তথ্য মন্ত্রণালয়ের উপ-সচিব কবি শফিকুল ইসলামের ইন্তেকাল

43

বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের উপসচিব, বিশিষ্ট লেখক ও কবি শফিকুল ইসলাম ৫ মার্চ মঙ্গলবার সকাল সোয়া ৯টায় ভারতে চিকিৎসাধিন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৫। তিনি মৃত্যুকালে ভাই-বোন আত্মীয় স্বজন সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
উল্লেখ্য, কবি শফিকুল ইসলাম বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার ছিলেন। তিনি সিলেট জেলা শহরের বাগবাড়ীতে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম মনতাজ আলী। তিনি পেশায় একজন কাষ্টমস অফিসার ছিলেন। তার মাতার নাম শামসুন নাহার।
শফিকুল ইসলাম সিলেট নগরীর এইডেড হাইস্কুল থেকে এসএসসি ও মদন মোহন মহাবিদ্যালয় থেকে এইচএসসি উত্তীর্ণ হন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি ও সমাজকল্যাণে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। এছাড়া এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে এম,এ ইন ইসলামিক ষ্টাডিজ ডিগ্রী অর্জন করেন। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে শিক্ষাজীবনে অনন্য কৃতিত্বের জন্য স্বর্ণপদক প্রাপ্ত হন।
কর্মজীবনে একজন সৎ ও নিষ্ঠাবান কর্মকর্তা কবি শফিকুল ইসলাম চাকরীসূত্রে বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন সদস্য। তার কর্মজীবনের শুরু কুষ্টিয়া ডিসি অফিসে সহকারী কমিশনার হিসেবে।তিনি ঢাকার প্রাক্তন মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট, ব্রাহ্মণবাড়িয়া জেলার সাবেক এডিসি। এছাড়া ও তিনি বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের জেনারেল ম্যানেজার এবং ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরে উপপরিচালক ছিলেন। তিনি স্বরাষ্ট্র্র মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব, অর্থমন্ত্রণালয়ের ইআরডিতে, কৃষি মন্ত্রণালয়ে ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব পদে এবং বর্তমানে বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের উপসচিব পদে কর্মরত ছিলেন।
এদিকে বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের উপ-সচিব, কবি ও লেখক শফিকুল ইসলাম এর মৃত্যুতে জনতা ব্যাংকের সাবেক জিএম মোঃ রিয়াজুল ইসলাম, সিলেট কেন্দ্রীয় লেখক ফোরামের সভাপতি আবু মালিহা, সিনিয়র সহ সভাপতি মঞ্জুর হোসেন খান, সাধারণ সম্পাদক শফিক আহমদ শফি, সিলেট ইসলামী সাহিত্য পরিষদের সভাপতি শাহিনুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জয়নাল, দক্ষিণ সুরমা লেখক ফোরামের সভাপতি সাদিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক জহির উদ্দিন জালাল গভীর শোক প্রকাশ করেছেন।
এক শোকবার্তায় নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। বিজ্ঞপ্তি