সিলেটে চলছে নতুন চলচ্চিত্র নির্মাতাদের নাম নিবন্ধন

10

নবীণ চলচ্চিত্র নির্মাতা ও কর্মীদের নিয়ে ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’ উৎসব আয়োজক কমিটি আগামী ৫ জুলাই “জাতীয় চলচ্চিত্র সম্মেলন” ঘোষণা দিয়েছে।
সে অনুযায়ী এর আগে আগামী এপ্রিল, মে ও জুন মাসে ৮টি বিভাগীয় শহরে বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত হবে।
এদিকে ‘জাতীয় চলচ্চিত্র সম্মেলন’ কে সামনে রেখে আগামী মে মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে সিলেট বিভাগীয় চলচ্চিত্র সম্মেলন। এখনো চূড়ান্ত দিন-তারিখ ঠিক না হলেও অংশগ্রহণকারীদের নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে।
আয়োজকরা জানান- বয়সে তরুণ এবং নির্মাণে নতুন যারা যেকোন দৈর্ঘ্যরে নির্মিত বা নির্মাণাধীন ফিচার ফিল্ম বা ডকুমেন্টারি ফিল্মে ক্যামেরার সামনে বা পেছনে যেকোন অবস্থানে কাজ করেছেন বা করছেন তারা অংশ নিতে পারবেন। সম্মেলনে তরুণদের চলচ্চিত্র নির্মাণে প্রতিকূলতার অভিজ্ঞতা, চলচ্চিত্রের ভবিষ্যত নিয়ে চিন্তাভাবনা ও মতামতের আলোকে একটি সুপারিশমালা তৈরি করা হবে, যেখানে তাদের দাবি-দাওয়া, করণীয় সম্বলিত আগামী দিনের চলচ্চিত্রের একটি রুপরেখা দাঁড় করানো হবে যাতে তরুণদের চলচ্চিত্র নির্মাণের প্রতিবন্ধকতা দূর করা যায়।
বাংলাদেশে ইতিপূর্বে তরুণ নির্মাতাদের স্বার্থ সংশ্লিষ্ট এ ধরনের কোন আয়োজন হয়নি উল্লেখ করে উৎসব আয়োজকরা আরো জানান- এই সম্মেলন সফল হলে তরুণদের চলচ্চিত্র নির্মাণে দীর্ঘমেয়াদী একটি পথ সুগম হবে। যুগে যুগে তরুণরাই সব অচলায়তন ভেঙে দিয়ে আশার আলো দেখিয়েছে। এই বৃহৎ স্বার্থে তরুণ নির্মাতাদের এক হয়ে জোরালো আওয়াজের কোন বিকল্প নেই।
সিলেট বিভাগের (সিলেট-সুণামগঞ্জ-মৌলভীবাজার-হবিগঞ্জ) সকল তরুণ নির্মাতা ও কর্মীদের তাদের নিজেদের স্বার্থেই সিলেট বিভাগীয় সম্মেলনে সক্রিয় অংশগ্রহণ করা উচিত বলে উল্লেখ করেন আয়োজকরা। সম্মেলনটি প্রচার-প্রসার ও সফল করতে আয়োজকরা সবার সহযোগিতা কামনা করেন। যোগাযোগ জব্বার ফারুকী ০১৭৪৪৯৬৯৬০৫ এবং কাইয়ুম উল্লাস ০১৭১২৩২২৩৪০। বিজ্ঞপ্তি