প্রাণের উচ্ছ্বাসে সিলেটে বর্ষ বরণ

46
বাংলা নববর্ষ উপলক্ষে সিটি কর্পোরেশনের উদ্যোগে নগরীতে আনন্দ শোভাযাত্রা বের করা হয়।

স্টাফ রিপোর্টার :
প্রাণের উচ্ছ্বাসে সিলেটে বর্ষ বরণ হয়েছে। প্রভাতের প্রথম আলোয় সংগীত সমাবেশ আর মঙ্গল শোভাযাত্রায় অংশ নিয়ে সিলেটবাসী বরণ করে নতুন বছরকে। নানা আয়োজনে সারা দেশের ন্যায় সিলেটেও উদযাপন করা হয়েছে বাংলা নববর্ষ-১৪২৬।
বাংলার গ্রামীণ ঐতিহ্যকে ধারণ করে আনন্দ উৎসবে মেতে

বর্ষ বরণ অনুষ্ঠানে সমবেত কণ্ঠে গান গাইছেন শিক্ষার্থীরা।

উঠেছিল সিলেট নগরবাসী। ‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা’ গীতিকবিতার সুরের মূর্ছনা ছিল চারিদিক। সুন্দর আগামীর প্রত্যাশায় ১৪২৬ বঙ্গাব্দকে বরণ করলো সিলেটের মানুষ। সব গ্লানি পেছনে ঠেলে নতুনের আবাহনে গত রবিবার সকাল থেকে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে সম্পন্ন হয় বর্ষবরণ অনুষ্ঠান।
‘মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে’ শ্লোগানে অসাম্প্রদায়িক চেতনার প্রাণের উচ্ছ্বাসে বের হওয়া মঙ্গল শোভাযাত্রা জেলা প্রশাসনের কার্যালয় থেকে বেরিয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে নগরীর রিকাবীবাজার প্রজন্ম চত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় গ্রাম বাংলার আবহমান ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনা প্রবাহের প্রতীকী চিত্র ও কৃৃষ্টি-কালচার তুলে ধরা হয়।
সিলেটের বিভাগীয় কমিশনার মিসবাহ উদ্দিন চৌধুরীর নেতৃত্বে স্বতঃস্ফূর্তভাবে এ শোভাযাত্রায় অংশ নেন- জেলা প্রশাসক এম কাজি এমদাদুল ইসলাম, প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সাধারণ মানুষ। পহেলা বৈশাখ উদযাপনে বরাবরের ন্যায় এবারো বৈশাখী সাজে সেজে ছিল সিলেট। আবেগ আর উচ্ছ্বাসে সিলেটজুড়ে নানা আয়োজনের মাধ্যমে পালিত হয় বর্ষবরণ।
সিলেটে সরকারি-বেসরকারিভাবে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে আনন্দ যজ্ঞের আয়োজন করে। বৈশাখের গান ও নৃত্যসহ বিভিন্ন অনুষ্ঠানমালা ও চিত্রাঙ্গন প্রতিযোগিতার আয়োজন করেছে বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও সাংস্কৃতিক সংগঠনগুলো।
আনন্দলোকের আয়োজনে নগরের মীরের ময়দান শ্রীহট্ট সংস্কৃত কলেজে সঙ্গীতানুষ্ঠান, নৃত্যানুষ্ঠান ও কবিতা আবৃতির আয়োজন করা হয়। পাশেই ব্লু বার্ড স্কুল মাঠে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করে শ্র“তি। পাশাপাশি উদীচী’র উদ্যোগে বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত হয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা।
অন্যদিকে সিলেট স্টেডিয়ামে নৃত্যশৈলী আয়োজন করেছে ‘শেষ বিকালের রং’ শীর্ষক অনুষ্ঠান। লিডিং ইউনিভার্সিটি এবার বর্ষবরণে মেলা, বাউলগান, পুতুল নাচ, সাপ খেলা, বানর খেলা, জাগলিং, সাংস্কৃতিক পরিবেশনা, আনন্দ শোভাযাত্রা ও গ্রাম বাংলার ঐতিহ্যবাহী জিনিসপত্র প্রদর্শনীর আয়োজন করে।
সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সহযোগিতায় নগরীর কীন ব্রিজ সংলগ্ন সুরমার তীরে আয়োজন করা হয় পক্ষকালব্যাপী বৈশাখী মেলার। এছাড়া প্রতিবারের মত এবারও বছরের নতুন সূর্যকে বরণ করতে শোভাযাত্রা বের করে সিসিক। এদিন সকাল ১০টায় নগর ভবনে শিশু কিশোরদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে সিসিক। বিকেলে নগরী সংলগ্ন লাক্কাতুড়া এলাকায় অনুষ্ঠিত হয় চড়ক পুঁজা। সে আনন্দ যজ্ঞে সামিল হতে সেখানে ভিড় করেন হাজারো মানুষ।
মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) জেদান আল মুছা বলেন, সিলেটে শান্তিপূর্ণভাবেই পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। কোথাও কোনো ধরণের বিশৃঙ্খলার সৃষ্টি হয় নাই ।

সরকারি অগ্রগামী স্কুল এন্ড কলেজে বর্ষ বরণ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

বেকা সিলেট ইউনিট : বাংলাদেশ এক্স-ক্যাডেটস্ এসোসিয়েশন (বেকা) সিলেট ইউনিট-এর উদ্যোগে বাংলা নববর্ষ ১৪২৬ বঙ্গাব্দের পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে জম জম বাংলাদেশের সহযোগিতায় সমাজের সুবিধা বঞ্চিত শিশুদের মধ্যে খাবার বিতরণের মাধ্যমে নববর্ষের অনুষ্ঠান উদযাপিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ।
পহেল বৈশাখ ১৪ এপ্রিল রবিবার বেলা ১১টায় সিলেট নগরীর উমরশাহ তের রতন সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এসোসিয়েশনের সভাপতি, নর্থইস্ট হাসপাতাল, সিলেট সেন্ট্রাল ডেন্টাল হাসপাতাল ও ভাষা সৈনিক মতিউদ্দিন আহমদ জাদুঘরের পরিচালক ডা. মোস্তফা শাহজামাল চৌধুরী বাহার এর সভাপতিত্বে ও কোষাধ্যক্ষ আব্দুল মুনিম মল্লিক মুন্না পরিচালনায় শিশুদের মধ্যে খাবার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জম জম বাংলাদেশের নির্বাহী পরিচালক, বেকা সিলেট ইউনিটের উপদেষ্টা, সাবেক সভাপতি ও জালালাবাদ গ্যাসের সাবেক জি.এম মাহবুব ছোবহানী চৌধুরী, সাবেক সভাপতি, অবসরপ্রাপ্ত পুলিশ সুপার কাওছার আহমদ হায়দারী, উমরশাহ তের রতন সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি উস্তর মিয়া, ২৪নং ওয়ার্ডের কাউন্সিলর সোহেল আহমদ রিপন, বেকা সিলেট ইউনিটের সহ সভাপতি সিলেট মেট্টোপলিটন কিন্ডার গার্টেনের অধ্যক্ষ মোঃ মিজানুর রহমান, সম্পাদক বিভাস রায়, যুগ্ম সম্পাদক আহমদ উল মুহাইমিন চৌধুরী টিপু, নির্বাহী সদস্য মোঃ আতিকুর রেজা চৌধুরী, মিলাদ হোসেন, সদস্য এম.এ মতিন, সিলেট সরকারি এমসি কলেজের সহকারী অধ্যাপক মোহাম্মদ হেলাল উদ্দিন, দপ্তর সম্পাদক প্রভাষক মোঃ জয়নাল আবেদীন, কো-অপ্ট সদস্য এডভোকেট মোহাম্মদ জাহিদ সারওয়ার সবুজ, বদরুল ইসলাম মিলন, এডভোকেট মোঃ বুরহান উদ্দিন, পিকলু কুমার সরকার, যুক্তরাষ্ট্র প্রবাসী আব্দুল্লাহ আল মাসুদ, শেখ তোফায়েল আহমদ, মোঃ মোনায়েম খান শিহাব প্রমুখ।
দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসন : দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসনের উদ্যোগে বাংলা নববর্ষ উপলক্ষে গত ১৪ এপ্রিল রবিবার র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা অডিটরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মিন্টু চৌধুরী’র সভাপতিত্বে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সত্যব্রত রায়ের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস-সামাদ চৌধুরী। অন্যান্যদের মাঝে মক্তব্য রাখেন- উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইফুল আলম, মোগলাবাজার থানার ওসি আব্দুল কাইয়ূম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা সুবল চন্দ্রপাল, বীর মুক্তিযোদ্ধা কুটি মিয়া, সাবেক চেয়ারম্যান চুনু মিয়া। অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এর আগে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন প্রধান অতিথি মাহমুদ উস-সামাদ চৌধুরী। পরে এম.পি মাহমুদ উস-সামাদ চৌধুরী ফেঞ্চুগঞ্জ সরকারী কলেজে বর্ষভরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। এ সময় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সৈয়দ নুরুজ্জামান সহ কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
সিলেট স্টেশন ক্লাব : সিলেট স্টেশন ক্লাব লিমিটেড এর মহিলা উপ-পরিষদের উদ্যোগে নানা আয়োজনে পহেলা বৈশাখ ১৪২৬ উদযাপন করা হয়েছে। রবিবার (১৪ এপ্রিল) সন্ধ্যায় ক্লাব কার্যালয়ে ক্লাবের ফ্যামিলি মেম্বারদের নিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়াও অনুষ্ঠানে পহেলা বৈশাখ উপলক্ষ্যে নাটিকা পরিবেশন করা হয়। অনুষ্ঠান শেষে অনুষ্ঠিত হয় আকর্ষণীয় র‌্যাফেল ড্র।
বর্ণিল এই অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন ক্লাব প্রেসিডেন্ট এমাদ উল¬াহ শহিদুল ইসলাম। বক্তব্য রাখেন মহিলা উপ-পরিষদের আহ্বায়ক সানিলা বানু। এছাড়াও বক্তব্য রাখেন ক্লাবের সদস্য অর্থ ও পরিকল্পনা বিভাগ এডভোকেট শাহ মো. মোশাহিদ আলী। সানিলা বানুর সঞ্চালনায় ক্লাব পরিবার সদস্যদের পরিবেশনায় মনমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিছবাহ উদ্দিন সিরাজ, সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, শফিকুর রহমান চৌধুরী, র্যা ব-৯ এর অতিরিক্ত পুলিশ সুপার মনিরুজ্জামান, সমাজসেবা অধিদপ্তর সিলেটের বিভাগীয় ভারপ্রাপ্ত পরিচালক মো. আব্দুর রফিক, নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. আতফুল হাই শিবলী, গোলাপগঞ্জ উপজেলা চেয়ারম্যান এড. ইকবাল আহমদ চৌধুরী।
স্টেশন ক্লাবের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, ভাইস প্রেসিডেন্ট মো. জামাল ইয়াকুব, ব্যবস্থাপনা বিভাগের সদস্য হারুন আল রশিদ দিপু, উন্নয়ন ও আবাসিক বিভাগের সদস্য মোসাদ্দেক কোরেশী শামীম, ক্রীড়া বিভাগের সদস্য ফজলে এলাহী চৌধুরী, বিনোদন বিভাগের সদস্য সুদীপ রঞ্জন সেন বাপ্পু, সাংস্কৃতিক বিভাগের সদস্য আহবাব মোহাম্মদ কামরুল ইসলাম টিপু, আপ্যায়ন বিভাগের সদস্য মুফতি এ.এস. শামীম আহমদ, মহিলা উপ-পরিষদের সদস্য জেবুন নাহার সেলিম, রেবেকা ইয়াসমিন, ফারহানা মালেক জয়া, জামিলা বানু, পাপিয়া বেগম, এবং তুলসী রাণি দত্ত ও মহিলা উপ-পরিষদের উপদেষ্টা সৈয়দ জেবুন্নেছা হক, রওনক জাহান ও বিলকিস জাহান প্রমুখ।
মুক্তাক্ষর : বাঙালির ঐতিহ্যকে লালন করার আত্মপ্রত্যয় নিয়ে বৈশাখকে বরণ করে নেয় সিলেটের সরকারি ও সাংস্কৃতিক অঙ্গনের প্রতিষ্ঠিত সংগঠন গুলো। সোমবার সকাল থেকেই বাঙালি উৎসব মুখোর বিনোদনপ্রেমিরা ভিড় করতে থাকে সিলেটের বিভিন্ন অনুষ্ঠান গুলোতে। তেমনই দল বেধে ছুটতে থাকে সংস্কৃতি কর্মীরা মিরের ময়দান আনন্দলোক আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে সকাল সাড়ে ১১টায় আবৃত্তি সংগঠন মুক্তাক্ষর আবৃত্তি নিয়ে দলগত পরিবেশন করে। দুপুর দেড়টায় শ্র“তি আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে দ্বিতীয় বার দলগত আবৃত্তি পরিবেশন করে মুক্তাক্ষরের শিক্ষার্থীরা। দুপুর আড়াইটায় মিনিটে জেলা শিল্পকলা একাডেমি আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি সংগঠন মুক্তাক্ষর বৈশাখী ছড়া-কবিতায় দলগত আবৃত্তি পরিবেশন করে।
