স্বাধীনতার চেতনায় দেশ গড়ার অঙ্গীকারের মধ্যদিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

45
৪৮তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট মহানগর শাখার নেতৃবৃন্দ কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন।

স্টাফ রিপোর্টার :
যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনে সিলেটে পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। মহান স্বাধীনতাযুদ্ধে জীবন উৎসর্গকারী জাতির শ্রেষ্ঠ সন্তানদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছে সিলেটবাসী। গত মঙ্গলবার নগরীর চৌহাট্টাস্থ নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ। সকাল থেকেই

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ’৭১ সিলেট বিভাগীয় কমিটির নেতৃবৃন্দ।

নারী-শিশুসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন ও শ্রেণী-পেশার মানুষ ভিড় করেন শহীদ মিনারে।
মঙ্গলবার সকাল ৫টা থেকে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ, বিভাগীয় কমিশনার, মহানগর পুলিশ কমিশনার, সিলেটের ডিআইজি, পুলিশ সুপার, জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর বিএনপি, কমিউনিস্ট পার্টি, জাসদ, বাসদসহ বিভিন্ন সমাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়া সকালে সিলেট জেলা স্টেডিয়োমে জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজন করা হয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও শারীরিক কসরত অনুষ্ঠান।
এদিকে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পাঠানো বিজ্ঞপ্তি থেকে জানা গেছে-
মহানগর বিএনপি : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সিলেট মহানগর বিএনপির উদ্যোগে নগরীতে বিশাল বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। মঙ্গলবার বিকেলে নগরীর জিন্দাবাজার থেকে র‌্যালীটি শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আম্বরখানা পয়েন্টে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য সমাপ্ত হয়। র‌্যালীতে সিলেট মহানগর বিএনপি, ২৭টি ওয়ার্ড বিএনপি ও অঙ্গ-সহযোগি সংগঠনের বিভিন্ন পর্যায়ের সহস্রাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন। র‌্যালীতে বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবী জানিয়ে শ্লোগানে রাজপথে প্রকম্পিত করেন ছাত্রদলের নেতাকর্মীরা। এছাড়াও র‌্যালী থেকে মহান স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের প্রতি শ্রদ্ধা জানানো হয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের বিরুদ্ধে দেয়া সাজা ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানানো হয় র‌্যালী থেকে।
আম্বরখানা পয়েন্টে র‌্যালী পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, স্বাধীনতার ৪৮ বছর পরে মহান স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সুযোগ্য সহধর্মিনী তিনবারের সাবেক সফল প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া বিচারের নামে প্রহসনের ফরমায়েসী রায়ে কারাগারে রয়েছেন। স্বাধীনতা দিবসের দিনে এমন দৃশ্য জাতির জন্য লজ্জাকর। ক্ষমতাসীন বাকশালী সৈ¦রাচারী সরকার মুক্তিযুদ্ধের চেতনা ফেরি করে নিজেদেরকে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি দাবী করে। অথচ তারা অবৈধভাবে ক্ষমতা কুক্ষিগত করে রাখতে একজন বীর মুক্তিযোদ্ধা, একজন সেক্টর কমান্ডারের স্ত্রীকে ষড়যন্ত্রমূলক মামলায় কারাগারে আটকে রেখেছে। বিচারের বিভাগে নগ্ন হস্তক্ষেপের কারণে যাবজ্জীবন কারাদন্ড প্রাপ্ত আসামী থেকে শুরু করে ফাঁসির আসামী পর্যন্ত জামিন পায়। কিন্তু দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দেয়া হচ্ছে না।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন পুলিশ কমিশনার, সিলেট মেট্রোপলিটন পুলিশ, সিলেট।

সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইনের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজমল বখত চৌধুরী সাদেকের পরিচালনায় অনুষ্টিত র‌্যালী পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন ও র‌্যালীতে অংশ নেন- বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আলহাজ্ব এম. এ হক ও ড. মোহাম্মদ এনামুল হক চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় সহ-ক্ষুদ্র ঋণ সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকী, সহ-সভাপতি হুমায়ুন কবির শাহীন, সালেহ আহমদ খসরু, আব্দুস সাত্তার, আব্দুর রহিম, ডা: নাজমুল ইসলাম, সুদীপ রঞ্জন সেন বাপ্পু, ফাত্তাহ বকশী, যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদ হোসেন চৌধুরী, মাহবুব কাদির শাহী, এডভোকেট আতিকুর রহমান সাবু, আব্দুল আজিজ, হুমায়ুন আহমদ মাসুক, সাংগঠনিক সম্পাদক মিফতাহ সিদ্দিকী, কাউন্সিলার সৈয়দ তৌফিকুল হাদী, মুুকুল আহমদ মোর্শেদ, মাহবুব চৌধুরী, দফতর সম্পাদক সৈয়দ রেজাউল করিম আলো, ছাত্র বিষয়ক সম্পাদক নুরুল আলম সিদ্দিকী খালেদ, প্রকাশনা সম্পাদক জাকির হোসেন মজুমদার, স্বেচ্ছাসেবক সম্পাদক হাবিব আহমদ চৌধুরী শিলু, স্বাস্থ্য সম্পাদক ডা: আশরাফ আলী, আপ্যায়ন সম্পাদক আফজাল উদ্দিন, শ্রম সম্পাদক ইউনুস মিয়া, মানবাধিকার সম্পাদক মুফতী নেহাল উদ্দিন, পরিবেশ সম্পাদক আবুল কালাম, সহ-সাংগঠনিক সম্পাদক জেবুল হাসান ফাহিম ও খসরুজ্জামান খসরু, জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন, মহানগর ছাত্রদল সভাপতি সুদীপ জ্যোতি এষ ও সাধারণ সম্পাদক ফজলে রাব্বী আহসান, মহানগর মহিলা দল সভানেত্রী জাহানারা ইয়াসমিন ও সাধারণ সম্পাদিকা নিগার সুলতানা ডেইজী, বিএনপি নেতা আমিনুর রহমান খোকন, সোহেল বাসিত, নজির হোসেন, আব্দুর রহিম মল্লিক, খোকন ইসলাম, আব্দুল আহাদ, আব্দুস সাত্তার আমীন, রফিকুল ইসলাম, উজ্জল রঞ্জন চন্দ্র, আব্দুস সামাদ তুহেল, মোতাহির আলী মাখন, সাব্বির আহমদ, শেখ কবির আহমদ, দিলোয়ার হোসেন চৌধুরী, সিরাজ খান, দিলোয়ার হোসেন রানা, মোশাহিদ মিয়া, জুম্মান আহমদ, মহিলা দল নেত্রী মিানারা হোসেন, রেহানা ফারুক শিরিন, ফাতেমা জামান রুজী, আছিয়া খাতুন মনি, রুহেনা খানম মুক্তা, রাহেলা জেরিন কানন ও হাসনা বেগম, ছাত্রদল নেতা এনামুল হক, আব্দুল হাসিব, জুবের আহমদ, তানভীর আহমদ চৌধুরী, মিনার হোসেন লিটন, আশরাফ উদ্দিন রাজীব, ফাহিম আহমদ মৌসুম, রাজন আচার্য্য, আলী আকবর রাজন, তাজুল ইসলাম সাজু, আবুল হোসেন, এম. সোয়েব আহমদ ও মাহবুবুল আলম সৌরভ প্রমুখ।
জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিমিটেড : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৯ উপলক্ষে জালালাবাদ গ্যাস এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযথ ভাব গাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার সাথে উদযাপন করা হয়। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৯ উপলক্ষে কোম্পানির গ্যাস ভবন চত্বরে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ এহসানুল হক পাটওয়ারী।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন জেলা কর আইনজীবী সমিতির নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মহাব্যবস্থাপক (কন্সট্রাকশন) প্রকৌশলী শোয়েব আহমদ মতিন, জালালাবাদ গ্যাস অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি কায়েছ আহমদ, জালালাবাদ গ্যাস কর্মচারীলীগ-১৬৯০ (সিবিএ) এর সভাপতি মুরলী সিংহ। উক্ত অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন অত্র কোম্পানির উপমহাব্যবস্থাপক (সিএডি) মোঃ শহিদুল ইসলাম। মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে কোম্পানির সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং তাদের পোষ্যগণ উপস্থিত ছিলেন। কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠান পরিচালনা করেন জান্নাত নাজ আশা।
২৬নং ওয়ার্ড আ’লীগ : বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য, সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান বলেছেন, মুক্তিযুদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। তারা নিজেদের জীবন বাজি রেখে বাংলাদেশকে স্বাধীন করেছেন। মুক্তিযুদ্ধ চলাকালীন সময় অনেক মুক্তিযোদ্ধা বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে এদেশ শত্রুমুক্ত করেছেন। আমাদেরকে উপহার দিয়েছেন লাল সবুজের পতাকা। তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ বিশ^ দরবারে প্রতিষ্ঠিত হতো না। তাই আজকের দিনটি বাঙালি জাতির জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ।
তিনি ২৬ মার্চ মঙ্গলবার রাতে নগরীর দক্ষিণ সুরমার কীনব্রিজের পাশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ২৬নং ওয়ার্ড আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
২৬নং ওয়ার্ড আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল বাছিত সেলিমের সভাপতিত্বে ও ওয়ার্ড যুবলীগের সভাপতি আব্দুস সালাম সাহেদের পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিসিকের ২৬নং ওয়ার্ড কাউন্সিলর, প্যানেল মেয়র হাজী মোহাম্মদ তৌফিক বকস লিপন। বক্তব্য রাখেন সিলেট জেলা যুবলীগের সাধারণ সম্পাদক খন্দকার মহসিন কামরান, ওয়ার্ড আওয়ামীলীগের সহ সভাপতি মুকির হোসেন চৌধুরী, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম সিরুল, যুগ্ম সাধারণ সম্পাদক এম.এন ইসলাম ও বদরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন, আওয়ামীলীগ নেতা শাহীন আহমদ, যুবলীগ নেতা খন্দকার মোস্তকামি কাউসার, মুবিন হোসেন চৌধুরী, ওয়ার্ড শ্রমিকের সভাপতি আব্দুল মালেক তালুকদার, যুবলীগ নেতা শাখাওয়াত হোসেন আকন্দ, ওয়ার্ড স্বেচ্ছাসেবকলীগের আহবায়ক আনোয়ার হোসেন, হেলাল আহমদ, হকার্সলীগ নেতা কাজল আহমদ, ছাত্রলীগ নেতা খাজেদ আহমদ প্রমুখ।
গোলাপগঞ্জে এইচ.এম. সেলিম শিশু বিদ্যালয় : গোলাপগঞ্জের কায়েস্থগ্রামে এইচ.এম.সেলিম শিশু বিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস সকাল ১০টায় অনুষ্ঠিত হয় বিদ্যালয়ের শ্রেণিকক্ষে।
বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও গোলাপগঞ্জ পৌর প্রেসক্লাবের দপ্তর সম্পাদক সাংবাদিক হাবিবুর রহমান ও বিদ্যালয়ের ব্যবস্থাপনা পরিচালক সাংবাদিক এইচ.এম. সেলিমের যৌথ পরিচালনায় এবং অত্র বিদ্যালয়ের আহবায়ক, গোলাপগঞ্জ সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোঃ রেদওয়ান হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করে অত্র বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র মোঃ রাছেল আহমদ রাহিদ।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সিলেট জেলা আনসার-ভিডিপির সদস্যবৃন্দ জেলা স্টেডিয়ামে কুচকাওয়াজকালে সালাম প্রদর্শন করছেন।

