সুনামগঞ্জে হাওর রক্ষা বাঁধের কাজ শেষ না হওয়ার প্রতিবাদে মানববন্ধন, আন্দোলনের হুঁশিয়ারি

44

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনে কেন্দ্রীয় কমিটির আহ্বানে জেলা সকল উপজেলায় এবং দক্ষিণ সুনামগঞ্জ উপজেরার পাথারিয়া ও দরগাপাশা ইউনিয়নে নির্ধারিত সময়ে হাওরে বোরো ফসল রক্ষা বাঁধের কাজ শেষ না হওয়ার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১ টায় সুনামগঞ্জ শহরের আলফাত উদ্দিন স্কয়ারে কেন্দ্রীয় কমিটির উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠানের সাথে সাথে জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়নে এ কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে বক্তারা বাঁধের কাজ শেষ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন এবং আন্দোলনের হুমকি দেন।
কেন্দ্রীয় সহ সভাপতি কলামিষ্ট সুকেন্দু সেনের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক সালেহীন চৌধুরী শুভর সঞ্চালনায় প্রধান বক্তার বক্তব্যে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিজন সেন রায় বলেন, সুনামগঞ্জে কৃষকদের ভাগ্যকাশে দুর্যোগের ঘনঘটা। এবার হাওর রক্ষা বাঁধের কাজ শুরু থেকেই প্রশাসন লুকোচুরি খেলছেন। জেলা প্রশাসককে আমরা বলেছিলাম গণশুনানির মাধ্যমে পিআইসি গঠন করতে তিনি আমাদের কথা শুনলের না, নিজের খেয়াল খুশি মতো পিআইসি গঠন করলেন। তারা বলেন আমরা কিছু বুঝি না আমরা চাই কৃষকের ফসলের নিরাপত্তা, তা দিতে যদি প্রশাসন ব্যর্থ হয় তাহলে, আমরা কঠিন থেকে কঠিন হবো। সোজা আঙ্গুলে ঘি না উঠলে আঙ্গুল বাঁকা করতে বাধ্য হবো। যদি এবার হাওরে বিপর্যয় হয় তাহলে আমরা কাউকে ছাড়বো না, প্রস্তুতি নিন যাদের কারণে হাওরের বিপর্যয় হবে তাদের ভাঙ্গা ট্রাকে করে সুনামগঞ্জ থেকে বিতাড়িত করা হবে। মানববন্ধনে কলম দিয়ে মাটি কাটার সরকারী প্রতিবেদন প্রত্যাখ্যান করেন বক্তারা তারা বলেন, হাওরে বাঁধের বাস্তবতা ও পাউবোর অগ্রগতি প্রতিবেদনে মিল নেই।
সুনামগঞ্জ সরকারী কলেজের ছাত্ররা মিছিল সহকারে মানববন্ধনে যোগদেন, তারা ঘোষণা করেন, সুনামগঞ্জ সরকারী কলেজে হাওরের কৃষকের সন্তানরা লেখাপড়া করে। যদি কারো কারনে ২০১৭ সালের মতো হাওরে বিপর্যয় হয় তাহলে সুনাগঞ্জ সরকারী কলেজ থেকে কঠোর আন্দোলন শুরু করা হবে। আমরা আশা করি বাঁধের সাথে সংশ্লিষ্ট সবাই কৃষকের কথা বিবেচনা করে বাঁধের কাজ নীতিমালা অনুযায়ী শেষ করবেন। বিশ্বজন নামের একটি সামাজিক সংগঠনও মানববন্ধনে একাত্মতা ঘোষণা করে যোগদেন। মানববন্ধনে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নির্মল ভট্টাচার্য, এমরানুল হক চৌধুরী, একে কুদরত পাশা, সিনিয়র সদস্য ডা. মুরশেদ আলম, কেন্দ্রীয় শিক্ষক নেতা রুহুল আমীন, হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন সদর উপজেলার সদস্য সচিব শহীদ নুর আহমদ, যুব আন্দোলনের নেতা আসাদ মনি, দুর্জধন দাস দুর্জয় প্রমুখ।
এ সময় অন্যান্যেন মধ্যে উপস্থিত ছিলেন, হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা বিকাশ রঞ্জন চৌধুরী ভানু, রমেন্দ্র দে মিন্টু, চন্দন রায়, কোষাধ্যক্ষ প্রদিপ পাল, সিনিয়র সদস্য অধ্যক্ষ মো. রবিউল ইসলাম, মানব চৌধুরী, রাজু আহমদ, স্বপন কুমার দাস, রবিন্দ্র চন্দ্র দেব, এড. নাসির উদ্দিন আফেন্দি, সদর উপজেলা কমিটির যুগ্ম আহ্বায়ক দুলাল মিয়া, টিআইভির আঞ্চলিক ম্যানেজার মাহবুব হোসেন, বিশ্বজনের নেতা কর্ণ বাবু দাশ, সুবল সরকার প্রমুখ।