সুনামগঞ্জে বাঁধ পরিদর্শনকালে পানি সম্পদ প্রতিমন্ত্রী ॥ হাওরে বোরো ফসল রক্ষায় স্থায়ী বেড়িবাঁধ একদিনে সম্ভব নয়

9
সুনামগঞ্জের বিভিন্ন অঞ্চলের বাঁধ পরিদর্শন করছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
হাওরে বোরো ফসল রক্ষায় স্থায়ী বেড়ি বাঁধ একদিনে সম্ভব নয় তবু সরকার ভাবছে হাওরে বোরো ফসল রক্ষায় স্থায়ী বেড়ি বাঁধ নির্মাণ করার জন্য। আমরা আশা রাখছি হাওরে স্থায়ী বেড়ি বাঁধ নির্মাণ হবে। পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বুধবার সুনামগঞ্জ ও নেত্রকোণা জেলার বিভিন্ন হাওরের বেড়ি বাঁধের কাজ পরিদর্শনকালে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন হাওরের বাঁধ নির্মাণে আমরা পর্যবেক্ষণ করে দেখছি আজ যেখানে বাঁধ দেয়া হল সেটি আগামী বছর পর্যন্ত ঠিকছে কি-না। যদি বাঁধ ঠিকে যায় তাহলে স্থায়ী বেড়ি বাঁধ নির্মাণ করা হবে। তাছাড়া স্থায়ী বাঁধ নির্মাণ করতে অনেক টাকার দরকার। পাহাড়ে যখন ভারী বৃষ্টিপাত হয় তখন প্রচুর পরিমাণ পাহাড়ি ঢল নামে, পাহাড়ি ঢলের পানির তোর থেকে ফসল রক্ষা করে কৃষকদের ঘরে উঠলেই বাঁেধর স্বার্থকতা।
প্রতিমন্ত্রী মন্ত্রী বুধবার সকাল থেকে নদীপথে সুনামগঞ্জ জেলার তাহিরপুর, জামালগঞ্জ ও ধর্মপাশা উপজেলার ধানকুনিয়া, হালি হাওর, শনি হাওর, চন্দ্রসোনার তাল হাওর সহ নেত্রকোণা জেলার বিভন্ন উপজেলার বেশ কটি হাওরের বাঁধ পরিদর্শন করেন।
সে সময় প্রতিমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ জেলা প্রশাসক মোঃ আব্দুল আহাদ, পানি উন্নয়ন বোর্ড মহাপরিচালক মাহফুজুর রহমান, পানি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মন্টু কুমার বিশ্বাস, সুনামগঞ্জ পুলিশ সুপার মিজানুর রহমান, সুনামগঞ্জ নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দক প্রমুখ।
উল্লেখ্য চলতি বছর ফেব্র“য়ারী মাসে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলায় বেশ কটি হাওরের বেড়ি বাঁধ পরিদর্শন করে গেছেন।
জানা যায়, চলতি বছর সুনামগঞ্জ জেলায় ৪২টি হাওরে ৫৭২টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধমে ৪৫০ কিলোমিটার বোরো ফসল রক্ষা বাঁধ নির্মাণ করা হচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ৯৭ কোটি ৫৫ লক্ষ টাকা।