অনুষ্ঠানে বিদ্যালয়ের সাবেক সহ-সভাপতি মরহুম মহসিন আহমদ (শানু মিয়া)’র মৃত্যুতে বিদ্যালয়ের পক্ষ থেকে মঙ্গলবার সকাল ১১টায় বিদ্যালয়ের শ্রেণিকক্ষে শোকসভা ও মিলাদ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিদ্যালয়ের সাবেক সভাপতি ও প্রবীণ মুরব্বী আজির উদ্দিন, শিক্ষানুরাগী ও আমেরিকা প্রবাসী রায়হান আহমদ, সিলেট জেলা ছাত্রলীগের উপ আপ্যায়ন সম্পাদক মোঃ মনিরুল হক (পিনু), ফুলবাড়ি ইউ/পি ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হেলাল আহমদ, ডিড রাইটার আব্দুল লতিফ, এলাকার প্রবীণ মুরুব্বি আখদ্দছ আলী। এ সময় অতিথিরা শিক্ষার্থীদের স্বাধীনতার আলোকপাতসহ বিভিন্ন দিক নির্দেশনা দেন।
আলোচনা পর্ব শেষে শিক্ষার্থীদের মাঝে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।
উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ফাহমিদা জান্নাত আসমা, সহকারী শিক্ষিকা নুসরাত জাহান সাইদা।
অভিভাবকদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক মেম্বার মোঃ জিল্লুল ইসলাম, হাবিবুর রহমান দুলু, সালমান আহমদ, সাকিল আহমদ, জাবেদ আহমদ, বাবুল মিয়া, মনসুর আহমদ, রাবিয়া বেগম, খয়রুন নেছা, খাদিজা বেগম, রুমি বেগম, মিনা বেগম, রাজবীন বেগম, সাহেনা বেগম, ছাবিনা বেগম প্রমুখ।
সিলেট মহানগর জামায়াত : বাংলাদেশ জামায়াতে ইসলামী সিলেট মহানগরীর নায়েবে আমীর হাফিজ আব্দুল হাই হারুন বলেছেন- গণতন্ত্র, মানবিক মূল্যবোধ ও সাম্য মহান স্বাধীনতার মূলমন্ত্র হলেও প্রতিহিংসা ও বিভাজনের রাজনীতির কারণে ৪৮ বছরেও আমরা সে লক্ষ্য অর্জন করতে পারিনি। আত্মনির্ভরশীলতা মহান স্বাধীনতা সংগ্রামের চেতনা হলেও এখনও আমরা পশ্চাদপদ। অপরদিকে আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্ব আজ হুমকির সম্মুখীন। দেশের উন্নয়ন, অগ্রগতি ও সার্বভৌমত্ব নিয়ে চলছে নানামুখী ষড়যন্ত্র। স্বাধীনতা সংগ্রাম ছিল এদেশের মানুষের অধিকার আদায়ের আন্দোলন। কিন্তু অনেক আত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশে মানুষের অধিকার, আইনের শাসন, মানবাধিকার আজ ভূলুন্ঠিত। মানুষ অন্যায়ের প্রতিবাদ পর্যন্ত করতে পারছেনা। ক্ষমতাসীনদের অপরাজনীতি ও দুঃশাসনের কারণে দীর্ঘকালের পরিক্রমায়ও মানুষের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠিত হয়নি। তাই মানুষের মৌলিক অধিকার আদায়ে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সিলেট মহানগর বিএনপির উদ্যোগে নগরীতে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

হয়ে সকলকে ঐক্যবদ্ধ ভুমিকা পালন করতে হবে।
তিনি মঙ্গলবার ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সিলেট মহানগর জামায়াত আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। মহানগর জামায়াতের সেক্রেটারী মাওলানা সোহেল আহমদের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, শ্রমিক নেতা ফারুকুজ্জামান খান, জামায়াত নেতা চৌধুরী আব্দুল বাছিত নাহির, উবায়দুল হক শাহীন, ইয়াসীন খান ও এডভোকেট এবাদুর রহমান প্রমুখ।
সিলেট মেট্রোপলিটন পুলিশ : সিলেট মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া বিপিএম চৌহাট্টায় অবস্থিত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, সকল উপ-পুলিশ কমিশনার ও অতিঃ উপ-পুলিশ কমিশনারগন সহ সকল স্তরের পুলিশ সদস্যবৃন্দ।
পরবর্তীতে ৬.১৫টায় সিলেট পুলিশ লাইন্সে এর শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া বিপিএম সহ এসএমপি’র অন্যান্য পর্যায়ের অফিসার ও ফোর্স। উক্ত অনুষ্ঠানে সিলেট রেঞ্জ ডিআইজি কামরুল আহসান বিপিএম বার, অতিরিক্ত ডিআইজি, সিলেট জেলার পুলিশ সুপার, আরআরএফ কমান্ডেন্ট ও এপিপিএন এর অধিনায়ক সহ সর্বস্তরের পুলিশ সদস্য উপস্থিত ছিলেন। এ সময় এসএমপি, সিলেট জেলা, আরআরএফ ও এপিপিএন এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়া সাড়ে ৬টায় সিলেট পুলিশ লাইন্সের গনকবরে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। উক্ত দোয়া পরিচালনা করেন সিলেট পুলিশ লাইন্স জামে মসজিদের ইমাম সাহেব। এ সময় সর্বস্তরের পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।
কাজীটুলা ওয়েলফেয়ার সোসাইটি : সিলেট নগরীর কাজীটুলা ওয়ালফেয়ার সোসাইটির নবগঠিত কমিটির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। ক্লাবের পক্ষ থেকে নেয়া ১৭ নম্বর ওয়ার্ডের বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়েছে ক্লাবের পক্ষ থেকে। মঙ্গলবার রাতে কাজীটুলা ওয়েলফেয়ার সোসাইটির ক্লাব ভবনে এই সংবর্ধনা অনুষ্ঠিত হয়।
এর আগে দিনব্যাপী মুক্তিযুদ্ধের উপর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সিক্স এ সাইড ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। মুক্তিযোদ্ধা সংবর্ধনা অনুষ্ঠানে সম্মানিত মুক্তিযোদ্ধাবৃন্দ চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ক্রিকেট টুর্নামেন্টে বিজয়ীদের হাতে পুরস্কারও তুলে দেন।
কাজীটুলা ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি ফয়জুল আনোয়ার আলোয়ারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোখলেসুর রহমান বাবলুর

