শান্তি আলোচনার প্রস্তাব ইমরানের ॥ এবার পাকিস্তান হামলা চালাল কাশ্মীরের রাজৌরি এলাকায়

82

কাজিরবাজার ডেস্ক :
পাকিস্তানের বালাকোটে সন্দেহভাজন জঙ্গি আস্তানায় ভারতীয় বিমানের বোমাবর্ষণের পর বুধবার পাকিস্তানী জঙ্গি বিমানও পাল্টাজবাব হিসেবে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের রাজৌরি জেলায় নওশেরা সেক্টরে বোমা হামলা চালিয়েছে। এতে ভারতীয় বিমান বাহিনীর ৬ কর্মকর্তা নিহত হয়েছেন। কাশ্মীর সীমান্তে ভারত ও পাকিস্তানের পাল্টাপাল্টি আক্রমণে চরম উত্তেজনার মধ্যে দুটি ভারতীয় এয়ারক্রাফট ভূপাতিত করে এক বৈমানিককে আটকের দাবি করেছে ইসলামাবাদ। ভারত বলেছে, অন্তত তিনটি পাকিস্তানী জঙ্গি বিমান আকাশসীমা লঙ্ঘন করে ভেতরে ঢোকার পর ভারতীয় বিমানবাহিনীর তাড়া খেয়ে পালিয়ে গেছে। তবে পাকিস্তান আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করে বলেছে, পাকিস্তানের সীমানায় থেকেই তাদের জঙ্গি বিমান আক্রমণ চলিয়েছে। এদিকে উদ্ভূত পরিস্থিতি নিয়ে গোয়েন্দা ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর প্রধানদের সঙ্গে ফের বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি পাকিস্তানের যুদ্ধবিমান কাশ্মীরে আকাশসীমা লঙ্ঘন করায় ভারতে নিযুক্ত পাক হাই-কমিশনারকে তলব করেছে নয়াদিল্লী। অন্যদিকে ভারতের সঙ্গে শান্তি আলোচনার প্রস্তাব দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। বুধবার জাতির উদ্দেশে ভাষণে তিনি বললেন, ‘ভারতের শুভবুদ্ধির উদয় হোক। আমাদের উভয় দেশের হাতেই পারমাণবিক অস্ত্র রয়েছে। সুতরাং আমাদের আরও দায়িত্বশীল হওয়া উচিত।’ এছাড়া প্রতিবেশী দেশ দুটিকে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়গুলো সংযত থাকার আহ্বান জানিয়েছে। ভারতের লেহ, জম্মু, শ্রীনগর ও পাঠানকোটের সব বিমানবন্দরে উচ্চ সতর্কতা জারিসহ বিমান চলাচল ও কাশ্মীরের রাজৌরিতে সব স্কুল ও কলেজ বন্ধ ঘোষণা করেছে ভারত। অন্যদিকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পাকিস্তানও ইসলামাবাদ থেকে লাহোর পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়া টুডে, বিবিসি, ডন, এনডিটিভি ও দ্য হিন্দুর।
দুটি ভারতীয় বিমান ভূপাতিত করার দাবি পাকিস্তানের : দুটি ভারতীয় এয়ারক্রাফট ভূপাতিত করে এক বৈমানিককে আটকের কথা দাবি করেছে পাকিস্তান। পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর দাবি করেছেন, তাদের বাহিনী দুটি বিমানগুলো করে ভূপাতিত করেছে। এর মধ্যে একটি ফাইটার পড়েছে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে, অন্যটি ভারতীয় অংশে গিয়ে বিধ্বস্ত হয়েছে। পাকিস্তানের তথ্য মস্ত্রণালয় একটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে চোখ বাঁধা অবস্থায় রক্তাক্ত এক বৈমানিককে দেখিয়ে বলা হচ্ছে তিনি ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার আভি নন্দন। ভারত সরকার এ বিষয়ে আনুষ্ঠানিক কোন বিবৃতি না দিলেও ভারতীয় বিমানবাহিনীর বরাত দিয়ে বিবিসি লিখেছে, তাদের কোন পাইলট নিখোঁজ নেই। তবে জম্মু-কাশ্মীরের বুদগাম এলাকায় বুধবার সকালে ভারতীয় বিমানবাহিনীর একটি এমআই-১৭ হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দুইজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে পুলিশ।
এদিকে ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে, যে পাকিস্তানী জেট ফাইটারগুলো ভারতীয় আকাশসীমায় ঢুকেছিল, তার মধ্যে একটি এফ-১৬ গুলি করে ভূপাতিত করা হয়েছে। তবে পাকিস্তানের সেনাবাহিনী দাবি করেছে, তাদের সকালের অভিযানে কোন এফ-১৬ ফাইটার ব্যবহার করা হয়নি।
