মাসব্যাপী সিসিকের পরিচ্ছন্নতা অভিযান আজ থেকে শুরু ॥ ঝুঁকিপূর্ণ ভবনের বিরুদ্ধে দ্রুত অভিযান

49
দক্ষিণ সুরমায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করছেন সিটি কর্পোরেশন।

স্টাফ রিপোর্টার :
দুর্যোগ ব্যবস্থাপনা ও সহনশীল নগর বিষয়ক এক সভা মঙ্গলবার সকাল ১১ টায় নগর ভবনে অনুষ্ঠিত হয়েছে। সভায় নগরীতে ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে সেগুলোর বিরুদ্ধে দ্রুত অভিযান চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।
মেয়র জানিয়েছেন, অগ্নিকাণ্ড, ভূমিকম্পসহ যে কোনো প্রাকৃতিক দু

সিটি কর্পোরেশনে সভায় বক্তব্য রাখছেন মেয়র আরিফুল হক চৌধুরী।

র্যোগ মোকাবেলায় একটি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি করার সিদ্ধান্ত নিয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। এই কমিটি নগরীর ২৭টি ওয়ার্ডে দুর্যোগের আগে-পরে করণীয় সম্পর্কে নাগরিকদের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করবে।
মেয়র আরিফ জানান, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠনের পাশাপাশি স্থানীয় পর্যায়ে স্বেচ্ছাসেবক সংগ্রহ এবং তাদের উপযুক্ত প্রশিক্ষণও প্রদানের ব্যবস্থা করবে সিসিক। আরিফ বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ওয়ার্ডভিত্তিক সচেতনতা বাড়ানো জরুরি।
সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় সাম্প্রতিক সময়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে অগ্নিকান্ডের বিষয়টি মাথায় রেখে নগরীর রাস্তা প্রশস্থকরণ, সরকারি-বেসরকারি হাসপাতাল, মার্কেট, বিপণীবিতান, শিক্ষা প্রতিষ্ঠান ও ক্লিনিকে অগ্নিনির্বাপণ ব্যবস্থা খুবই ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করে বক্তব্য রাখেন অতিথিরা।
সভায় নগরীর ছড়া, খাল, দিঘী, জলাশয়, পুকুর খনন ও সংরক্ষণ করার উদ্যোগের কথাও জানান সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী। তিনি জানান, নগরীতে একটি পানির রিজার্ভেশন স্থাপনের প্রক্রিয়া চলছে। রিজার্ভেশন স্থাপিত হলে এক লাখ লিটার পানি সংরক্ষণে রাখা যাবে।
সভায় জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, টিএন্ডটি, ক্যাবল অপারেটর, পুলিশ কর্মকতা, সাংবাদিক নেতৃবৃন্দসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
এদিকে, এই মহানগরী আমার-আপনার-সবার। আসুন এই মহানগরীকে সকলে মিলে সুন্দর রাখি এই আহবান জানিয়ে সিলেট সিটি কর্পোরেশন নগরীতে আজ বুধবার থেকে মাসব্যাপী পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচী শুরু করবে। এই কর্মসূচী চলাকালে মহানগরীর ২৭টি ওয়ার্ডে ২৭টি স্পেশাল টিম কাজ করবে। পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচী শুরুর প্রাক্কালে বুধবার সকাল ৯টায় নগরভবন প্রাঙ্গন থেকে এক র‌্যালী বের হয়ে হযরত শাহজালাল (রহ.) মাজারগেইট এলাকায় গিয়ে শেষ হবে। পরবর্তীতে হযরত শাহজালাল (রহ.) মাজার এলাকা থেকে পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করা হবে। সিসিকের মেয়র আরিফুল হক চৌধুরী এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
শোভাযাত্রায় এবং পরিচ্ছন্নতা কার্যক্রমে স্ব স্ব অবস্থান থেকে সর্বস্তরের নগরবাসীকে অংশগ্রহণ করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। এই পরিচ্ছন্নতা ক্যাম্পেইনে স্কুল কলেজের ভলান্টিয়ার গ্র“প এবং সামাজিক সংগঠনের ভলান্টিয়ার গ্র“প, সাইক্লিং গ্র“পকেও অংশ নেওয়ার জন্য আহবান জানিয়েছেন তিনি। এই সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য ০১৭১১৫৭০৭২৭ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরী।
অপরদিকে, নগরীতে যত্রতত্রভাবে গড়ে উঠা অবৈধ ট্রাক স্ট্যান্ড থেকে সকল ট্রাক সরিয়ে দেয় সিসিক। ভবিষ্যতে এসমস্ত জায়গায় আবার ট্রাক রাখার পায়তারা করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুশিয়ারী প্রদান করেন মেয়র আরিফ। এ সময় অবৈধ ট্রাক স্ট্যান্ডকে ঘিরে গড়ে উঠা দোকানপাটও উচ্ছেদ করেন মেয়র আরিফ। গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে দক্ষিণ সুরমার কদমতলী হুমায়ুন রশিদ চত্বরের চন্ডিপুলে অবৈধ ট্রাক স্ট্যান্ড অপসারণে অভিযান পরিচালনা করেন তিনি।
মেয়র আরিফুল হক চৌধুরী জানান, নগরীতে যানজট ও জনদুর্ভোগের অন্যতম একটি কারণ হলো এই অবৈধ ট্রাক স্ট্যান্ডগুলো। জনদুর্ভোগ কমাতে অবৈধ ট্রাক স্ট্যান্ড অপসারণে কোন ধরণের ছাড় দেওয়া হবে না। নগরীর সকল অবৈধ ট্রাক স্ট্যান্ড পর্যায়ক্রমে উচ্ছেদ করা হবে বলে জানান তিনি। মেয়র আরিফের নেতৃত্বে অভিযানকালে মহানগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদ, অতিরিক্ত উপ-কমিশনার নিকুলিন চাকমা, ট্রাফিক বিভাগের টিআই হাবিব আহমদ, সিসিকের ভারপ্রাপ্ত সচিব নুর আজিজুর রহমান, দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা খায়রুল ফজল, নির্বাহী প্রকৌশলী আলী আকবরসহ সিসিকের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ছাড়াও জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট, বিআরটিএর প্রতিনিধি, ট্রাক মালিক গ্র“পের নেতৃবৃন্দ, ট্রাক চালক শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক পুলিশ উপস্থিত ছিলেন।