বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় মহান শহীদ ও মাতৃভাষা দিবস পালিত

95
জেলা শিল্পকলা একাডেমিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করছে শিল্পীরা।

স্টাফ রিপোর্টার :
বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় সিলেটে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে গত বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। বিভিন্ন প্রশাসনিক, রাজনৈতিক, গণমাধ্যম, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তিসহ সকল শ্রেণি-পেশার মানুষের ঢল নামে নগরীর চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে।
ভাষা শহীদদের স্মরণে লাখো জনতা ফুল হাতে লাইনে দাঁড়িয়ে একে একে শ্রদ্ধা নিবেদন করেন। বিগত কয়েক বছর ভোরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হলেও এবার রাতের প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদনের আয়োজন করে জেলা প্রশাসন। ভোর থেকেই শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে আসেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ। এছাড়া সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন অনুষ্ঠান পরিচালনার পাশাপাশি মুজিব জাহান রেডক্রিসেন্ট সহায়তায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি চলে।
আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের কড়া প্রহরায় শহীদ মিনার চত্বরসহ আশপাশ এলাকায় নেয়া হয় নিশ্চিন্দ্র নিরাপত্তা ব্যবস্থা। পুরো শহীদ মিনার এলাকা রাখা হয় সিসি ক্যামেরার আওতায় ও প্রথম প্রহরের শ্রদ্ধাঞ্জলি নিবেদন সিলেট ক্যাবল সিস্টেম লিমিটেড সরাসরি সম্প্রচার করে।
রাত ১২টা ১ মিনিটে প্রথমে শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ নেতৃবৃন্দের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্যে দিয়ে শুরু হয় পুষ্পস্তবক অর্পণ। তারপর ক্রমান্বয়ে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর কমান্ড, সিলেটের বিভাগীয় কমিশনার, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার, সিলেট রেঞ্জের ডিআইজি অব পুলিশ, সিলেট জেলা প্রশাসন, পুলিশ সুপার, জেলা পরিষদের চেয়ারম্যানের নেতৃত্বে জেলা পরিষদ, কমান্ড্যান্ট আর এফ এফ দশম এপিবিএন এসপি, সিলেট প্রেসক্লাব, আনসার ভিডিপি, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিএনপি জেলা ও মহানগর, সিলেট জাসদ জেলা ও মহানগর শাখা, দৈনিক সিলেটের ডাক, দৈনিক কাজিরবাজার, বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন ইমজা, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তা, জেলা আইনজীবী সমিতি, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, সিলেট কেন্দ্রীয় কারাগার-১, বাংলাদেশ বেতার সিলেট, বাংলাদেশ টেলিভিশন সিলেট, ছাত্রলীগ জেলা ও মহানগর, যুবলীগ জেলা ও মহানগর, ছাত্রদল, জাতীয়তাবাদী শ্রমিকদল, শ্রমিক লীগ, সিলেট জেলা ও মহানগর হকার্স লীগ, সিলেট জেলা ও মহানগর হকার্স দল, সিলেট গণপূর্ত বিভাগ, সিলেট মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কৃষিবিদ ইনস্টিটিউট সিলেট, বিএডিসি সিলেট, সিলেট সড়ক বিভাগ, পল্লী বিদ্যুৎ সমিতি-১, সিলেট খাদ্য বিভাগ, এলজিইডি সিলেট, জনস্বাস্থ্য প্রকৌশল সিলেট, ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর, বাংলাদেশ সরকারি কর্মচারী সমন্বয় পরিষদ, ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বেসরকারি কলেজ (নন এমপিও) অধ্যক্ষ ফোরাম, টিভি ক্যামেরাম্যান ওয়েলফেয়ার সোসাইটি, প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট (পিটিআই), বিশেষ গেরিলা বাহিনী, সিলেট বাকশ্রবণ প্রতিবন্ধী কল্যাণ সংস্থা, কবি দিলওয়ার পরিষদ, ২১ আমার অহংকার, ভাটি বাংলা ছাত্রকল্যাণ পরিষদ, দামভবন ভাঙ্গাটিকর, নাট্যলোক সিলেট, ছায়াশিক্ষা ওউনার্স এসোসিয়েশন সিলেট, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, বিহঙ্গ তরুণ সংঘ, সিলেট ডেভেলপমেন্ট কাউন্সিল (এসডিসি), দোহালিয়া ইউনিয়ন বাস্তবায়ন পরিষদ। এছাড়াও বিভিন্ন সংগঠন ও ব্যক্তি উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচি পালন করেছে।
শিল্পকলা একাডেমি : শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯ যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে উদ্যাপনের লক্ষ্যে সিলেট জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে গত ১৭ ফেব্রুয়ারি বিকাল ৪টায় একাডেমি ভবনে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ২১ ফেব্রুয়ারি সকালে প্রভাত ফেরির মাধ্যমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং সকাল ৮টায় জেলা প্রশাসন আয়োজিত একুশের মিছিলে অংশগ্রহণ করে জেলা শিল্পকলা একাডেমি। এরপর সন্ধ্যা ৬টায় কবি নজরুল অডিটোরিয়ামে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি, সিলেট-এর আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সিলেট স্থানীয় সরকারের উপপরিচালক মীর মো. মাহবুবুর রহমান। জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের সঞ্চালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের ডিআইজি অব পুলিশ মোঃ কামরুল আহসান বিপিএম, এসএমপি সিলেটের পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া বিপিএম, সিলেটের পুলিশ সুপার মোঃ মনিরুজ্জামান পিপিএম, সিলেট জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার সুব্রত চক্রবর্তী ও ভবতোষ রায় বর্মণ। আলোচনা পর্ব শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করা হয়। নাজমা পারভীন-এর উপস্থাপনায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক আয়োজন। ছন্দনৃত্যালয়ের নৃত্যশিল্পীদের পরিবেশনায় নৃত্যালেখ্য ‘ব্যারিকেড’ পরিবেশনের মধ্য দিয়ে সাংস্কৃতিক পর্বটি শুরু হয়। তারপর একে একে প্রতীক এন্দ ও অরুণ কান্তি তালুকদার, জ্যোতি ভট্টাচার্য্য, শান্তনা দেবী ও শিনিয়া সাহা ঝুমার পরিচালনায় এবং একাডেমির শিক্ষার্থীদের পরিবেশনায় যথাক্রমে দলীয় সংগীত, আবৃত্তি ও নৃত্য পরিবেশিত হয়। একক পরিবেশনায় ছিলেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী আমিনুল ইসলাম চৌধুরী ও জ্যোতি ভট্টাচার্য্য এবং বিশিষ্ট সংগীতশিল্পী বিজন রায় ও মিতালী চক্রবর্ত্তী। দলীয় সংগীত ও নৃত্য পরিবেশনায় ছিল গ্রীণ ডিজেবল্ড ফাউন্ডেশন ও একাডেমি ফর মণিপুরী কালচার এন্ড আর্ট।
সিলেট সুরমা ক্লাব : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট সুরমা ক্লাবের উদ্যোগে ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যায় অসহায় বঞ্চিত পথশিশুদের মধ্যে তৈরী খাবার বিতরণ করা হয়েছে।
সিলেট রেলওয়ে স্টেশন ও কদমতলীস্থ কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকার পথশিশুদের মধ্যে খাবার বিতরণ করা হয়।
সিলেট সুরম ক্লাবের সভাপতি সাহেদ আহমদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক খালেদুল ইসলাম মণি’র পরিচালনায় খাবার বিতরণ পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের ২৬নং ওয়ার্ড কাউন্সিলর প্যানেল মেয়র রোটারিয়ান তৌফিক বকস লিপন। বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন ক্লাবের উপদেষ্টা এনামুল হক ও ফরহাদ আহমেদ ময়না, ক্লাবের সিনিয়র সহ সভাপতি আব্দুস সামাদ টিপু, সহ সভাপতি আজহারুল ইসলাম খান সামি, ১ম যুগ্ম সম্পাদক ওয়েছ আহমদ বীর, যুগ্ম সম্পাদক আব্দুল মুজাক্কির ফাহিম ও আব্দুল বাছিত, সাংগঠনিক সম্পাদক রিয়া ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক জুবের আহমদ, দপ্তর সম্পাদক রফিকুল ইসলাম নাইম, সদস্য মিনহাজুল আবেদীন নান্নু, নুরুল আমিন, মাহফুজ দিদার, আরফি রহমান ও শাকিল আহমদ প্রমুখ।
লতিফা-শফি চৌধুরী মহিলা কলেজ : দক্ষিণ সুরমার লতিফা-শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজে যথাযোগ্য মর্যদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার কর্মসূচির শুরুতে প্রভাত ফেরীতে অংশগ্রহণ করেন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা। পরে কলেজ ক্যাম্পাসে অবস্থিত শহীদ মিনারে পুষ্পাঞ্জলি অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। পরবর্তীতে কলেজ হলরুমে শিক্ষার্থীরা ভাষার উপর রচনা প্রতিযোগিতা এবং ভাষা ভিত্তিক কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।