হেলিকপ্টার বিধ্বস্তে ভারতীয় বিমানবাহিনীর ৬ কর্মকর্তা নিহত : কাশ্মীরে পাকিস্তানের হামলায় ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় সাতজন নিহত হয়েছেন বলে দেশটির গণমাধ্যমের সংবাদে জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হচ্ছে, নিহতদের মধ্যে ছয়জন বিমানবাহিনীর কর্মকর্তা আর একজন বেসামরিক নাগরিক। এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, বুধবার আনুমানিক সকাল ১০টায় কাশ্মীরের বুদগ্রামের গারেন্দ কালান গ্রামের কাছে খোলা একটি মাঠে রাশিয়ার তৈরি ভারতীয় বিমানবাহিনীর এমআই-১৭ হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। বিধ্বস্ত হেলিকপ্টারটি থেকে দুটি লাশ পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ। অবশ্য পাকিস্তান বলছে, ভারতের দুটি বিমান পাকিস্তানের আকাশসীমায় ঢুকে পড়লে তারা সেগুলো ভূপাতিত করে।
দিল্লীর সঙ্গে ফের শান্তি আলোচনার প্রস্তাব ইসলামাবাদের : চলমান পাক-ভারত উত্তেজনার জেরে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তেজনা এড়িয়ে আবারও ভারতের সঙ্গে শান্তি আলোচনার প্রস্তাব দিয়েছেন তিনি। পাকিস্তানের সাবেক এই ক্রিকেট তারকা বলেছেন, ‘সঙ্ঘাত যদি শুরু হয়, তাহলে পরিস্থিতির নিয়ন্ত্রণ আমার হাতেও যেমন থাকবে না, তেমনই নরেন্দ্র মোদির হাতেও থাকবে না।’ জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেছেন, ‘আমি ভারতকে বলতে চাই, এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ যে আমরা বোধশক্তি এবং প্রজ্ঞার সমন্বয়ে কাজ করি। যতগুলো বড় যুদ্ধ হয়েছে তার পেছনে ছিল ভুল হিসাব-নিকাশ। হিটলার কখনও ভাবেন নাই যে, যুদ্ধ এত বছর ধরে চলবে। মার্কিনরা কখনও কল্পনা করেন নাই যে, ভিয়েতনাম এবং আফগানিস্তান যুদ্ধ দশকের পর দশক ধরে চলবে।’
ইমরান খান বলেন, আমার প্রশ্ন হচ্ছে, আমাদের দুই দেশের অনুকূলে থাকা অস্ত্র নিয়ে কী আমরা একটি ভুল হিসাব-নিকাশ করতে পারি? আমরা যদি এই ভুল করি, তাহলে এটির নিয়ন্ত্রণ যেমন আমার হাতে থাকবে না তেমনই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতেও থাকবে না। আমাদের একসঙ্গে বসা এবং আলোচনা করা উচিত।’ তবে পাকিস্তানী ভূখন্ডে ভারতের বিমানবাহিনীর অভিযানের প্রতিশোধ নেয়া হয়নি উল্লেখ করে ইমরান খান বলেছেন, ‘বুধবার সকালে পাকিস্তানের হামলার উদ্দেশ্য কোন প্রাণহানি কিংবা ক্ষয়ক্ষতি ছিল না। তিনি বলেছেন, তার দেশ শুধু পাকিস্তানের সক্ষমতা প্রদর্শন করতে চেয়েছে।’ ইমরান জানান, গত ১৪ ফেব্রুয়ারিতে কাশ্মীরের পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর গাড়িবহরে হামলার ঘটনায় তিনি ভারতকে তদন্তকাজে সহায়তার প্রস্তাব দিয়েছিলেন।
পাকিস্তানের এফ-১৬ জেট ধ্বংসের দাবি ভারতের : পাকিস্তানের আকাশসীমায় ভারতীয় যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার পর দিল্লী দাবি করেছে, তাদের আকাশসীমা লঙ্ঘনকারী একটি পাকিস্তানী যুদ্ধবিমান ভূপাতিত করা হয়েছে। নওশেরা সেক্টরের লাম উপত্যকার তিন কিলোমিটার এলাকার মধ্যে ভারতীয় বাহিনীর ছোড়া গুলিতে বিমানটি ভূপাতিত হয়েছে বলে দাবি তাদের। তবে পাকিস্তানের পক্ষ থেকে ভারতের দাবি অস্বীকার করা হয়েছে।
