ছুটির দিনে বাণিজ্য মেলায় ক্রেতা দর্শনার্থীদের ঢল

19
ছুটির দিনে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতা দর্শনার্থীদের উপচেপড়া ভিড়।

স্টাফ রিপোর্টার :
৫ম সিলেট আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ঢল নামে ক্রেতা দর্শনার্থীদের। শুক্রবার (৫ এপ্রিল) ছুটির দিন থাকায় মেলায় তিল ধারণের টাই ছিলনা। নগরীর শাহী ঈদগাহে সদর উপজেলার খেলার মাঠে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির আয়োজনে মেলা উদ্বোধনের পর থেকেই দৃষ্টি কাড়ছে জনসাধারণের। গত ২৩ মার্চ থেকে পূর্ণাঙ্গভাবে চালু হওয়া মেলায় শুক্রবারই প্রথম দর্শক/দর্শনার্থীদের ভিড় ছিল লক্ষ্যণীয়। প্রতিদিনই মেলায় যুক্ত হচ্ছে দেশি-বিদেশি স্বনামধন্য কোম্পানী গুলোর বাহারি পণ্যসামগ্রী। যার ফলে শুক্রবার জুম্মার নামাজের পর থেকেই ছোট্ট শিশু থেকে শুরু করে সব বয়সের নারী পুরুষরা আসেন মেলার মাঠে। আর ক্রয় করেন তাদের পছন্দের সামগ্রী।
তাছাড়া বাণিজ্য মেলায় আগত দর্শক/দর্শনার্থীদের প্রবেশ টিকিটের উপর প্রতিদিনই থাকছে র‌্যাফেল ড্র। ফলে দর্শক দর্শনার্থীরা র‌্যাফেল ড্র-তে অংশগ্রহণ করে জিতে নিচ্ছেন মোটর সাইকেল, টিভি, ফ্রিজ, সোনার গয়না, ওয়াশিং মেশিন সহ নানা ধরণের আকর্ষণীয় পুরস্কার। এছাড়া মেলার মাঠে মুক্তমঞ্চে নিয়মিত চলে শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। আর শনিবার ও রবিবার (৬ এবং ৭ এপ্রিল) সন্ধ্যায় মেলার মাঠে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন ভারত কাঁপানো জি বাংলার মিরাক্কেলখ্যাত সুপার স্টার তানভির সরকার।
শুক্রবার বিকালে সিলেট আন্তর্জাতিক বাণিজ্য মেলা ঘুরে দেখা যায়, মেলার ভেতরে ঢুকেই দর্শনার্থীদের ভীড়। মেলার সম্মুখেই রয়েছে আকর্ষণীয় ওয়াটার ড্যান্স। যা বাজনার তালে তালে নাচে হেলে দুলে। আর ডান ও বাম পাশে রয়েছে দেশি বিদেশি স্বনামধন্য কোম্পানীগুলোর নানা পণ্যের প্যাভিলিয়ন ও স্টল। সে সকল স্টল থেকে ক্রেতারা নির্বিঘেœ ক্রয় করছেন গয়না, কাপড়, বাচ্চাদের খেলনা, ইলেকট্রিক সামগ্রী, টিভি, ফ্রিজ সহ ইত্যাদি রকমের আসবাবপত্র। এছাড়া মূল গেইট দিয়ে মধ্যখানে প্রবেশ করলেই চোখে পড়ছে ছোট্ট সোনামণিদের জন্য তৈরি আন্তর্জাতিকমানের শিশু পার্ক। সেই পার্কে রয়েছে ওয়াটার বল, ওয়াটার বাম্পার কার, ইলেকট্রিক ঘোড়া, চায়না বেলুনের ঘর, ইলেকট্রিক নাগর দোলা, ইলেকট্রিক নৌকা, ট্রেন ও যাদু প্রদর্শনীর প্যান্ডেল সহ নানা ধরণের খেলার রাইড। আর মেলার প্রশেদ্বারের বাম পাশেই রয়েছে মোটর সাইকেল ও কারের ডেঞ্জার গেইমের প্যান্ডেল। তাছাড়া মেলায় আগত প্রতিবন্ধী শিশুদের জন্য প্রবেশ টিকিট থেকে শুরু করে সকল রাইডে বিনামূলে অংশগ্রহণ করার সুযোগ করে দিয়েছে কর্তৃপক্ষ।
বাণিজ্য মেলার ব্যবসায়িরা জানান, মেলা পূর্ণাঙ্গভাবে শুরু হওয়ার পর থেকে (শুক্রবারই) প্রথম দর্শনার্থীদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। আর পণ্য বিক্রিও ভালো হচ্ছে।
সিলেট মেট্রোপলিটন চেম্বারের সদস্য ও মেলার প্রধান সমন্বয়ক এম এ মঈন খান বাবলু জানান, মেলা উদ্বোধনের পর থেকে তেমন জমেনি। কারণ সামনে ছিল উপজেলা নির্বাচন। ফলে ২৩ মার্চ থেকে মেলা পূর্ণাঙ্গভাবে চালু হয়। মেলা পূর্ণাঙ্গভাবে চালু হওয়ার পর শুক্রবারই প্রথম দর্শ/দর্শনার্থীদের উপস্থিতি ছিল। এক প্রশ্নের জবাবে তিনি জানান, মেলার প্রবেশ টিকিটের উপর র‌্যাফেল ড্র কোন জুয়া নয়, এটা দর্শকদের জন্য একটি বাড়তি আকর্ষণ। আর মেলায় দর্শক আকৃষ্ট করতেই র‌্যাফেল ড্র চালু করা হয়েছে। যা দেশের প্রতিটি আন্তর্জাতিক বাণিজ্য মেলায় হয়ে থাকে। তাছাড়া গত নভেম্বর ও ডিসেম্বরে সিলেট চেম্বারের মেলায়ও র‌্যাফেল ড্র ছিল।