বিমল করের নির্দেশনায় দিপীকা দে মৌ’র গ্রন্থনা ও উপস্থাপনায় আবৃত্তিতে কণ্ঠ দেয় সুস্মিতা, পিউ, হিমেল, রনি, অন্তর, পূজা, ইভান, পাম্পি, আব্দুল্লাহ, রাফি, আদিত্য, সপ্ন ও রাফিজা। বৈশাখে বাঙালির সংস্কৃতিকে সমুন্নত রাখার প্রচেষ্টায় মুক্তাক্ষরকে সাথে রাখার জন্য মুক্তাক্ষরের সভাপতি মো. নুরুল আমীন প্রত্যেক বৈশাখী অনুষ্ঠানের আয়োজকদেরকে সাধুবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বর্ষ বরণ উপলক্ষে জেলা সমাজসেবা কার্যালয় বর্ণাঢ্য র‌্যালী বের করে।

জেলা সমাজসেবা কার্যালয় : বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে জেলা সমাজসেবা কার্যালয়, সিলেট এর উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল সকাল ১০টায় বাগবাড়িস্থ সমাজকল্যাণ কমপ্লেক্স প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পর্যন্ত প্রদক্ষিণ করে, সকাল সাড়ে ১০টায় সমাজকল্যাণ কমপ্লেক্সের মুক্তমঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন জনপ্রিয় সাংস্কৃতিকদল নগরনাট,বিশিষ্ট সংগীত শিল্পী মিজানুর রহমান,ময়ূব দাস, সরকারি শিশু পরিবার (বালক) ও সরকারি শিশু পরিবার (বালিকা) এর সাংস্কৃতিক দল, শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের সাংস্কৃতিক দল, সিলেট বুদ্ধি প্রতিবন্ধী অটিস্টিক বিদ্যালয়, গ্রীণ ডিসএ্যাবল্ড ফাউন্ডেশন (জিডিএফ) এর সাংস্কৃতিক দলসহ সিলেটের বিশিষ্ট সংগীত শিল্পী এবং সাংস্কৃতিক সংগঠন।
কর্মসূচিতে সিলেটের সকল সুধীজন এবং সমাজসেবা অধিদফতর সিলেট জেলার সকল কর্মকর্তা ও কর্মচারীরা সপরিবারে উপস্থিত ছিলেন।
সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক নিবাস রঞ্জন দাশের শিল্প নির্দেশনায় ও সমাজসেবা অফিসার লুৎফুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. আব্দুর রফিক, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাইদুর রহমান, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক নাজিম উদ্দিন, দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার হাজী এম আহমদ আলী, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব আতাউর রহমান খান সামসু, জৈন্তাপুর উপজেলা সমাজসেবা অফিসার একে আজাদ ভূঁইয়া, সিলেট আদালতের প্রবেশন অফিসার তমির হোসেন চৌধুরী, দক্ষিণ সুরমা উপজেলা সমাজসেবা অফিসার আব্দুল মুন্তাকিন, সদর উপজেলা সমাজসেবা অফিসার নাসরিন সুলতানা, কানাইঘাট উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ জিলানী, গোয়াইনঘাট উপজেলা সমাজসেবা অফিসার আবু কাওসার, বিয়ানী বাজার অনুজ চক্রবর্ত্তী, জকিগঞ্জ বিনয় ভূষণ পাল, গোলাপগঞ্জ নূরুল হক, বালাগঞ্জ আব্দুর রাজ্জাক, আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মাহবুবুল আলম খাসনবিস, রায়নগর শিশু পরিবারের উপ তত্ত্বাবধায়ক জাহানারা বেগম, বাগবাড়ী শিশু পরিবারের উপ তত্ত্বাবধায়ক জয়তি দত্ত, শেক রাসেল প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের কর্মকর্তা শ্রাবন্তী ধর, সিলেট বুদ্ধি প্রতিবন্ধী অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরিন,শাহ জালাল রাগীব-রাবেয়া প্রতিবন্ধী সেবা কেন্দ্রের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শামীমা নাছরিন প্রমুখ।