পাল্টাপাল্টি আক্রমণে চরম উত্তেজনা পাক-ভারতে : দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর দুই প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের কাশ্মীর সীমান্তে পাল্টাপাল্টি আক্রমণে চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে। দুই সপ্তাহ আগে ভারত শাসিত কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪০ জনের বেশি জওয়ান নিহত হওয়ার থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা চলছিল।
মঙ্গলবার ভোরে ভারতের বিমানবাহিনী নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তানের বালাকোটে সন্দেহভাজন জঙ্গী আস্তানা লক্ষ্য করে বোমাবর্ষণ করলে উত্তেজনা নতুন মাত্রা পায়। ইসলামাবাদ এই আক্রমণের জবাব দেয়ার হুমকি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যে নিয়ন্ত্রণ রেখা বরাবর অন্তত ৫০টি স্থানে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের দিকে মর্টার শেল ছোড়ে পাকিস্তানী সৈন্যরা। সীমান্তে সেনাদের আক্রমণ-পাল্টা আক্রমণের মধ্যে দুই দেশের রাষ্ট্রনেতারাও হুমকি-পাল্টা হুমকি চালিয়ে যাচ্ছেন।
নিয়ন্ত্রণ রেখাজুড়ে ‘পাল্টা হামলা’ পাকিস্তানের, বিমান চলাচল বন্ধ : বালাকোটের ‘জঙ্গী ঘাঁটিতে’ ভারতীয় বিমান বাহিনীর হামলার প্রতিক্রিয়ায় পাকিস্তান নিজেদের আকাশসীমা থেকেই কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখাজুড়ে পাল্টা হামলা চালানোর দাবি করেছে। নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তানের মাটিতে ভারতের হামলা চালানোর প্রতিক্রিয়ায় প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তেজনা তুমুল আকার ধারণ করলে মঙ্গলবার সীমান্তজুড়ে দুই পক্ষের মধ্যে তুমুল গোলাগুলিও হয়।
‘উত্তেজনা’ চায় না ভারত : পাকিস্তানের মাটিতে বিমান হামলা চালানোর পর ভারত বুধবার বিক্ষুব্ধ ইসলামাবাদের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনা কমানোর আগ্রহ প্রকাশ করেছে। বিতর্কিত কাশ্মীরের হিমালয় অঞ্চলে গত ১৪ ফেব্রুয়ারি আত্মঘাতী হামলায় ভারতের ৪০ সৈন্য নিহত হওয়ার পর চির প্রতিদ্বন্দ্বী এ দুই দেশের মধ্যে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে।
ভারত ১৪ ফেব্রুয়ারি চালানো আত্মঘাতী হামলার বদলা নেয়ার অঙ্গীকারের পর মঙ্গলবার তাদের যুদ্ধবিমান পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করে হামলা চালায়। এ হামলার বিষয়ে নয়াদিল্লী জানায়, তাদের হামলার লক্ষ্যস্থল ছিল কাশ্মীরে বোমা হামলার দায় স্বীকার করা জঙ্গি গ্রুপ জইশ-ই-মোহাম্মদের (জেইএম) একটি ঘাঁটি। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপকালে বলেন, ভারত উত্তেজনা বাড়তে দিতে চায় না। তারা দায়িত্বশীল ও সংযত আচরণের পক্ষে।
পাকিস্তান যুদ্ধ চায় না- সেনা মুখপাত্র : পাকিস্তান ‘যুদ্ধের দিকে যেতে চায় না’ বলে জানিয়েছেন দেশটির সেনাবাহিনীর মুখপাত্র। পাকিস্তান নিজেদের আকাশসীমায় ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে, এমন খবরের কয়েক ঘণ্টা পরই দেশটির সেনাবাহিনীর মুখপাত্র এমন কথা বললেন। রাওয়ালপিন্ডিতে সেনা ঘাঁটিতে এক সংবাদ সম্মেলনে মেজর জেনারেল আসিফ গফুর নয়াদিল্লীকে বৈঠকের আহ্বান জানিয়ে বলেন, ‘আমরা উত্তেজনা বাড়াতে চাই না, আমরা যুদ্ধের দিকেও যেতে চাই না।’ এই মুখপাত্র বলেন, দুটি বিমান ভূপাতিত করার ঘটনায় আটক দুই বৈমানিকের একজন হেফাজতে আর অপরজন হাসপাতালে আছেন।
পাক বাহিনীর হাতে আটক ভারতীয় পাইলট : বুধবার সকালে পাকিস্তানী আকাশসীমায় ভারতীয় বিমান ভূপাতিত করার পর আটককৃত পাইলটের ভিডিও প্রকাশ করেছে পাকিস্তানের আন্তঃবাহিনী গণসংযোগ অধিদফতর আইএসপিআর। বুধবার বিকেলে সামরিক বাহিনীর এই মিডিয়া উইং ৪৯ সেকেন্ডর এই ভিডিওটি প্রকাশ করে।
