আসায় আশপাশের বাসা-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেয়েছে।
নগরীর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার (এসও) শিমুল মোহাম্মদ রফিক বলেন, বিদ্যুতের শর্ট সার্কিট থেকে আগুন লাগার ঘটনাটি ঘটে। তবে কর্তৃপক্ষ ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি দাবি করলেও তাদের ধারণা অন্তত ৩৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তবে আশপাশের ভবন ও বাসা-বাড়ি আগুনের ভয়াবহতা থেকে রক্ষা পেয়েছে। রেস্টুরেন্টের মালিক নগরীর পূর্ব মিরাবাজারের আমজাদ আহমেদ চৌধুরী উপরে বাঁশ-বেত ও ছন দিয়ে গ্রামীণ আদলে রেস্টুরেন্টটি তৈরি করতে প্রায় ৭০ লাখ টাকা খরচ হয় দাবি করেন। রেস্টুরেন্টটি উদ্বোধনের অপেক্ষায় ছিল। কিন্তু আগুনে সব শেষ হয়ে গেলো, কিছু আর অবশিষ্ট থাকেনি।
এদিকে, গতকাল সোমবার বিকেল সাড়ে ৫ টার দিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) প্রধান ফটকের সামনের ফজল কমপ্লেক্সে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের লোকজন দ্রুত তৎপরতায় আগুনে বড় ধরণের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেয়েছে এ বহুতল ভবন। দ্রুত ঘটনাস্থলে পৌছে ফায়ার সার্ভিসের লোকজন দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ফলে বড়ধরণের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পায় ওই বহুতল ভবনের বাসিন্দারা।
বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস কর্মকর্তা মুজিবুল হক। তিনি জানান, ৫তলা ভবনের একটি রুমে বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে আগুন লাগে। আগুনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে লক্ষাধিক টাকার মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে।