বিশ্ব নাট্য দিবসে নাট্য পরিষদের শোভাযাত্রা ॥ সভ্য ও সুস্থ সমাজ গঠনে নাটক বিশ্ব সংস্কৃতিতে নেতৃত্ব দিচ্ছে

18
সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত বিশ্ব নাট্য দিবস উপলক্ষে নগরীতে আনন্দ শোভাযাত্রা বের করা হয়।

বিশ্ব নাট্য দিবস ২০১৯ উপলক্ষে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট ২৭ মার্চ বুধবার আয়োজন করে বিশ্ব নাট্য দিবসের আনন্দ শোভাযাত্রা। রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম প্রাঙ্গণ থেকে সিলেটের নাট্যকর্মীদের এই আনন্দ শোভাযাত্রা নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় অংশ নেন সিলেটের বিভিন্ন নাট্যদলের নবীন, প্রবীণ নাট্যকর্মীরা। গানে গানে আর শ্লোগানে মুখরিত ছিল আনন্দ শোভাযাত্রাটি।
বিশ্ব নাট্য দিবসের আনন্দ শোভাযাত্রা শুরুর প্রাক্কালে কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে সংক্ষিপ্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু। নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় বিশ্ব নাট্যদিবসের বাণী পাঠ করেন নাট্য ও আবৃত্তি শিল্পী জ্যোতি ভট্টাচার্য্য। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন সিলেট প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক ইকরামুল কবির, সিলেট চেম্বারের পরিচালক মুকির হোসেন চৌধুরী, নাট্য পরিষদের সাবেক পরিচালক ও সাংস্কৃতিক সংগঠন নিরঞ্জন দে যাদু, নাট্য সংগঠক শওকত আলী শাহী, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সিলেট বিভাগীয় নির্বাহী সদস্য জগদীপ দাশ তনু।
উদ্বোধনী আলোচনায় বক্তারা বলেন, বিশ্ব সংস্কৃতিতে নাটক অন্যতম শিল্পমাধ্যম। বিশ্ব দরবারে নাটকের মধ্য দিয়ে ইতিহাসকে সঠিক পথ দেখিয়েছেন নাট্যশিল্পীরা। বহু ঘাত-প্রতিঘাতের মধ্যেও নাট্যকর্মীদের ত্যাগ সমাজজীবনে শান্তি প্রতিষ্ঠায় কাজ করছে। বক্তারা বলেন, সভ্য ও সুস্থ সমাজ গঠনে নাটক বিশ্ব সংস্কৃতিকে নেতৃত্ব দিচ্ছে। তারা বাংলাদেশের নাট্যচর্চাকে আরও গতিশীল করতে ও নাটকে পেশাদারিত্ব সৃষ্টিতে সরকারের সহযোগিতা কামনা করেন।
বিশ্ব নাট্যদিবসের আনন্দ শোভাযাত্রায় নাট্যকর্মীদের উচ্ছ্বাস ও আনন্দের মধ্য দিয়ে ফুটে উঠে তাদের আগামীদিনের প্রত্যয়। সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে শোভাযাত্রা শেষে নাট্যকর্মীদের এই মিলনমেলা যেন নতুন এক প্রেরণার জন্ম দেয়। বিজ্ঞপ্তি