মঙ্গলবার ভারতীয় বিমানবাহিনী ’৭১ পরবর্তী ইতিহাসে প্রথমবারের মতো পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের আকাশসীমায় ঢুকে বিমান হামলা চালানোর পর জানায়, ভেতরেসেই জইশ-ই মুহাম্মদের ঘাঁটি ধ্বংসের উদ্দেশ্যেই তারা ওই ‘অসামরিক অভিযান’ পরিচালনা করেছে। একদিন পরই বুধবার ভারতীয় বিমানবাহিনীর দুটি বিমান ভূপাতিত করার দাবি করে পাকিস্তান। তাদের দাবি, আত্মনিয়ন্ত্রণের অধিকারবোধ থেকেই নিজেদের আকাশসীমায় ভারতীয় বিমান প্রতিহত করা হয়েছে। বুধবার বিকেলে ওই পাইলটের চোখবাঁধা ভিডিও প্রকাশ করে আইএসপিআর। আন্তঃবাহিনী গণসংযোগ পরিদফতরের মহাপরিচালক আসিফ গফুর টুইটারে জানান, দুই ভারতীয় বিমানের একটি নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করে পাকিস্তানী সীমান্তের অংশে আর অপরটি আজাদ কাশ্মীরে ঢোকার পর ভূপাতিত করা হয়েছে।
ভারত ও পাকিস্তানকে ‘সংযত থাকার’ আহ্বান যুক্তরাষ্ট্রের : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ‘সংযত থাকতে’ ভারত ও পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন। পরমাণু শক্তিধর প্রতিবেশী দেশ দুটির মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষিতে তিনি এ আহ্বান জানালেন। এদিকে পম্পেও জঙ্গীদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়েছেন। উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলার পর পম্পেও এক বিবৃতিতে বলেন, ‘আমরা ভারত ও পাকিস্তানকে সংযত থাকতে এবং যে কোন মূল্যে উত্তেজনা এড়িয়ে চলার আহ্বান জানাচ্ছি।’
পম্পেও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেইশির সঙ্গে আলাপকালে সামরিক পদক্ষেপের দিকে না যেয়ে চলমান উত্তেজনা প্রশমনের ওপর জোর দেন। তিনি পাকিস্তানের মাটিতে পরিচালিত সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে অবিলম্বে পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।
ভারত-পাকিস্তানকে সংযম প্রদর্শনের আহ্বান আন্তর্জাতিক সম্প্রদায়ের : পাকিস্তানের অভ্যন্তরে ভারতের বিমান হামলাকে কেন্দ্র করে দুই দেশকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং এক বিবৃতিতে বলেন, চীন চায় ভারত-পাকিস্তান পরস্পরের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রাখুক। এটি আঞ্চলিক স্থিতিশীলতার জন্য জরুরী। বিবৃতিতে বলা হয়, ভারত-পাকিস্তান দুই দেশই দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ সদস্য। তাদের উচিত পরস্পরের সঙ্গে ভাল সম্পর্ক এবং ভাল যোগাযোগ রাখা। এতে আঞ্চলিক স্থিতিশীলতা বজায় থাকবে।
লু ক্যাং বলেন, সন্ত্রাসবাদ বিশ্বজুড়েই একটি সমস্যা। এর দমনে আন্তর্জাতিভাবে সহযোগিতামূলক সম্পর্ক নিশ্চিত করা জরুরী। দেশগুলোর উচিত আন্তর্জাতিক সহযোগিতার অনুকূল পরিবেশ বজায় রাখা। ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র মাজা কোচিজানকিক সাংবাদিকদের বলেন, আমরা উভয় দেশের সঙ্গেই যোগাযোগ করছি। আরও উত্তেজনা এড়িয়ে সর্বোচ্চ সংযম প্রদর্শন করা দরকার। অস্ট্রেলিয়ার পক্ষ থেকেও দুই দেশের প্রতি একই আহ্বান জানানো হয়েছে। অস্ট্রেলীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে সন্ত্রাসী গোষ্ঠীর কথিত উপস্থিতি সম্পর্কে পদক্ষেপ নিতে পাকিস্তানের প্রতি আহ্বান জানানো হয়েছে। এছাড়া বিবৃতিতে বলা হয়েছে, আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা বিপন্ন করে এমন যে কোন পদক্ষেপ এড়াতে দুই দেশকেই সংযম প্রদর্শন করতে হবে।