প্রচলিত শিক্ষার পাশাপাশি স্কাউটিং একটি সম্পূরক শিক্ষাব্যবস্থা – ইউএনও মিন্টু চৌধুরী

13
বাংলাদেশ স্কাউটস দক্ষিণ সুরমা উপজেলা শাখার পিএল কোর্স এবং ১ম ৬ষ্ঠক কাব নেতা কোর্স এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা স্কাউটস সভাপতি মিন্টু চৌধুরী।

দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা স্কাউটের সভাপতি মিন্টু চৌধুরী বলেছেন, সুশৃংখল জীবন গঠনে স্কাউটিং এর ভূমিক রয়েছে। স্কাউটিং হচ্ছে এমন একটি প্রশিক্ষণ প্রক্রিয়া যার মাধ্যমে কোমলমতি শিশু-কিশোরদের ক্ষুদ্র ক্ষুদ্র দলে বিভক্ত করে (ষষ্ঠক/উপদল) পর্যায়ক্রমে বা ধাপে ধাপে প্রশিক্ষণ দিয়ে যোগ্যতা বৃদ্ধির মাধ্যমে আত্মনির্ভরশীল, সৎ, চরিত্রবান ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলা হয়। শিশু-কিশোর ও যুবদের জন্য প্রচলিত শিক্ষার পাশাপাশি স্কাউটিং একটি সম্পূরক শিক্ষাব্যবস্থা। দেশের দুর্যোগময় সময়ে স্কাউটরা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে। তিনি একটি সমৃদ্ধশালী দেশ গঠনে স্কাউট আন্দোলনকে আরো বেগবান করার আহবান জানান।
নির্বাহী কর্মকর্তা গতকাল ৯ এপ্রিল মঙ্গলবার বিকালে বাংলাদেশ স্কাউটস দক্ষিণ সুরমা উপজেলা শাখা আয়োজিত রাখাগঞ্জ কে.সি উচ্চ বিদ্যালয় মাঠে ১৪ ও ১৫তম পিএল কোর্স এবং ১ম ৬ষ্ঠক কাব নেতা কোর্স-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
দক্ষিণ সুরমা উপজেলা স্কউটস সম্পাদক মোঃ মকব্বির আলীর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান স্কাউটস ব্যক্তিত্ব হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউটস সিলেট অঞ্চলের সম্পাদক মোঃ মহিউল ইসলাম মুমিত। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা স্কাউট কমিশনার, মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মোঃ শহিদুর রব, দাউদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এইচ.এম খলিল, রাখাগঞ্জ কে.সি উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি কাজী মওসুফুল করিম, সাবেক সভাপতি সৈয়দ এম.এ মুহিত, প্রধান শিক্ষক গৌরা পদ দত্ত। বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন উপজেলা স্কাউট এর সহ সভাপতি, সিরাজ উদ্দিন আহমদ একাডেমির প্রধান শিক্ষক বেলাল আহমদ, কোষাধ্যক্ষ বলদী আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোস্তফা কামাল, সহকারী কমিশনার বিবিদইল বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম রানা, সিলট অঞ্চলের যুগ্ম সচিব ইসমাইল আলী বাচ্চু, দক্ষিণ সুরমা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম ইমরান, মেম্বার রিয়াজ উদ্দিন, রাখাগঞ্জ কে.সি উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য মোঃ ইলিয়াছ আলী ও আব্দুল মহিত, দাতা সদস্য সৈয়দ আহমদ কবির, কোর্স রিডার আব্দুল হাই, আখতার হোসেন, শামসুন নাহার ও অনিন্দিতা দত্ত প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন রাকিবুজ্জামান ও গীতা পাঠ করেন সুধীর চন্দ দে।
৬ষ্ঠক কাব নেতা কোর্সে একই সাথে ৪টি কোর্স সম্পন্ন হবে। আগামী ১৩ এপ্রিল কোর্সের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি