সিলেটে বিশ্ব ভোক্তা অধিকার দিবসের অনুষ্ঠানে ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার ॥ নিরাপদ মানসম্মত পণ্য সরবরাহ নিশ্চিত করুন

55
বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে জেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগ ও ক্যাব সিলেট বিভাগের উদ্যোগে নগরীতে র‌্যালী বের করা হয়।

সারা দেশের ন্যায় সিলেটেও নানা কর্মসূচির মাধ্যমে বিশ্ব ভোক্তা অধিকার দিবস ২০১৯ উদযাপিত হয়েছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট, কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সিলেট এবং জেলা প্রশাসন সিলেট এর যৌথ উদ্যোগে আয়োজিত নানা কর্মসূচির মধ্যে সকাল ৯ টায় জেলা প্রশাসকের অফিস প্রাঙ্গণ থেকে বর্ণাট্য র‌্যালী বের করা হয়। র‌্যালিটি বন্দর হয়ে জিন্দাবাজার মোড় ঘোরে জেলা প্রসাসকের কার্যালয়ে ফেরত আসে। সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসের প্রতিপাদ্য ‘নিরাপদ মানসম্মত পণ্য” এর উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উভয় কর্মসূচিতে ব্যাপক সংখ্যক সরকারী কর্মকর্তা, গণ্যমান্য ব্যক্তিবর্গ, ব্যবসায়ী, ভোক্তা সাধারণ, সাংবাদিক স্বত:স্ফূর্তভাবে অংশ নেন।
সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানসমূহে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মৃনাল কান্তি দেব। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জয়দেব কুমার ভদ্র, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মো: ফখরুল ইসলাম, জেলা প্রশাসকের কার্যালয়ের উপপরিচালক (স্থানীয় সরকার) মীর মাহাবুবুর রহমান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর প্রধান কার্যালয়, ঢাকা এর উপপরিচালক কাজী মোহাম্মদ ফয়সাল, সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ, কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), সিলেট এর সভাপতি জামিল চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি), সিলেট সদর রোজিনা আক্তার। এছাড়া উন্মুক্ত সেশনে উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গ, ব্যবসায়ী, সাংবাদিক, ভোক্তা সাধারণও নানা বিষয়ে মতামত প্রদান করেন। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করে প্রতিকার প্রাপ্ত কয়েকজন তাদের বক্তব্যে এ দপ্তরে অভিযোগ করে প্রতিকার পাওয়ার বিষয়ে সন্তোষ প্রকাশ করেন।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে ভোক্তা ও ভোক্তা অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য জোরালো মতামত প্রদান করেন। তিনি বলেন, নিরাপদ মানসম্মত পণ্য পাওয়া যেমন ভোক্তাদের মৌলিক অধিকার। ঠিক তেমনি নিরাপদ মানসম্মত পণ্য সরবারহ করা ব্যবসায়ী-বিক্রেতাদের নৈতিক দায়িত্ব। এক্ষেত্রে উভয়পক্ষকেই সচেতন হতে হবে। আমরা আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য নিরাপদ মানসম্মত পণ্য সরবরাহ নিশ্চিত করতে চাই। ক্ষেত্র ভেদে আমরা সবাই ভোক্তা। সুতরাং এত ব্যাপক একটি দায়িত্ব শুধুমাত্র একটি সরকারি দপ্তর কর্তৃক এককভাবে পালন করা সম্ভব নয়। এ জন্য ভোক্তা-ব্যবসায়ী নির্বিশেষে সবাইকে এ বিষয়ে আরও অধিক সচেতন হতে হবে। আর এ বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকেও আরও তৎপর হতে হবে। আলোচনা সভা শেষে জেলা ও উপজেলা পর্যায়ে ভোক্তা অধিকার সম্পর্কিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। বিজ্ঞপ্তি