ছুটির দিনে জমজমাট সুনামগঞ্জের শিল্প পণ্য মেলা

18

শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে জমজমাট হয়ে ওঠেছে সুনামগঞ্জের শিল্প পণ্য মেলা। সুনামগঞ্জের ষোলঘর স্টেডিয়াম মাঠে আয়োজিত মেলায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ক্রেতা-দর্শনার্থীরা দলে দলে প্রবেশ করতে দেখা গেছে। গোটা দিন ক্রেতা-দর্শনার্থীদের উপচে পড়া ভিড় ছিল। আগতরা মেলার দৃষ্টিনন্দন বিভিন্ন প্যাভিলিয়ন ঘুরে দেখেন, পছন্দের সামগ্রী কিনে নেন। ক্রোকারিজ, কসমেটিক্সের স্টলগুলোতেও নারীরা ভিড় করেছিলেন।
শুক্রবার শিল্প পণ্য মেলায় পরিদর্শনে যান সুনামগঞ্জের জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি আব্দুল আহাদ ও সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত সহ সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা। তারা সম্পূর্ণ মেলার মাঠ পরিদর্শন করেন ও মেলার বিভিন্ন দিক উপভোগ করে সন্তুষ্ট প্রকাশ করেছেন। তাছাড়া মেলাটি সুন্দরভাবে শেষ হওয়ার জন্য সকলের প্রতি সহযোগিতা কামনা করেন।
সরেজমিন মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, সকাল থেকে সুনামগঞ্জ শহর ও আশপাশের এলাকা থেকে ক্রেতা-দর্শনার্থীরা দলে দলে মেলায় প্রবেশ করতে থাকে। জুম্মার নামাজের পর মানুষের ঢল নামে। বিকাল গড়িয়ে সন্ধ্যা হতেই মেলা মাঠ কানায় কানায় ভরে যায়। ক্রেতা-দর্শনার্থীদের চাপে টিকিট কাউন্টারের সামনে জটলার সৃষ্টি হয়। টিকিটের জন্য অনেককে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে। এক সঙ্গে অনেক গাড়ি মেলা মাঠে প্রবেশ করায় রাস্তার দু’দিকে তীব্র যানজটের সৃষ্টি হয়। এই জট সামলাতে দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের হিমশিম খেতে হয়। অন্যদিকে ভেতরে ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠে পুরো মেলা প্রাঙ্গণ। আগতরা দৃষ্টিনন্দন প্যাভিলিয়নগুলো ঘুরে ঘুরে দেখেন। স্টলের বিক্রয়কর্মীরা পণ্যের প্রচারে হাঁকডাক দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করার চেষ্টা করেন।
মেলায় আসা এক গৃহিণী জানান, মেরায় এসে এক সঙ্গে বেড়ানো ও সংসারের কেনাকাটা- দুটোই করা যায় স্বাচ্ছন্দ্যে। স্বামীর ছুটির দিন হওয়ায় শুক্রবার মেলায় এসেছেন। পরিবারের জন্য গৃহস্থালি সামগ্রী কিনবেন। পাশাপাশি এলইডি টিভির দরদাম জেনে যাবেন। মাসের শেষে টিভি কেনার ইচ্ছা রয়েছে।
মেলায় অংশগ্রহণকারী একাধিক বিক্রয়কর্মী বলেন, সাপ্তাহিক ছুটির দিনের জন্য শুক্রবার মেলায় আশানুরুপ ক্রেতার ভিড়ে খুশি তারা। বেচা কেনাও ভালো হচ্ছে বলে জানান বিক্রেতারা।
অন্যদিকে ক্রেতাদের আকৃষ্ট করতে খাদ্যসামগ্রীর দোকানগুলোকে নগদ ছাড় ও আকর্ষণীয় গিফট দিতে দেখা গেছে। নানা ধরণের প্যাভিলিয়নে ভিড় লেগেই ছিল ক্রেতাদের।বেশি ভিড় লক্ষ্য করা যায় মহিলা ও মিশুদের নানা ধরণের প্যাভিলিয়নে। এ সকল প্যাভিলিয়নে মূল্য ছাড় সহ নানা ধরণের অফার দিয়ে চলছে পণ্য বিক্রি। আর ক্রেতারাও তাদের পছন্দের পণ্য ক্রয় করছেন স্বাছন্দ্যে।
বাংলাদেশ বেনারশি মসলিন এন্ড জামদানি সোসাইটির সভাপতি এম এ মঈন খান বাবলু জানান, শুক্রবার মেলায় ক্রেতা ও দর্শনার্থীদের ভিড় ছিল লক্ষ্যনীয়। জুমার নামাজের পর থেকে মেলায় নারী-শিশু সহ সকল বয়সের দর্শনার্থী ও ক্রেতারা এসে তাদের পছন্দের পণ্য ক্রয় করে নিয়ে যাচ্ছেন। তাছাড়া মেলায় আগতদের জন্য রাখা হয়েছে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা।
তিনি আরো জানান, শুক্রবার শিল্প পণ্য মেলায় টিকিট কেটে প্রবেশ করেন সুনামগঞ্জের জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি আব্দুল আহাদ ও সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত সহ সরকারী বিভিন্ন স্তরের কর্মকর্তারা। তারা সম্পূর্ণ মেলার মাঠ পরিদর্শন করেন ও মেলার বিভিন্ন দিক উপভোগ করে সন্তুষ্ট প্রকাশ করেছেন। তাছাড়া মেলাটি সুন্দরভাবে শেষ হওয়ার জন্য সকলের প্রতি সহযোগিতা কামনা করেন।
উল্লেখ্য, চলতি বছরের ২৭ জানুয়ারি সুনামগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে ও বাংলাদেশ বেনারশি মসলিন এন্ড জামদানি সোসাইটির সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত শিল্প পণ্য মেলার উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী এম এ মন্নান।
মাসব্যাপি চলাকালিন মেলায় রয়েছে ১’শ টি স্টল, ১৫টি প্যাভিলিয়ন। আর শিশুদের জন্য খেলাধুলার নানা আয়োজন। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। মেলায় প্রবেশ মূল্য রাখা হয়েছে ১০টাকা। তাছাড়া মেলায় রয়েছে আকর্ষণীয় র‌্যাফেল ড্র। (খবর সংবাদদাতার)