২৫ বছর পূর্তি উৎসবে বক্তারা ॥ সিলেটে অবহেলিত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তনে সক্ষম হয়েছে আইডিয়া

97
আইডিয়ার ২৫ বছর পূর্তি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

সিলেট বিভাগের সুবিধাবঞ্চিত ও অবহেলিত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তনে সক্ষম হয়েছে ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া)। তাদের উন্নয়ন কার্যক্রমে নারীর ক্ষমতায়ন, জেন্ডার সাম্য প্রতিষ্ঠা করা, সুশাসন ও মানবধিকার প্রতিষ্ঠা করার বিষয়ে অনেকটাই সফল বলে মন্তব্য করেছেন বক্তারা।
বুধবার (২০ মার্চ) আইডিয়ার ২৫ বছর পূর্তি উদযাপন রজতজয়ন্তী উপলক্ষে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
বক্তারা আরো বলেন, প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের উপর জনসচেতনতা বৃদ্ধিতে, জনগণের সংগঠনকে শক্তিশালী করা এবং সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত জনগোষ্ঠীকে মৌলিক সেবা প্রাপ্তি নিশ্চিতকরণেও তাদের গৃহিত ভূমিকা সুধী সমাজে ব্যাপক প্রসংশা কুড়িয়েছে।
আইডিয়ার সভাপতি ড. আবুল ফতেহ ফাত্তাহর সভাপত্বে ও নির্বাহী পরিচালক নজমুল হকের পরিচালনায় আয়োজিত উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
সম্মাননীয় অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, আইটিডিজি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মোহাম্মদ তাহের, ব্যাকের নির্বাহী পরিচালক আন্না মিনজ, ওয়াটার এইড ডিরেক্টর ডা. মো. খায়রুল ইসলাম, কেয়ার বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর জিয়া চৌধুরী। শাবির সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফয়সল আহমদ, ডিন প্রফেসর বেলাল উদ্দিন, অধ্যাপক নিয়াজ আহমদ, বিসিসিপির ডেপুটি ডাইরেক্টর মেহের আফরোজ, মাহবুব জামান এবং সমমনা এনজিও গুলোর পক্ষে বক্তব্য রাখেন এওয়ার্ড-এর নির্বাহী পরিচালক আবুল কালাম আজাদ এবং সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী।
মেয়র আরিফুল হক চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, আইডিয়া স্বাস্থ্য, শিক্ষা, কৃষি সহ বিভিন্ন ক্ষেত্রে তাদের কার্যক্রম বাস্তবায়ন করছে। স্যানিটেশন এর কাজের ক্ষেত্রে আইডিয়া’র দাতা সংস্থা ওয়াটার এইড এর সহযোগিতায় নগরীর বিভিন্ন স্থানে অত্যাধুনিক টয়লেট স্থাপন করে। উক্ত কাজে আইডিয়া পর্দার আড়াল থেকে অক্লান্ত পরিশ্রম করেছে। আগামী দিনগুলোতে আইডয়া’র মাধ্যমে ওয়াটার এইড এ ধরণের সহযোগিতা প্রদান করবে। আগামীতে সিটি কর্পোরেশন ও আইডিয়ার সমন্বয়ে সিলেটের সার্বিক উন্নয়ন তরান্বিত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।
এর আগে সকালে নগরীতে এক বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে আইডিয়ার ২৫ বছর পূর্তিতে রজতজয়ন্তী উদযাপন অনুষ্ঠানের শুভ সূচনা হয়। র‌্যালিটি জেলাপরিষদ থেকে শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার জেলা পরিষদ চত্তরে এসে শেষ হয়। পরে আমন্ত্রীত অতিথিদের উপস্থিতিতে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তলন করা হয়। এ সময় অতিথিরা শান্তির প্রতীক সাদা পায়রা ও ফেষ্টুন উড়িয়ে ২৫ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। রজতজয়ন্তী উপলক্ষে সংস্থাটি আইডিয়া স্বপ্নযাত্রা নামে একটি বিশেষ স্মারক সংখ্যা প্রকাশ করে। বিজ্ঞপ্তি