প্রতিযোগিতার পর দিবসটির তাৎপর্য নিয়ে অধ্যক্ষ আমিরুল আলম খান এর সভাপতিত্বে এবং প্রভাষক ফারজানা ইয়াসমিনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা। আলোচনায় অংশগ্রহন করেন এবং উপস্থিত ছিলেন কলেজের সহকারী অধ্যাপক মোঃ মিজানুল কবির, মোঃ ফখরুল ওয়াহেদ চৌধুরী, মোঃ আবু হানিফ, শারমিন সুলতানা, শেখ মোঃ আব্দুর রশিদ, মোঃ মহিউদ্দিন, তপতী রায়, সুহেনাজ তাজগেরা, শক্তি রনাী সরকার, প্রভাষক নাসরিন আরা নার্গিস, রিক্তা রানী সরকার, বিকাশ চন্দ, সোহেল আহমদ, শাহনাজ বেগম শিমু, মোঃ সাদেকুল ইসলাম, ছাত্রী খাদিজা জান্নাত প্রমুখ।
সেক্টর কমান্ডারস ফোরাম : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ-’৭১ সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে গত ২১ ফেব্রুয়ারী বৃহস্পতিবার সকালে চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে বিভাগীয় সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদাল এর নেতৃত্বে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন ফোরামের বিভাগীয় সহ সভাপতি মারিয়ান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মানিক মিয়া, জেলা শাখার সভাপতি বন্ধু গোপাল দাশ এডভোকেট, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন, মহানগর শাখার সভাপতি কিশোর কুমার কর এডভোকেট, সাধারণ সম্পাদক গোলাম রাজ্জাক চৌধুরী জুবের এডভোকেট, মহিলা কমিটির সভানেত্রী শামসুন্নাহার মিনু, সাধারণ সম্পাদিকা হাসনা হেনা চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা উমেশ বৈদ্য, বীর মুক্তিযোদ্ধা শামসুল আলম, বীর মুক্তিযোদ্ধা শোয়েব আহমদ, এডভোকেট ড. দিলীপ কুমার দাশ চৌধুরী, এডভোকেট মোহাম্মদ জুয়েল, এডভোকেট জ্যোতির্ময় পুরকায়স্থ কাঞ্চন, মাহমুদা নাজিম রুবি, মাধুরী গুণ, আবুল কাশেম হেলাল, মোস্তফা হায়দার জালাল, আইয়ূব আলী, আব্দুর রকিব, মনছুর আলম, আমিনুল ইসলাম চুনু, তজ্জমুল আলী, আব্দুল মালিক পুকন, কবি হরিপদ চন্দ, হালিমা বেগম, রেনুকা দাশ প্রমুখ।
সিলেট সরকারি মহিলা কলেজ : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জী বলেছেন, ভাষা শহীদদের হাত ধরেই স্বপ্ন দেখতে শিখেছে বাঙালিরা। সেই স্বপ্ন নির্মাণের এই অঙ্গীকার অব্যহত আছে প্রজন্ম থেকে প্রজন্মে। দেশে শিক্ষার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার আন্তরিক। গত একুশে ফ্রেব্রুয়ারি বৃহস্পতিবার সিলেট সরকারি মহিলা কলেজ আয়োজিত কলেজের অডিটোরিয়ামে সকাল ১০ টায়, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথাগুলো বলেন। প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জী আরও বলেন, শিক্ষার উন্নয়নের জন্য যতবার শেখ হাসিনা সরকার সরকার পরিচালনা করে ততবার, দেশের উন্নয়ন হয়। দেশে শিক্ষার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিক । আমি কলেজে যতদিন থাকবো ততদিন জীবনের বিনিময়ে শিক্ষক শিক্ষার্থীসহ কলেজের অবকাঠামো উন্নয়নে চেষ্টা করব। শনিবার পরিকল্পনা মন্ত্রী এম.এ. মান্নান কলেজের একটি অনুষ্ঠানের পুরস্কার বিতরনীতে আসছেন উল্লেখ করে তিনি বলেন, সিলেট সরকারি মহিলা কলেজ নারী জাগরণে ভূমিকা পালন করে আসছে। শিক্ষার্থীরা শিক্ষা সাংস্কৃতিক দিক দিয়ে এগিয়ে রয়েছে। তিনি বলেন, কলেজের অবকাঠামো উন্নয়নে মন্ত্রীর কাছে সিলেটবাসীর প্রাণের দাবী তুলে ধরবেন বলে মন্তব্য করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে মহিলা কলেজের শিক্ষার্থীরা অগ্রণি ভূমিকা পালন করবে। শিক্ষার্থীদের সৃজনশীল গবেষণা, প্রশিক্ষণের মাধ্যমে প্রায়োগিক শিক্ষার সম্প্রসারণ ও সুস্থ নৈতিক শিক্ষার মাধ্যমে সম্প্রীতি, শান্তি ও উন্নয়ন প্রতিষ্ঠার কারিগর হিসেবে শিক্ষকদের শিক্ষার প্রতি আরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।