দরগাহ মাদ্রাসার মুহতামিম মাওলানা আবুল কালাম যাকারিয়া আর নেই, বিভিন্ন মহলের শোক ॥ আলীয়া মাদ্রাসা মাঠে আজ জানাযা

69

স্টাফ রিপোর্টার :
জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ হযরত শাহজালাল (রহ.) সিলেটের মুহতামিম ও শায়খুল হাদীস প্রবীণ মুফতি আবুল কালাম যাকারিয়া আর নেই (ইন্নালিল্লাহি…রাজিউন)। গতকাল সোমবার বিকেল ৪টা ৫৫ মিনিটে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর। তিনি স্ত্রী, ৩ ছেলে, ৩ মেয়ে সহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। তাঁর মূল বাড়ি সুনামঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার ভাগুয়া গ্রামে। তবে পরিবার নিয়ে তিনি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার গাজীনগর গ্রামে বসবাস করছিলেন।
দরগাহ মাদ্রাসার সহকারি মুহতামিম মাওলানা আসাদ উদ্দিন জানান, সোমবার বিকেল ৪টা ৫৫ মিনিটের সময় মাদ্রাসায় আসরের নামাজের অজু করার প্রস্তুতি নিচ্ছিলেন, হঠাৎ বুকে ব্যথা অনুভব করলে সাথে সাথে তাকে ওসমানী হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তিনি মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুর খবর শোনে সিলেটে আলেম সমাজসহ ছাত্র শিক্ষকের মাঝে শোকের ছায়া নেমে এসেছে। বাদ মাগরিব মরহুমের গোসলের পর দরগাহ মাদ্রাসার প্রাঙ্গণে মরহুমকে রাখা হলে সিলেটের দূর-দুরান্ত থেকে সর্বস্তরের আলেম-উলামা ছাত্র সহ মুসল্লিরা তাকে এক নজর দেখতে ভিড় জমান।
আজ মঙ্গলবার সকাল ১১টায় সিলেট সরকারি আলীয়া মাদ্রাসা ময়দানে মুফতি আবুল কালাম যাকারিয়্যার নাজাজে জানাযা অনুষ্ঠিত হবে। এদিকে জামিয়া ক্বাসিমুল উলুম হযরত শাহজালাল (রহ.) দরগাহ মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদিস মুফতি আবুল কালাম যাকারিয়ার মৃত্যুতে বিভিন্ন মহলের শোক প্রকাশ করেছেন।
সিসিক মেয়র আরিফের শোক: হযরত শাহজালাল (রহ.) দরগাহ মাদরাসার মুহতামিম প্রখ্যাত মুফতি মাওলানা আবুল কালাম যাকারিয়ার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। গতকাল সোমবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, প্রবীণ এ আলেম আজীবন ইসলামের খেদমত করে আল্লাহর এ জমিনে দ্বীন প্রতিষ্ঠায় নিরলস কাজ করে গেছেন। মুফতি মাওলানা আবুল কালাম জাকারিয়া একজন বিশিষ্ট আলেম ও ইসলামী চিন্তাবিদ হিসেবে সিলেটসহ দেশবাসীর নিকট অত্যন্ত প্রদ্ধেয় ছিলেন। তাঁর চিরবিদায়ে এক বিশাল শূন্যতার সৃষ্টি হলো। সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী মরহুম মুফতি মাওলানা আবুল কালাম যাকারিয়ার ইন্তেকালে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গ, নিকটজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।
১নং ওয়ার্ড আ’লীগের শোক: হযরত শাহজালাল (রহ.) দরগাহ মাদরাসার মুহতামিম, ইসলামী চিন্তাবিদ মুফতি আবুল কালাম যাকারিয়া মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে নগরীর ১নং ওয়ার্ড আওয়ামী লীগ। ওয়ার্ড আওয়ামী লীগের পক্ষে সভাপতি জুনেদ আহমদ শওকত ও সাধারণ সম্পাদক মুফতি আব্দুল খাবির এই শোক প্রকাশ করেছেন। নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন।
মহানগর যুবলীগের শোক: হযরত শাহজালাল দরগাহ মাদরাসার মুহতামিম মুফতি আবুল কালাম যাকারিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মহানগর আওয়ামী লীগের নেতবৃন্দ। এক শোকবার্তায় মহানগর যুবলীগের আহবায়ক আলম খান মুক্তি, যুগ্ম আহবায়ক মুশফিক জায়গীরদার ও যুগ্ম আহবায়ক সেলিম আহমদ সেলিম মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।
খাদিমুল কোরআন পরিষদের শোক: খাদিমুল কোরআন পরিষদ সিলেট সভাপতি সিলেট দরগাহ হযরত শাহজালাল (রহ.) মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদীস মুফতি মোহাম্মদ আবুল কালাম যাকারিয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন খাদিমুল কোরআন পরিষদ সিলেটের সহ-সভাপতি মাওলানা মুহিবুর রহমান, সাধারণ সম্পাদক মাওলানা আবুল হাসান ফয়ছল, যুগ্ম সম্পাদক মাওলানা আব্দুল মতিন নবীগঞ্জী, অর্থ সম্পাদক নুরুল ইসলাম পেশকার, শূরা সদস্য হাজী আবুল খয়ের চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মাওলানা নজরুল ইসলাম প্রমুখ। শোক বার্তায় খাদিমুল কোরআন পরিষদ সিলেটের নেতৃবৃন্দ বলেন, মুফতি আবুল কালাম যাকারিয়ার মৃত্যুতে সিলেটবাসী একজন ইসলামের খাদিমকে হারালো। তিনি সারা জীবন ইসলাম প্রসারের জন্য কাজ করে গেছেন। যাহা কখন সহজে পুরণ হবার নয়। নেতৃবৃন্দ মরহুমের রূহের মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।