আবু সিনা ছাত্রাবাস ভবন সংরক্ষণের চলমান আন্দোলনে সংহতি

46

স্থাপত্য ঐতিহ্য ‘আবু সিনা ছাত্রাবাস ভবন সংরক্ষন, প্রস্তাবিত ২৫০ শয্যার হাসপাতাল বিকল্প স্থানে নির্মান ও ঐতিহ্যবাহী ভবনকে সিলেট বিভাগীয় যাদুঘর ঘোষণার দাবিতে চলমান আন্দোলনের সাথে সিলেটের বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক দল, স্থাপত্য, পরিবেশ ও ঐতিহ্য রক্ষার নাগরিক সংগঠন একাত্মতা প্রকাশ করেছেন। গত বুধবার কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে অবস্থিত মতিন উদ্দিন যাদুঘরে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার উদ্যোগে সিলেটের প্রতিনিধিত্বশীল বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক দল, নাগরিক, সাংস্কৃতিক, স্থাপত্য, পরিবেশ ও ঐতিহ্য রক্ষার সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে আয়োজন করা হয় মতবিনিময় সভা। মতিন উদ্দিন জাদুঘরের প্রতিষ্ঠাতা ডাঃ মোস্তফা শাহজামান চৌধুরী বাহার-এর সভাপতিত্বে আয়োজিত এই সভায় বাপা সিলেট শাখার সাধারন সম্পাদক আব্দুল করিম কিম স্বাগত বক্তব্য রাখেন।
প্রগতিশীল রাজনৈতিক দল সমুহের পক্ষ থেকে সাম্যবাদী দল-এর কেন্দ্রীয় পলিট ব্যুরো সদস্য ও সিলেট জেলা সাধারণ সম্পাদক কমরেড ধীরেন সিংহ, গণতন্ত্রী পার্টির সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদক মোঃ আরিফ মিয়া, ওয়ার্কার্স পার্টি সিলেট জেলার সাধারণ সম্পাদক সিকান্দার আলী, বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহানগর জাসদের সভাপতি এডভোকেট জাকির আহমদ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) সিলেট জেলার সাধারণ সম্পাদক এম.এ মতিন, বাসদ সিলেটের আহ্বায়ক আবু জাফর, সিপিবি জেলা শাখার সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সুমন ভবন রক্ষার চলমান আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে বলেন, সিলেটের ঐতিয্যবাহী আলিয়া মাদ্রাসা মাঠের দক্ষিণপ্রান্তে বহুতল ভবনে হাসপাতাল নির্মাণ কোন বিচক্ষণ সিদ্ধান্ত নয়। ভবিষ্যতে এই মাঠে জাতীয় নেতৃবৃন্দের জনসভা আয়োজন নিরাপত্তাহীন হবে। সিলেট নগরের ইতিহাস ও ঐতিহ্য আগামী প্রজন্মের কাছে তুলে ধরার জন্য আবু সিনা ছাত্রাবাস ভবন সংরক্ষণ করা জরুরী। এই ভবনের সাথে মুক্তিযুদ্ধ ও সিলেটের প্রথম সংবাদপত্র প্রকাশের ইতিহাস জড়িত০।
সচেতন নাগরিক কমিটির সভাপতি সাংবাদিক আজিজ আহমেদ সেলিম বলেন, প্রধানমন্ত্রী ঐতিহ্য রক্ষা করে উন্নয়ন করার পরামর্শ দিয়েছেন। তাই স্থানীয়ভাবে দাবি আদায় না হলে প্রধানমন্ত্রীর কাছে বিষয়টি তুলে ধরতে হবে। বিজ্ঞপ্তি