জামেয়া রেঙ্গা’র শতবছর পূর্তি ও দস্তারবন্দি মহাসম্মেলন ডিসেম্বর

15

স্টাফ রিপোর্টার :
সিলেটের শীর্ষ ইসলামি বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার শতবছর পূর্তি ও দস্তারবন্দি মহাসম্মেলন চলতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হবে। ২৫ ডিসেম্বর থেকে শুরু হওয়া সম্মেলন ২৭ ডিসেম্বর পর্যন্ত চলবে। তিনব্যাপী এ সম্মেলনে এশিয়া, ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ বাংলাদেশের শীর্ষ ইসলামিক স্কলাররা উপস্থিত থাকবেন।
সোমবার দুপুরে সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। জামেয়া রেঙ্গার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহানের পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জামেয়ার ফাজিল মাওলানা মুখলিসুর রহমান রাজাগঞ্জী।
লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘উপমহাদেশের প্রখ্যাত বুযুর্গ, শাইখুল ইসলাম হুসাইন আহমদ মাদানি রাহ.-এর বিশিষ্ট খলিফা আল্লামা বদরুল আলম শায়খে রেঙ্গা রাহ.-এর স্মৃতিবিজড়িত ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা ১৯১৯ ইংরেজিতে হযরত মাওলানা আরকান আলী রাহ. কর্তৃক প্রতিষ্ঠা লাভের পর হযরত শায়খে রেঙ্গা রাহ.-এর সুদক্ষ পরিচালনা ও দেশ-বিদেশের মুসলিম জনতার সার্বিক সহযোগিতায় দেশ ও মুসলিম উম্মাহর খেদমত করে যাচ্ছে।’
তিনি বলেন, ‘১৯৬৭ ইংরেজিতে দাওরায়ে হাদিস (মাস্টার্স) ক্লাস শুরু হয়ে খুব অল্প সময়ে জামেয়া হাজারও হাফেজ, মুহাদ্দিস, মুফাসসির, মুফতি, লেখক, গবেষকসহ অনেক ইসলামি স্কলারের জন্ম দিয়েছে। প্রায় পাঁচহাজার শিক্ষার্থী ইলমে ওহির সর্বোচ্চ শিক্ষা অর্জন করে দেশবিদেশে ছড়িয়ে আছেন। যারা শতবর্ষ পূর্তি ও দস্তারবন্দীতে উপস্থিত হবেন।’ তিনি সম্মেলন সফল করতে প্রচার-প্রচারণায় বৃহত্তর সিলেটসহ দেশের বিভিন্ন প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রিক মিডিয়া, এবং সাংবাদিকদের সার্বিক সহযোগিতা কামনা করেন।
মাওলানা কবির আহমদ খান, মাওলানা এহতেশামুল হক কাসিমী ও মুফতি মুশাহিদ কাসিমীর যৌথ সঞ্চালনায় সংবাদ সম্মেলনের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা আব্দুল হামিদ সাকিব।
এ সময় উপস্থিত ছিলেন- জামেয়ার মুহতামি মাওলানা মুহিউল ইসলাম বুরহান, মাওলানা ফখরুল ইসলাম মোগলাবাজারী, মাওলানা নুরুল ইসলাম সুফিয়ান, মাওলানা হাফিজ মিছবাহ উদ্দীন, মাওলানা শামছুল ইসলাম, মাওলানা শামসুদ্দিন মুহাম্মদ ইলিয়াস, মাওলানা শামসীর হারুনুর রশীদ, মাওলানা তালেব উদ্দীন শমসেরনগরী, মাওলানা মতিউর রহমান, মাওলানা কবির আহমদ, মাওলানা আব্দুল হান্নান, মাওলানা জহিরুল ইসলাম, মাওলানা মনজুর আহমদ, মাওলানা সিফাতুল¬াহ, মাওলানা শরীফ আহমদ সুলতান, মাওলানা ইবাদ বিন সিদ্দিক, মাওলানা সৈয়দ উমেদ আলী, মাওলানা আমজাদুস সামাদ উজ্জল, মাওলানা হারুনুর রশীদ, মাওলানা মামুনুর রশীদ, ইলিয়াস মশহুদ প্রমুখ।