মোল্লারগাঁও ইউনিয়ন পরিষদ : বর্ণাঢ্য আয়োজনে দক্ষিণ সুরমা উপজেলার মোল্লারগাঁও ইউনিয়ন পরিষদের বাংলা নববর্ষ ১৪২৬ বঙ্গাব্দ পয়লা বৈশাখ উদযাপিত হয়েছে। গত (১৪ এপ্রিল) রবিবার সকালে গোপশহর সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিষদ প্রাঙ্গণ থেকে বাংলা নববর্ষ বরণের বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন মোল্লারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ মো. মকন মিয়া। নানা রঙয়ের পোষাকে ভিন্ন ভিন্ন সাজে ব্যানার, ফেষ্টুন, প্লেকার্ড নিয়ে অংশ নেন ইউপি মেম্বার ও এলাকার জনগণ সহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা। শোভাযাত্রাটি ইউনিয়নের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে এসে শেষ হয়।
আনন্দ শোভাযাত্রা শেষে ইউপি চেয়ারম্যান আলহাজ শেখ মো. মকন মিয়ার সভাপতিত্বে সভাপতিত্বে ও ইউপি সচিব মো. আব্দুল করিমের পরিচালনায় এক আনন্দ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে উপস্থিত ছিলেন, গোপশহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হাজি আলী আসগর খান শামীম, স্কুলের প্রধান শিক্ষক মো. আব্দুল গফুর মজুমদার, বিশিষ্ট মুরুব্বি হাজি আব্দুল কাদির, সোনা মিয়া, ইউপি সদস্য মালেকা বেগম, ইউপি সদস্য সোজা চৌধুরী। সামাবেশে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মতিউর রহমান খান। এছাড়াও ইউনিয়নের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ যুব সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সরকারি অগ্রগামী স্কুল এন্ড কলেজ : সিলেট সরকারি অগ্রগামী স্কুল এন্ড কলেজে নানা আয়োজনে বর্ষবরণ উদযাপন করা হয়েছে। রবিবার সকাল সাড়ে ৮টায় কলেজ প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালী করা হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কলেজ মাঠে এসে শেষ হয়। এ সময় কলেজ মাঠে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন- মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সিলেট অঞ্চলের উপ-পরিচালক জাহাঙ্গীর কবীর আহাম্মদ, সিলেট জেলা শিক্ষা অফিসার অনিল কৃষ্ণ মজুমদার, সরকারি অগ্রগামী স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক বাবলু পুরকায়স্থ, সহকারী প্রধান শিক্ষক (প্রভাতী) মমতাজ বেগম, সহকারী প্রধান শিক্ষক (দিবা) নুসরাত হক প্রমুখ।
সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুত মঙ্গল প্রজ্জ্বলন করেন সরকারি অগ্রগামী স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক বাবলু পুরকায়স্থ। সংগীত পরিবেশনা করেন দেবশ্রী দাস, মরিয়ম জামিলা, নৃত্য পরিচালনা করেন বিপুল শর্ম্মা, অনুষ্ঠান উপস্থাপনা করেন ১০ম শ্রেণির শিক্ষার্থী নাফিসা আনজুম, ঐন্দ্রিলা নাথ ঐশি।