গারকো-ফাস ইউকে’র প্রতিনিধিদলের সাথে মতবিনিময় ॥ অগ্নি নির্বাপন ব্যবস্থার উন্নয়নে কাজ করবে সিলেট চেম্বার

28

সিলেট চেম্বারের সাথে বাংলাদেশ সফররত গারকো-ফাস ইউকে’র প্রতিধিদলের এক মতবিনিময় সভা রবিবার বিকেলে চেম্বার কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। সভায় ব্যবসা, শিক্ষা, স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান ও আবাসিক ভবনের অগ্নি নিরাপত্তা বিষয় নিয়ে আলোচনা হয়। সভায় বলা হয় মানুষের জান-মালের নিরাপত্তার জন্য ভবনের সেফটি এন্ড সিকিউরিটি নিশ্চিত করা অত্যন্ত জরুরী। কিন্তু নির্মিত অনেক গুরুত্বপূর্ণ ভবনেই এই বিষয়টি নিশ্চিত করা হয়নি। যার ফলে অগ্নিকান্ডে প্রাণহানির ঘটনা অনেকাংশে বেড়ে যায়।
সভায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ। এতে গারকো-ফাস ইউকে’র পক্ষ থেকে বক্তব্য রাখেন ইউরোপিয়ান-বাংলাদেশ ফেডারেশন অব চেম্বার অব কমার্সের সভাপতি ও গারকো-ফাস ইউকে’র বিজনেস এডভাইজার ড. ওয়ালি তছর উদ্দিন এমবিই, গারকো-ফাসের ম্যানেজিং ডিরেক্টর মিঃ মাইকেল এন্ডারসন, লিড কনসালটেন্ট ইউকে এন্ড ইউরোপ মিঃ ডগলাস স্যাম্পসন।
সভায় গারকো-ফাস ইউকে’র বিজনেস এডভাইজার ড. ওয়ালি তছর উদ্দিন বলেন, শিক্ষা, চিকিৎসা ও আবাসিক ভবনের নিরাপত্তা নিশ্চিতের জন্য গারকো-ফাস কাজ করছে। ভবন নির্মাণকালীন সময়ে ফায়ার প্রটেকশন, বিল্ডিং এর সেফটি ও সিকিউরিটির জন্য প্রয়োজনীয় পরামর্শ দিয়ে গারকো-ফাস মানুষের জান-মালের নিরাপত্তা নিশ্চিতে ভূমিকা রাখতে চায়। তিনি বলেন, সিলেটের অধিকাংশ ভবনেরই অগ্নিনির্বাপক ব্যবস্থা উন্নত নয়। রোগী, শিক্ষার্থী এবং মানুষের জান-মালের সেফটি এবং সিকিউরিটি পর্যাপ্ত নয়। যেকোন সময় মারাত্মক দুর্ঘটনার সূত্রপাত হতে পারে। এজন্য আমাদের জ্ঞান এবং সক্ষমতা অর্জন করতে হবে। তিনি বলেন, সিলেট হার্ট ফাউন্ডেশন ভবনের সেফটি এবং সিকিউরিটি ব্যবস্থা নেই। এই ভবনটিকে আমরা পাইলট প্রজেক্ট হিসেবে গ্রহণ করে সেফটি এবং সিকিউরিটির ব্যবস্থা করে দেব। এই প্রকল্প থেকে সিলেট চেম্বারের মাধ্যমে অনেকেই সম্পৃক্ত হয়ে জ্ঞান অর্জন করার সুযোগ পাবেন।
এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, পরিচালক জিয়াউল হক, মোঃ সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, মোঃ ওয়াহিদুজ্জামান (ভূট্টো), মুশফিক জায়গীরদার, চন্দন সাহা, মোঃ আব্দুর রহমান জামিল, মোঃ আতিক হোসেন, মুজিবুর রহমান মিন্টু, প্রতিনিধিদলের সদস্য সাজেদ মিয়া, সদস্য মোঃ সিরাজুল ইসলাম, হোসেন আহমেদ, সামিয়া চৌধুরী, জাহানারা ইয়াসমিন, মোহাম্মদ কবির উদ্দিন প্রমুখ। বিজ্ঞপ্তি