আতিয়া মহলের জঙ্গিবিরোধী অভিযানের ২ বছর, চার্জশিট হয়নি

23

স্টাফ রিপোর্টার :
নগরীর দক্ষিণ সুরমার পাঠানপাড়ায় আলোচিত আতিয়া মহলে জঙ্গিবিরোধী সেনা অভিযানের ২ বছর পূর্ণ হলেও এই মামলার চার্জশিট এখনো হয়নি। গত রবিবার ২৪ মার্চ এই জঙ্গি অভিযানের ২ বছর পূর্ণ হয়।
সেই আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান এবং অভিযান চলাকালে বোমা বিস্ফোরণের ঘটনায় দায়েরকৃত দুটি মামলাই এখনও তদন্ত করছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। তবে তারা এখনো কোনো চার্জশিট দিতে পারেনি।
সেনা কমান্ডোদের নেতৃত্বে চলা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান অপারেশন টোয়াইলাইট চলাকালে ওই ভবনে ব্যাপক গোলাগুলি বহু বিস্ফোরণ ঘটে। ওই অভিযানে ৪ জঙ্গি, র‌্যাবের গোয়েন্দা বিভাগের পরিচালকসহ ১১ ব্যক্তির মৃত্যু হয়। এছাড়াও বিস্ফোরণে আহত হয়েছিলেন র‌্যাব, পুলিশ ও সাংবাদিকসহ অনেকেই।
ইতোপূর্বে এই দুই মামলায় ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হচ্ছে, আতিয়া মহলে অগ্নিসংযোগ ঘটিয়ে আত্মাহুতি দেয়া নারী জঙ্গি মঞ্জিয়ারা বেগম ওরফে মর্জিনার বোন আর্জিনা (১৯) ও তার স্বামী জহুরুল হক ওরফে জসিম (২৫) এবং অপর আসামি হাসান (২৬)।
চট্টগ্রামের সিতাকুন্ডে সংঘঠিত জঙ্গি হামলার ঘটনায় ২০১৭ সালের ১৫ মার্চ এই ৩ আসামিকে গ্রেফতার করে পুলিশ। এরপর থেকে তারা চট্টগ্রাম কারাগারে ছিলেন। চট্টগ্রাম থেকে এনে তাদের সিলেটের আদালতে হাজির করা হয়।
এদিকে দুই বছর অতিবাহিত হলেও নিহত ৪ জঙ্গির মধ্যে মাত্র একজনের পরিচয় শনাক্ত করেছে আইন শৃংখলা বাহিনী। বাকি ৩ জনের পরিচয় এখনও পাওয়া যায়নি।
এ বিষয়ে এসএমপি উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) জেদান আল মুসা জানান, ২০১৭ সালের ২৪ মার্চ দক্ষিণ সুরমার আতিয়া মহলে জঙ্গি অভিযানের পর ‘দুটি মামলা দায়ের করা হয়েছিল। এরপর পুলিশ কিছু সাক্ষ্যগ্রমাণ ও আলামত সংগ্রহ করেছিল। সিআইডিও কাজ করছিল। পরে তদন্তভার উচ্চমহলের নির্দেশে পিবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়। তবে বর্তমানে মালাটি তদন্তাধীন আছে।
সিলেট পিবিআই পরিদর্শক আবুল হোসেন জানান, ২০১৭ সালের মে মাসে মামলা দুটি আমরা পাই। এখনও তদন্ত কার্যক্রম অব্যাহত আছে। খুব শিগগির চার্জশিট দেয়া হবে। ইতোপূর্বে আরও তিনজনকে দুটি মামলায় শ্যোন অ্যারেস্ট দেখানো হয়েছে। আর আতিয়া মহলে নিহত ৪ জঙ্গির মধ্যে ডিএনএ পরীক্ষার মাধ্যমে মর্জিনার পরিচয় শনাক্ত করা হয়েছে।