সিলেটের শীর্ষ উলামাদের বৈঠক ॥ আসন্ন রমজানে নামাজ-রোজার বিশুদ্ধতার জন্য উলামায়ে কেরাম প্রণীত ক্যালেন্ডার গ্রহণ করার আহবান

25

আসন্ন রমজানুল মুবারকের সাহরী ও ফজরের নামাজের সময়সূচি নিয়ে সিলেটের শীর্ষ উলামাগণ নতুন ক্যালেন্ডার প্রকাশের উদ্যোগ গ্রহণ করেছেন।
সিলেট দরগাহ মাদরাসার মুহতামিম ও শায়খুল হাদীস আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ির সভাপতিত্বে গত ১৪ এপ্রিল রবিবার দরগাহ মাদরাসার লাইব্রেরি মিলনায়তনে এক বৈঠক অনুষ্ঠিত হয়।
সভার শুরুতে দরগাহ মাদরাসার সহকারী মুফতী মাওলানা আবুল খয়ের স্বাগত বক্তব্যে বলেন, ২০০০ সালে দরগাহ মাদরাসার আল কাসিম গবেষণা পরিষদ কর্তৃক প্রণীত নামাজ-রোজার স্থায়ী যে ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছিল, তা সিলেটের সর্বমহল গ্রহণ করেন। কিন্তু এর ২/৩ বছর পর ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ নামাজ রোজার একটি স্থায়ী ক্যালেন্ডার প্রকাশ করে। যা সিলেটের সকল মিডিয়ায় প্রচারিত হচ্ছে। বিগত ৪/৫ বছর ধরে রমজানুল মোবারকের পূর্বে ইসলামিক ফাউন্ডেশন সিলেট রমজানের সময়সূচি নিয়ে একটি মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করে। এসব মতবিনিময়ে দরগাহ মাদরাসার প্রতিনিধি সাহরী ও ফজরের নামাজের সময়সূচি নিয়ে ভিন্ন মত তুলে ধরেন এবং দরগাহ মাদরাসা প্রণিত সময়সূচি অনুযায়ী সাহরী ও ফজরের নামাজের আযান দেয়ার পক্ষে যুক্তি উপস্থাপন করে তা বাস্তবায়নের জোর দাবী জানান।
তিনি আরো বলেন, এ ব্যাপারে আমরা অনেক তথ্য ও উপাত্ত সংগ্রহ করেছি। তাতে দেখা যায় যে, প্রায় সবকটি তথ্যের সাথে দরগাহ মাদরাসার ক্যালেন্ডারে সামঞ্জস্য রয়েছে। কিন্তু ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক প্রকাশিত ক্যালেন্ডারের সাথে প্রায় সাহরী ও ফজরের নামাজে ৫ মিনিটের ব্যাবধান পরিলক্ষিত হয়। যা সাধারণ মানুষের নামাজ-রোজার বিশুদ্ধতা প্রশ্নাতীত। এ ব্যাপারে উলামায়ে কেরামের দায়িত্ব ও কর্তব্য রয়েছে বিধায় আল কাসিম গবেষণা পরিষদ কর্তৃক প্রকাশিত ক্যালেন্ডার সকলের কাছে পৌছে দেয়া আমাদের দায়িত্ব।
আলোচনা অংশ গ্রহণ করেন সিলেট কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম ও দারুস সালাম মাদরাসার মুহতামিম ও শায়খুল হাদীস মুফতী ওলিউর রহমান, জামেয়া ইসলামিয়া আব্বাসিয়া কৌড়িয়া মাদরাসার মুহতামিম শায়খ মাওলানা মহসিন আহমদ, জামেয়া মাদানিয়া কাজিরবাজারের মুফতী শফিকুর রহমান, নয়াসড়ক মাদরাসার মুহতামিম মাওলানা সাইফুল্লাহ, সিলেট ইমাম সমিতির সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব, জামেয়া নূরিয়া ভার্থখলা মাদরাসার মুহাদ্দিস মাওলানা শামসুদ্দীন ইলিয়াছ, মাওলানা মুকদ্দছ আলী ও মাওলানা মুহিব্বুর রহমান, জামেয়া মাহমুদিয়া সোবহানীঘাট মাদরাসার মুফতী মাওলানা নুরুল হুদা, মদিনাতুল উলুম খাসদবির মাদরাসার মুফতী মোঃ জাকারিয়া, মুহাদ্দিস মাওলানা আব্দুল খালিক, কাজিরবাজার মাদরাসার মুহাদ্দিস মাওলানা শহীদ আহমদ, হেমু মাদরাসার মুহতামিম মাওলানা জিল্লুর রহমান, কাজলশাহ জামে মসজিদের ইমাম মাওলানা কারী শহীদ আহমদ প্রমুখ।
শীর্ষ উলামাদের বৈঠকে সিলেটের সর্বস্তরের মুসলমানদের সাহরী ও ফজরের নামাজের বিশুদ্ধতার জন্য সিলেটের শীর্ষ উলামা কর্তৃক অনুমোদিত রমজানের ক্যালেন্ডার অনুযায়ী সাহরী ও ফজরের নামাজ আদায় করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা হয়েছে। বিজ্ঞপ্তি