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সিলেট জেলা বিএনপি আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আলহাজ্ব এম এ হক।

পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও সমাজসেবক আব্দুল মুকিত।
সংবর্ধিত অতিথি হিসেবে জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের মধ্যে উপস্থিত ছিলেন খলিলুর রহমান, সোয়েব আহমদ, সাবেক সংসদ সদস্য ইছমত চৌধুরী, যুদ্ধাহত যোদ্ধা ও ৫ নম্বর সেক্টরের কমান্ডার আছদ্দর আলী, সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাসুক উদ্দিন আহমদ, আক্তারুজ্জামান, শেখ আব্দুস সুবহান। বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক ও প্রয়াত এনাম আহমদ চৌধুরীর মরণোত্তর সম্মাননা তাঁদের পরিবারবর্গের কাছে হস্তান্তর করা হয়।
এছাড়াও উক্ত অনুষ্ঠানে প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে মো. ইলিয়াস খান, মো. আব্দুল মুকিত, আব্দুস সালাম বাবুল, আব্দুল আহাদ, আব্দুল মন্নান, বর্তমান কাউন্সিলর মো. রাশেদ আহমদ, সভাপতি ও সাবেক কাউন্সিলর ফয়জুল আনোয়ার আলোয়ার ও সাধারণ সম্পাদক মোখলেসুর রহমান বাবলুকে সম্মাননা স্মারক প্রদান করেন অতিথিবৃন্দ।